অমিক্রন নিয়ে ‘আতঙ্কিত’ হতে মানা করলেন বাইডেন

করোনার অমিক্রন ধরন নিয়ে মার্কিনিদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। আপাতত দেশটিতে লকডাউন কিংবা চলাচলে বিধিনিষেধ বাড়ানোর পরিস্থিতি তৈরি হয়নি বলেও জানিয়েছেন তিনি। স্থানীয় সময় সোমবার হোয়াইট হাউস থেকে দেওয়া এক বক্তব্যে এসব কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট। খবর এএফপির।

সম্প্রতি আফ্রিকা অঞ্চলে শনাক্ত হয় অমিক্রন। এখন পর্যন্ত বিশ্বের ১৩টি দেশে করোনার নতুন ধরনটিতে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। বাইডেন বলছেন, বিষয়টি উদ্বেগের, কিন্তু আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই।

এদিকে দেশে দেশে অমিক্রন শনাক্তের খবর মেলার পর আফ্রিকার আট দেশ থেকে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। বাইডেন মনে করছেন, অমিক্রন নিয়ন্ত্রণে ভালো অবস্থানে রয়েছে দেশটি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আগের যে কোনো সময়ের তুলনায় ভাইরাসের নতুন ধরনটি মোকাবিলায় আমাদের হাতে বেশি সরঞ্জাম রয়েছে। তিনি আরও জানান, যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগবিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসির আশা করছেন, প্রচলিত টিকাগুলো অমিক্রনের বিরুদ্ধেও কাজ করবে। আর বুস্টার ডোজ সুরক্ষা বাড়াবে।

এদিকে অমিক্রনের বিস্তার রুখতে টিকা, বুস্টার ডোজ ও করোনা পরীক্ষার ওপরই জোর দেওয়া হবে বলে জানিয়েছেন বাইডেন। আপাতত দেওয়া হচ্ছে না লকডাউন। এই মুহূর্তে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে বিমানে চলাচলের ক্ষেত্রে টিকা গ্রহণ ও করোনা পরীক্ষার বাধ্যবাধকতার প্রয়োজনীয়তাও দেখছেন না তিনি।

এর আগে গত রোববার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানায়, অমিক্রন করোনার উদ্বেগজনক ধরন। তখন সংস্থাটি বলে, করোনার নতুন এ ধরন অন্যান্য ধরনের তুলনায় বেশি সংক্রামক বা এ ধরনের সংক্রমণে রোগীর অবস্থা আরও বেশি গুরুতর হয় কি না, সেটা এখনো জানা যায়নি। এ ছাড়া অমিক্রন মোকাবিলায় ভ্রমণ নিষেধাজ্ঞা জারি না করারও মতামত ব্যক্ত করে।

তবে এক দিন পরেই সোমবার অমিক্রন নিয়ে প্রকাশিত এক সংক্ষিপ্ত নিবন্ধে ডব্লিউএইচও সতর্কবার্তা দেয়। এতে ডব্লিউএইচও হুঁশিয়ার করে বলে, করোনার নতুন ধরন অমিক্রন বিশ্বকে অত্যন্ত উচ্চ ঝুঁকিতে রেখেছে। বিশ্বকে তা মোকাবিলায় প্রস্তুত হওয়ার তাগিদ দেয় বিশ্ব সংস্থাটি।