ভুট্টার ও পেঁয়াজের উৎপাদন বাড়াতে গবেষণা করছে আফতাব ফার্ম

পেঁয়াজ ছাড়া মসলা জাতীয় খাদ্য তৈরি কল্পনাই করা যায় না। ফলে বিভিন্ন অজুহাতে বাড়ানো হচ্ছে পেঁয়াজের দাম। মাঝেমধ্যেই সাধারণ ক্রেতাদের হাতের নাগালের বাইরে থাকে এই মসলা জাতীয় খাদ্যটি। এসব চিন্তা থেকেই ৩১ প্রজাতির পেঁয়াজের জাত উন্নয়নের কাজ করছে আফতাব বহুমুখী ফার্মস লিমিটেড।

প্রতিষ্ঠানটি উচ্চফলনশীল জাত উদ্ভাবন, গ্রিষ্মকাল ও শীতকালে উৎপাদন করা এবং দীর্ঘ সময় পর্যন্ত সংরক্ষণ করা যাবে এমন পেঁয়াজ উদ্ভাবনে কাজ করছে।

পেঁয়াজের জাত উন্নয়নের বিষয়ে জানতে চাইলে প্রতিষ্ঠানটির সহকারী ব্যবস্থাপক (বীজ) মো. ফজলুল হক বলেন, পেঁয়াজ মসলাজাতীয় ফসল হওয়ায় দেশে এর ব্যপক চাহিদা রয়েছে। প্রতিবছরই পেঁয়াজ নিয়ে হইচই বেধে যায়। আমাদের দেশে শুধুমাত্র শীতকালে পেঁয়াজ উৎপাদন হয়ে থাকে। গ্রীষ্মকালে উৎপাদন করা যায় এমন জনপ্রিয় কোন পেঁয়াজ এ পর্যন্ত উদ্ভাবন করা যায়নি। আমাদের দেশে যে পেঁয়াজ উৎপাদন করা হয় এর ফলন খুব কম হয়। আমাদের দেশে বর্তমানে হেক্টরপ্রতি পেঁয়াজের উৎপাদন হচ্ছে ৫ থেকে ৭ টন। এজন্য আমরা এমন জাত উদ্ভাবনের লক্ষ্য নিয়ে কাজ করছি যেটি গ্রীষ্মকাল ও শীতকালে উৎপাদন করা যাবে। এছাড়া দুই মৌসুমেই উৎপাদনের পরিমাণ হবে হেক্টরপ্রতি ৯ থেকে ১১ টন। যা বর্তমানে যেসব পেঁয়াজ চাষ হচ্ছে তার চেয়ে অনেক বেশি।

তিনি বলেন, আমাদের দেশে উৎপাদিত পেঁয়াজ খুবই পচনশীল। এক মন পেঁয়াজ যদি ঘরে রাখা হয় ৫ মাস পরে সেটি শুকিয়ে ২৫ কেজি হয়ে যায়। আমরা বাংলাদেশে পেঁয়াজের হাইব্রিড জাত উদ্ভাবন করতে চাই যেটি উৎপাদনের পরিমাণও বেশি হবে একইসাথে সাধারণ তাপমাত্রাতেও দীর্ঘ সময় পর্যন্ত সংরক্ষণ করা যাবে।

রবি ও খরিপ মৌসুমে ভুট্টার উৎপাদন হবে সমান

রবি মৌসুম ও খরিপ মৌসুমে ভুট্টার উৎপাদন হবে সমানে সমান। সেই লক্ষ্যেই ৯ প্রজাতির ভুট্টার জাত উন্নয়নে কাজ করছে প্রতিষ্ঠানটি।

ভুট্টার জাত উন্নয়নের বিষয়ে মো. ফজলুল হক বলেন, বাংলাদেশে রবি ও খরিপ এই দুই মৌসুমে ভুট্টার চাষ করা হয়। রবি মৌসুমে যে ভুট্টার উৎপাদন হেক্টরপ্রতি ১০ থেকে ১০.৫ টন পর্যন্ত হয়ে থাকে। কিছু কিছু ভুট্টা ১১টন পর্যন্ত হয়ে থাকে। অন্যদিকে খরিপ মৌসুমে উৎপাদিত ভুট্টার ফলন হেক্টরপ্রতি ৬ থেকে ৭ টন হয়ে থাকে।