রোগ প্রতিরোধী ও উচ্চ জিংক সমৃদ্ধ জাত উদ্ভাবন ব্রি’র

ব্যাকটেরিয়াজনিত পোড়া রোগ প্রতিরোধী ও উচ্চ জিংক সমৃদ্ধ দুইটি নতুন উচ্চ ফলনশীল ধানের জাত উদ্ভাবন করেছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)। বোরো মওসুমের জন্য উদ্ভাবিত নতুন দুইটি জাত হচ্ছে ব্রি ধান১০১ ও ব্রি ধান১০২।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর বিজ্ঞানীরা জানান, ব্রি ধান১০১ বোরো মওসুমের কটেরিয়াজনিত পোড়া রোগ প্রতিরোধী জাত। এই জাতের ডিগ পাতা খাড়া, প্রশস্ত ও লম্বা। পাতার রঙ গাঢ় সবুজ। এর গড় ফলন হেক্টর প্রতি ৭.৭২ টন।


উপযুক্ত পরিচর্যা পেলে ব্রি ধান১০১ এর ফলন হেক্টর প্রতি ৮.৯৯ টন পর্যন্ত পাওয়া যায়। এর দানা লম্বা ও চিকন এবং সোনালী বর্ণের। এই জাতের গড় জীবনকাল ১৪২ দিন যা বোরো মওসুমের জনপ্রিয় জাত ব্রি ধান৫৮ এর চেয়ে ৪ (চার) দিন আগাম। ১০০০টি পুষ্ট ধানের ওজন গড়ে ২৩.১ গ্রাম। ধানের দানায় অ্যামাইলোজের পরিমাণ শতকরা ২৫.০ ভাগ এবং প্রোটিনের পরিমাণ শতকরা ৯.৮ ভাগ। ভাত ঝরঝরে। জাতটির বিশেষ বৈশিষ্ট্য হলো ব্যাকটেরিয়াজনিত পোড়া রোগ প্রতিরোধী। এই জাতটিতে ব্যাকটেরিয়াজনিত পোড়া রোগ প্রতিরোধ প্রকট জিন Xa21, Xa4 ও Xa7 বিদ্যমান এবং আর্টিফিশিয়াল ইনোকুলেশনে উচ্চ মাত্রার রোগ প্রতিরোধ (স্কোর-১) প্রদর্শন করে। 


এই জাতের হোমোজাইগাস কৌলিক সারিটি নির্বাচনের পর বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের গবেষণা মাঠে তিন বছর এর ফলন পরীক্ষা করা হয় এবং পরে কৌলিক সারিটি বোরো ২০১৯-২০২০ মওসুমে বাংলাদেশের বিভিন্ন এলাকায় কৃষকের মাঠে আঞ্চলিক উপযোগিতা যাচাই করা হয়। উক্ত কৌলিক সারিটির জীবনকাল ব্রি ধান৫৮ এর আগাম এবং ফলন বেশি হওয়ায় প্রস্তাবিত জাত হিসেবে নির্বাচিত হয়। এরপর জাতীয় বীজ বোর্ডের মাঠ মূল্যায়ন দল বোরো ২০২০-২১ মওসুমে কৃষকের মাঠে প্রস্তাবিত জাতের ফলন পরীক্ষা সম্পন্ন করেন। কৃষকের মাঠে ফলন পরীক্ষা সন্তোষজনক এবং মাঠ পর্যায়ে ব্যাকটেরিয়াজনিত পোড়া রোগ প্রতিরোধী বলে বিবেচিত হওয়ায় কৌলিক সারিটি বোরো মওসুমের ব্যাকটেরিয়াজনিত পোড়া রোগ প্রতিরোধী জাত হিসাবে চূড়ান্তভাবে ছাড়করণ করা হয় বলেও জানায় গবেষণা সংস্থাটি।


ব্রি ধান১০২ বোরো মওসুমের একটি উচ্চমাত্রার জিংক সমৃদ্ধ জাত। এই জাতের ডিগ পাতা খাড়া, প্রশস্ত ও লম্বা। পাতার রং গাঢ় সবুজ। এর গড় ফলন হেক্টর প্রতি ৮.১ টন। উপযুক্ত পরিচর্যা পেলে ব্রি ধান১০২ এর ফলন হেক্টর প্রতি ৯.৬০ টন পর্যন্ত পাওয়া যায়। এর দানা লম্বা ও চিকন এবং সোনালী বর্ণের। এ জাতের গড় জীবনকাল ১৫০ দিন যা বোরো মওসুমের জনপ্রিয় জাত ব্রি ধান২৯ এর চেয়ে ২ (দুই) দিন আগাম। ১০০০ টি পুষ্ট ধানের ওজন গড়ে ২২.৭ গ্রাম। ধানের দানায় অ্যামাইলোজের পরিমাণ শতকরা ২৮.০ ভাগ এবং প্রোটিনের পরিমাণ শতকরা ৭.৫ ভাগ। ভাত ঝরঝরে। জাতটির বিশেষ বৈশিষ্ট্য হলো উচ্চমাত্রার জিংক সমৃদ্ধ (২৫.৫ মিলি গ্রাম/কেজি) যা ব্রি ধান২৯ (১৮.২ মিলি গ্রাম/কেজি) এর চেয়ে ৭.৩ মিলি গ্রাম/কেজি বেশি ।


এই জাতের হোমোজাইগাস কৌলিক সারিটি নির্বাচনের পর বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের গবেষণা মাঠে চার বছর এর ফলন পরীক্ষা করা হয় এবং পরে কৌলিক সারিটি বোরো ২০১৯-২০২০ মওসুমে বাংলাদেশের বিভিন্ন এলাকায় কৃষকের মাঠে আঞ্চলিক উপযোগিতা যাচাই করা হয়। উক্ত কৌলিক সারিটি ব্রি ধান২৯ এর চেয়ে জিংক এবং ফলন বেশি হওয়ায় প্রস্তাবিত জাত হিসেবে নির্বাচিত হয়। এরপর জাতীয় বীজ বোর্ডের মাঠ মূল্যায়ন দল বোরো ২০২০-২১ মওসুমে কৃষকের মাঠে প্রস্তাবিত জাতের ফলন পরীক্ষা সম্পন্ন করেন। কৃষকের মাঠে ফলন পরীক্ষা সন্তোষজনক হওয়ায় কৌলিক সারিটি বোরো মওসুমের উচ্চমাত্রার জিংক সমৃদ্ধ জাত হিসাবে চূড়ান্তভাবে ছাড়করণ করা হয়।


কৃষি মন্ত্রণালয়ের সচিব জনাব মো. সায়েদুল ইসলাম ইকোনমিক এক্সপ্রেসকে বলেন, হাইব্রিডের ফলন বেশি। স্বল্প জমি থেকে বেশি উৎপাদনের জন্য কৃষি মন্ত্রণালয় এখন হাইব্রিডের জাত উদ্ভাবন ও আবাদ বৃদ্ধির ওপর গুরুত্ব দিচ্ছে। এরই মধ্যে অনেকগুলো প্রায় ২১৮টি জাতের নিবন্ধন হয়েছে। এখন থেকে আরও মানসম্পন্ন ও দীর্ঘসময় ধরে কৃষককে লাভবান করবে, এমন জাত নিবন্ধনে গুরুত্ব দেওয়া হবে।