দৃঢ় আফগানিস্তানের বিপক্ষে ভারতের কঠিন পরীক্ষা

ভারত কি দুঃস্বপ্নেও ভেবেছিল এমন কিছু? হট ফেভারিট হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে পা রেখে দুই ম্যাচ শেষেই খাদের কিনারায় তারা। যে কোনো ফরম্যাটের বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ১২ ম্যাচের জয়যাত্রা থেমেছে ১০ উইকেটের লজ্জাজনক হারে। নিউ জিল্যান্ডের বিপক্ষেও নখদন্তহীন পারফরম্যান্সের কারণে এখন সমালোচকদের উত্তপ্ত উনুনে বিরাট কোহলিরা। সেমিফাইনালে খেলার ক্ষীণ আশা এখনো বেঁচে আছে, কিন্তু তা একবারেই শেষ হয়ে যেতে পারে আফগানিস্তান বাধাও টপকে যেতে না পারলে।

টানা দুই ম্যাচ হারা ভারতকে খাদে ফেলতে সেরাটা দিতে মোটেও কার্পণ্য করবে না আফগানিস্তান। কারণ তিন ম্যাচে দুটি জেতা আফগানদেরও রয়েছে প্রথমবার বিশ্বকাপের সেমিফাইনালে খেলার সুযোগ। ভারতের পর নিউ জিল্যান্ডকে হারাতে পারলে পূরণ হবে সেই স্বপ্ন। তাই আফগানিস্তান প্রবল উদ্দীপনা নিয়েই বাংলাদেশ সময় আজ রাত ৮টায় আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে ভারতকে মোকাবিলা করবে।

অন্যদিকে সেমিফাইনালে উঠতে হলে ভারতকে তো শেষ তিন ম্যাচ জিততেই হবে। সঙ্গে তাকিয়ে থাকতে হবে অন্য প্রতিপক্ষের ফলের দিকে, বিশেষ করে নিউ জিল্যান্ডের হার প্রার্থনা করবে তারা। তার আগে আফগানিস্তানের বিপক্ষে কঠিন পরীক্ষা দিতে হবে বিরাট কোহলিদের।

কারণ স্কটল্যান্ড ও নামিবিয়াকে উড়িয়ে দিয়ে আফগানরা পাকিস্তানকে সহজে ছেড়ে দেয়নি। তাদের জয় হাতছাড়া হয়েছে শেষ দিকে আসিফ আলীর তাণ্ডবে। মনোবলের তুঙ্গে থাকা বাবর আজমদেরই যখন কঠিন পরীক্ষা নিয়েছে আফগানরা, তখন ভঙ্গুর ভারতকে হারানোর পূর্ণ আত্মবিশ্বাস তাদের মনে।

মোহাম্মদ নবী ও রশিদ খান তাদের সর্বোচ্চ শক্তি ব্যবহার করতে চাইবে ভারতের বিপক্ষে। এদিকে কোহলিরা দল নির্বাচন নিয়ে বিপত্তির মধ্যে। আফগানিস্তান ম্যাচের আগে সিনিয়র অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিনের একাদশে অনুপস্থিতি আলোচনায়। তাকে কেন বারবার উপেক্ষা করা হচ্ছে তা অনেকেরই বোধগম্য নয়। দলের তরুণ অফস্পিনার বরুণ চক্রবর্ত্তীর অক্ষমতার পরও অশ্বিন কেন নেই, সেই প্রশ্ন উঠছে জোরেশোরো। চার বছর পর সাদা বলের ক্রিকেটে আবারো এই অফস্পিনারকে শেষ পর্যন্ত একাদশে ফেরান কি না কোহলি, সেটাই দেখার।

অশ্বিন মাঠে ফিরলে বিধ্বংসী দুই ব্যাটসম্যান হযরতউল্লা জাজাই ও মোহাম্মদ শাহজাদকে কঠিন অবস্থার মধ্যে পড়তে হতে পারে।

আফগানিস্তানের নতুন বলের দুই বোলার অভিজ্ঞ হামিদ হাসান ও তরুণ নাভিন উল হক ভালো ফর্মে আছেন। লোকেশ রাহুল ও রোহিত শর্মা তাদের ওপর চড়াও হতে পারেনি কি না দেখা যাক।

গত ম্যাচে রাহুলের সঙ্গে ইশান কিষাণকে ওপেনিংয়ে পাঠিয়ে তীব্র সমালোচিত হয়েছিল ভারত। সূর্যকুমার যাদব দলে না থাকলে মিডল অর্ডারে কিষাণকে দেখা যেতে পারে। আগের ভুলগুলো শুধরে এখন ঘুরে দাঁড়াতে পারলে হয়।

দুটি বাজে হারে দেয়ালে পিঠ ঠেকে যাওয়া ভারত কি পারবে মিরাকল ঘটাতে?