বিশ্বকাপ ফুটবল: ১২ দলের ভাগ্য নির্ধারণ হবে যেভাবে

কাতারে অনুষ্ঠিত হতে যাওয়া ২০২২ ফুটবল বিশ্বকাপ শুরু হতে বাকি মাত্র বছর খানেক সময়। বাছাই পর্বও প্রায় শেষ হওয়ার পথে। এরইমধ্যে টিকেট নিশ্চিত করেছে বেশ কিছু দল।

 

ইউরোপিয়ান অঞ্চলে প্রথম রাউন্ডের বাছাই শেষে নিজ নিজ গ্রুপে চ্যাম্পিয়ন হয়ে এরমধ্যে বিশ্বকাপ নিশ্চিত করেছে সার্বিয়া, স্পেন, সুইজারল্যান্ড, ফ্রান্স, বেলজিয়াম, ডেনমার্ক, ক্রোয়েশিয়া, ইংল্যান্ড, জার্মানি ও নেদারল্যান্ডস।সরাসরি মূলপর্বে জায়গা করে নেওয়া দশ দলগুলোর সঙ্গী হতে বাকি ৩টি স্থানের লড়াই করবে আরো ১২টি দল। দলগুলো হলো- ইতালি, পর্তুগাল, সুইডেন, ওয়েলস, পোল্যান্ড, স্কটল্যান্ড, রাশিয়া, তুরস্ক, চেক রিপাবলিক, উত্তর মেসেডোনিয়া, অস্ট্রিয়া ও ইউক্রেন।

 

চলুন জেনে নেওয়া যাক প্লে-অফে যাওয়া ১২ দল থেকে কিভাবে ৩ দল জায়গা করে নিবে মূলপর্বে।

 

এবার ইউরোপিয়ান অঞ্চলের প্লে-অফে নতুন নিয়ম করেছে ফিফা। প্রতিবারের মতো হোম-অ্যাওয়ে দুটি ম্যাচে সীমাবদ্ধ থাকছে না এবার। নতুন নিয়মে ১২টি দল তিনটি গ্রুপে ভাগ হয়ে যাবে। প্রতিটা গ্রুপে থাকবে ৪টি করে দল। এরপর ৪টি দলের মধ্যে সেমিফাইনাল-ফাইনালে শেষে চ্যাম্পিয়ন হলে মিলবে বিশ্বকাপের টিকেট। এখন প্রশ্ন আসতে পারে কিভাবে এই গ্রুপ নির্ধারণ হবে?

 

বাছাই পর্বে গ্রুপ রানার্সআপ হওয়া ১০টি দেশের মধ্যে ছয়টি সেরা দল যারা পয়েন্ট, গোলের দিক দিয়ে এগিয়ে আছে তাদের একটি ভাগে ভাগ করা হবে। যা সিডেড নামে পরিচিত হবে এবং তুলনামূলক পিছিয়ে থাকা দলগুলোর নাম হবে আনসিডেড দল।

 

এক্ষেত্রে পর্তুগাল, স্কটল্যান্ড, ইতালি, রাশিয়া, সুইডেন ও ওয়েলস সিডেড দল। আর তুরস্ক, পোল্যান্ড, উত্তর মেসেডনিয়া, ইউক্রেন, অস্ট্রিয়া ও চেক রিপাবলিক আনসিডেড দল।সেমি-ফাইনালে সিডেড দলগুলো নিজেদের মধ্যে মুখোমুখি হবে না। লড়বে আনসিডেড দলের বিপক্ষে। এরপর সেমি-ফাইনাল শেষে হবে ফাইনাল। এভাবে তিনটি গ্রুপের চ্যাম্পিয়ন দল জায়গা করে নিবে বিশ্বকাপে। সিডেড যে দলগুলো রয়েছে তারা তাদের ঘরের মাঠে সেমিফাইনাল ম্যাচ খেলার সুযোগ পাবে। আর প্লে-অফের ফাইনাল কোথায় হবে তা নির্ধারিত হবে ড্রয়ের মাধ্যমে। আগামী ২৬ নভেম্বর ফিফার হেডকোয়ার্টারে ড্রয়ের মাধ্যমে নিশ্চিত করা হবে তিনটি গ্রুপ।