নীরব এলাকায় সরব হর্ন, নেই আইনের প্রয়োগ

শব্দদূষণ বিধি অনুযায়ী, নীরব এলাকা হিসেবে চিহ্নিত স্থানে হর্ন বাজানো নিষেধ রয়েছে। একই সাথে ওই স্থানের শব্দের মাত্রা থাকার কথা ৫০ ডেসিবেল। যা অমান্য করলে রয়েছে শাস্তির বিধান। শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬-এ বলা হয়েছে নীরব এলাকায় হর্ন বাজালে প্রথমবার সর্বোচ্চ এক মাসের জন্য কারাদণ্ড বা সর্বোচ্চ পাঁচ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। একই অপরাধ পরবর্তীতে করলে সর্বোচ্চ ছয় মাসের কারাদণ্ড বা সর্বোচ্চ ১০ হাজার টাকা অর্থদণ্ডে দণ্ডিত হবেন।

কিন্তু আইন থাকলেও নেই তার প্রয়োগ। ফলে নীরব এলাকায় ক্রমে বেড়েই চলেছে দূষণের মাত্রা।

রাজধানীর নীরব এলাকা হিসেবে ঘোষিত এলাকা ঘুরে দেখা গেছে, অহেতুক হর্ন বাজাচ্ছেন বিভিন্ন যানবাহনের চালকেরা। মোটরসাইকেল চালক, সিএনজি চালক, ব্যক্তিগত গাড়ি ও বাসগুলো এ ক্ষেত্রে যেন প্রতিযোগিতায় নেমেছে। অহেতুক হর্ন দিতে দেখা গেছে অনেককে।

সচিবালয় পয়েন্ট মোড়ে দায়িত্ব পালন করা ট্রাফিক সার্জেন্ট শাহ মো. লুৎফুল আনাম বলেন, রাত ৯টা পর্যন্ত আমি এখানেই দায়িত্বে থাকব। উচ্চশব্দের কারণে আমার নানা সমস্যা হয়। তিনি বলেন, বাসায় গেলে আমি পরিবারের সবার সঙ্গে জোরে কথা বলি। কম আওয়াজে টিভির শব্দ শুনতে পাই না। কখনো বুকে হালকা চাপও লাগে।

এ বিষয়ে এক মোটরসাইকেল চালককে জিজ্ঞাসা করলে তিনি বলেন, বাংলাদেশের রাস্তার যে অবস্থা, হর্ন না বাজিয়ে কোন উপায় আছে? হর্ন না দিলে যেকোন সময় দুর্ঘটনা ঘটতে পারে।

অন্যদিকে বিভিন্ন হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস-আদালত এলাকাতেও একই অবস্থা। রাজধানীর বারডেম হাসপাতাল ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় এলাকায় ঘুরে দেখা গেছে সরবে চলছে হর্ন প্রতিযোগিতা। নানা রকম যানবাহনের মুহুর্মুহু হর্নের আওয়াজে রোগীদের ত্রাহি অবস্থা।

উত্তরা থেকে আসা রোগী মো. রফিউল বললেন, হৃদ্রোগের চিকিৎসা নিতে এসে মাথায় যন্ত্রণা নিয়ে ফিরছি। গাড়ির হর্নের শব্দ যেন মগজে ঢুুকে আছে।

একই অবস্থা শ্যামলীতে অবস্থিত পঙ্গু হাসপাতাল ও চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটেও। এখানেও রোগীদের পোঁহাতে হচ্ছে হর্নের যন্ত্রনা।

 

নীরব এলাকা সম্পর্কে জানেনা অনেকেই:

জনগনের সাথে কথা বলে জানা গেছে নীরব এলাকা সম্পর্কে জানা নেই অনেকেরই। এ বিষয়ে মোটরসাইকেল চালক রাশেদ খান মেনন বলেন, নীরব এলাকা সম্পর্কে আমার কোন ধারণা নেই। এ সম্পর্কে কোন প্রচার-প্রচারণা না থাকায় আমি এ বিষয়ে অবগত না। যদি নীরব এলাকা সম্পর্কে জানা থাকত তাহলে হর্ন বাজানোর মাত্রা কমে যেত বলে মনে করেন তিনি।

 

যা আছে শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালায়:

শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ এ উল্লেখ আছে নীরব এলাকা অর্থ্যাৎ হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস-আদালত বা একই জাতীয় অন্য কোনো প্রতিষ্ঠান এবং এর চারদিকে ১০০ মিটার পর্যন্ত বিস্তৃত এলাকায় কেউ হর্ন বাজালে প্রথমবার সর্বোচ্চ এক মাসের জন্য কারাদণ্ড বা সর্বোচ্চ পাঁচ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। একই অপরাধ পরবর্তীতে করলে সর্বোচ্চ ছয় মাসের কারাদণ্ড বা সর্বোচ্চ ১০ হাজার টাকা অর্থদণ্ডে দণ্ডিত হবেন।

বিধিমালার আওতায় নীরব, আবাসিক, মিশ্র, বাণিজ্যিক ও শিল্প এলাকা চিহ্নিত করে শব্দের মানমাত্রা নির্ধারণ করে দেওয়া হয়েছে। আইনে ধর্মীয় অনুষ্ঠানসহ আরও কিছু বিষয়ে ব্যতিক্রম আছে। তবে সর্বোচ্চ পাঁচ ঘণ্টা এবং রাত ১০টার পর কোনোভাবেই উচ্চ শব্দের কোনও অনুষ্ঠান করা যাবে না।

অন্যদিকে আবাসিক এলাকার শেষ সীমানা হতে ৫০০ মিটারের মধ্যে নির্মাণ কাজের ক্ষেত্রে ইট বা পাথর ভাঙার মেশিন ব্যবহার করা যাবে না এবং সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত মিকচার মেশিনসহ নির্মাণ কাজে ব্যবহৃত অন্যান্য যন্ত্র বা যন্ত্রপাতি ব্যবহার করা যাবে না। কিন্তু ঢাকা শহরে আবাসিক এলাকার শেষ সীমানা বলে কিছু আসলে নেই। অন্তত বড় শহরগুলোতে অভিজ্ঞতা হল মধ্যরাত এমনকি সারা রাত জুড়ে নির্মাণকাজ চলে। কারো ঘুমের ব্যাঘাত ঘটছে কিনা, শিশুদের পড়াশুনার ক্ষতি, অসুস্থ ও বয়স্ক ব্যক্তিদের কষ্ট কোন কিছুই অসময়ে নির্মাণ কাজ থামাতে পারে না।

বিধিমালায় আরো বলা হয়েছে, খোলা জায়গায় বিয়ে, খেলাধুলা, কনসার্ট ও সাংস্কৃতিক অনুষ্ঠান, রাজনৈতিক বা অন্য কোন ধরনের সভা, মেলা, যাত্রাগান ইত্যাদির ক্ষেত্রে শব্দের মাত্রা অতিক্রম করে-এমন যন্ত্র ব্যাবহার করা যাবে।

তবে তার জন্য কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে, পাঁচ ঘণ্টার বেশি সময় এই শব্দ করা যাবে না এবং রাত দশটার মধ্যে এসব অনুষ্ঠান অবশ্যই শেষ করে ফেলতে হবে।

যদিও বেশিরভাগ ক্ষেত্রেই তা করা হয় না। পিকনিকের ক্ষেত্রেও কর্তৃপক্ষের নির্ধারিত স্থানে মাইক ও লাউড স্পিকার ব্যবহার করা যাবে। তবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

এছাড়া ফেরার পথে এগুলো বাজানো যাবে না। আর পিকনিক আয়োজন করতে হবে আবাসিক এলাকা থেকে অন্তত এক কিলোমিটার দুরে।

 

এলাকাভেদে শব্দের মানমাত্রা: বিধিমালা ২০০৬ অনুযায়ী, এলাকাভেদে শব্দের মানমাত্রা নীরব এলাকায়, দিনে ৫০ ডেসিবেল ও  রাতে ৪০ ডেসিবেল, আবাসিক এলাকায়, দিনে ৫৫ ডেসিবেল ও  রাতে ৪৫ ডেসিবেল। মিশ্র এলাকায়, দিনে ৬০ ডেসিবেল ও রাতে ৫০ ডেসিবেল। বাণিজ্যিক এলাকায়, দিনে ৭০ ডেসিবেল ও  রাতে ৬০ ডেসিবেল এবং শিল্প এলাকায়, দিনে ৭৫ ডেসিবেল ও  রাতে ৭০ ডেসিবেল। এখানে দিন বলতে ভোর ৬টা থেকে রাত ৯টা এবং রাত বলতে রাত ৯টা থেকে ভোর ৬টা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে এবং শব্দের সর্বোচ্চ সহনীয় মাত্রার কথা উল্লেখ করা হয়েছে।

 

বিধিমালা প্রযোজ্য হবে না যেসব ক্ষেত্রে:

বিধিমালা অনুযায়ী, মসজিদ-মন্দির-গির্জা-প্যাগোডা বা অন্য কোনও ধর্মীয় উপসনালয়, ঈদের জামাত, ওয়াজ মাহফিল, নামকীর্তন, শবযাত্রা, ধর্মীয় অনুষ্ঠান, সরকারি বা সংবিধিবদ্ধ প্রতিষ্ঠানের জন্য গুরুত্বপূর্ণ তথ্য প্রচার, স্বাধীনতা ও জাতীয় দিবস, বিজয় দিবস, ২১ ফেব্রুয়ারি, পহেলা বৈশাখ, মহররম বা সরকার কর্তৃক ঘোষিত অন্যকোনও গুরুত্বপূর্ণ দিবসের অনুষ্ঠান চলাকালে এই বিধিমালা প্রযোজ্য হবে না।

 

আইন মানায় অনীহা কেন?

পরিবেশ নিয়ে কাজ করা এনজিও ভিএফডিও এর সাধারণ সম্পাদক বলেন, মানুষের আইন মানার অনীহা তখন তৈরি হয় যখন সে দেখে যে অপরাধ করলে কোন কিছু হয় না। আইন প্রয়োগ না হওয়াটা যখন সমাজের মানুষ দেখতে পায় তখন তারা শব্দ দূষণ বা অন্য কোন অন্যায় করাটা স্বাভাবিক মনে করে।

যেমন ঢাকায় ক্যান্টনমেন্টের মধ্যে যখন কেউ প্রবেশ করে, সকল গাড়ির চালক কিন্তু সব নিয়ম মেনে চলে। কিন্তু ক্যান্টনমেন্ট এলাকার বাইরে গিয়ে একই বিষয় মেনে চলি না। কেন করি না? কারণ ক্যান্টনমেন্টে এলাকায় কঠোরভাবে আইনের প্রয়োগ হয় বলে মানুষের মধ্যে ভীতিটা তৈরি হয়েছে।

এছাড়া অন্যের সমস্যার প্রতি আমাদের সম্মানের মারাত্মক অভাব রয়েছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। তারা বলছে অন্যের সমস্যাকে সম্মান না করার কারণে একটি ছোট সমস্যা বড় সমস্যায় রূপ নিতে পারে সেটি বোঝা, আমাদের নাগরিকদের দায়িত্বশীলতার বোধ কম রয়েছে। মানুষ চাইলেই সবকিছু পরিবর্তন করতে পারে।

তারা বলছে, সমাজের ড্রাইভিং সিটে রয়েছেন রাজনীতিবিদরা। আমার মতে তারাই এরকম সংস্কৃতি তৈরির জন্য দায়ী। সমাজের উপরের দিকের লোক, যারা শিল্পপতি, ধনীব্যক্তি, রাজনৈতিক ও প্রশাসনিক দিক দিয়ে যারা ক্ষমতাশালী তারা যখন এধরনের শব্দ দূষণ ও পরিবেশের মতো বিষয়কে অগ্রাহ্য করেন তখন সাধারণ মানুষও সেটিই অনুসরণ করে।

 

জনগণ কি বলছে?

উচ্চমাত্রার শব্দদূষণযুক্ত বেশ কয়েকটি স্থানের বিভিন্ন পেশার মানুষের সাথে শব্দদূষণ এর ফলে তারা কি ধরনের পরিস্থিতির মুখোমুখি হচ্ছে তা নিয়ে কথা বলা হয়। মোহাম্মদপুর আবাসিক এলাকার বাসিন্দা আব্দুর রহিম বলেন, শব্দদূষণের কারণে আস্তে আস্তে শ্রবণ ক্ষমতা নষ্ট হয়ে যাচ্ছে। শব্দদূষণের কারণে মাথা ব্যাথা, বিরক্তি বোধ, ঘুমের অসুবিধা, অস্বস্তি বোধ, মস্তিষ্কে আঘাত লাগার মত সমস্যা হচ্ছে। এমনকি মনোযোগ বিনষ্ট হয়ে পড়ছে।

আরেক বাসিন্দা আমেনা খাতুন বলেন, শব্দদূষণ সমস্যাকে অভ্যাসে পরিণত করে ফেলেছেন তিনি। যে কারণে এখন আর তারা শব্দদূষণ সমস্যাকে উপলব্ধি করতে পারেন না। ফলে তেমন কোন সমস্যা হয় না।

কর্মক্ষেত্রে শব্দদূষণের স্বীকার হচ্ছেন কিনা এ প্রশ্নের উত্তরে এক কর্মকর্তা বলেন, কর্মক্ষেত্রে আসার আগেই শব্দদূষণ এর শিকার হতে হয়। কর্মক্ষেত্রে এই দূষণে শিকার হচ্ছি। সারাক্ষণ মাথা ধরে থাকে ফলে কোন কাজে মনোযোগ দেয়া যায় না। অপর্যাপ্ত বিদ্যুৎ ব্যবস্থার কারণে অফিসে ব্যবহৃত জেনারেট থেকে বিকট শব্দ হয়। ফলে সে সময়টুকুর পরিবেশ অসহনীয় হয়ে উঠে।

 

শব্দদূষণে যত স্বাস্থ্য ঝুঁকি: 

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, শব্দদূষণে স্বাস্থ্য ঝুঁকির তালিকা নেহাত ছোট নয়। যেমন- কানে কম শোনা, বধিরতা, হৃৎকম্প, হৃদরোগ, শিশুদের লেখাপড়ায় মনোযোগ কমে যাওয়া, মানসিক বিকাশ বিঘ্নিত হওয়া, খিটখিটে মেজাজ, পেটের আলসার, অনিদ্রা বা ইনসমনিয়া, মানসিক উত্তেজনা ও উদ্বিগ্নতা বা অ্যাংজাইটি, স্ট্রোক ইত্যাদি।

কর্মজীবীদের ভেতরে কাজের দক্ষতা, মনোযোগ কমে যাওয়া ও সহজেই মেজাজ হারিয়ে ফেলার প্রবণতা দেখা যায়।

আমেরিকান হার্ট এসোসিয়েশনের মতে শব্দের মাত্রা প্রতি ১০ ডেসিবেল বৃদ্ধি পেলে যেকোন বয়সে স্ট্রোকের ঝুঁকি ১৪ ভাগ করে বাড়তে থাকে। আর যদি তা হয় ৬৫ বছরের বেশি বয়সে তাহলে প্রতি ১০ ডেসিবেল বাড়লে স্ট্রোকের ঝুঁকি ২৭ ভাগ করে বাড়তে থাকে! শব্দদূষণ এমনকি মায়ের গর্ভের শিশুর শারীরিক ও মানসিক বৃদ্ধিকেও প্রভাবিত করে।

 

প্রতিরোধের উপায় কি হতে পারে?

আইনের প্রয়োগ ও তা সংশোধন: বিশেষজ্ঞরা বলছে, এ অবস্থা থেকে পরিত্রানের জন্য আমাদের যথেষ্ট আইন ও নীতিমালা রয়েছে। এখন সেগুলোর যথাযথ বাস্তবায়ন প্রয়োজন। তবে ভবিষ্যতে এগুলির সংশোধনের উপর আমাদের গুরুত্ব দিতে হবে। শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬-এ অনেক কিছু আওতামুক্ত রয়েছে, যেমন, ধর্মীয় অনুষ্ঠান, রেল ইত্যাদি। এছাড়া শব্দদূষণ নিয়ন্ত্রণে জেনারেটর বা শিল্প-কারখানায় ব্যবহৃত যন্ত্রপাতির জন্য শব্দের মানমাত্রা নির্ধারণ করে না দেওয়া ইতাদি। এগুলো সম্পর্কে আমাদের ভাবা প্রয়োজন। তাছাড়া শব্দদূষণ নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালত আইন, ২০১০-এ শব্দদূষণ বিষয়টি অন্তর্ভূক্ত করা প্রয়োজন। তবে আইন, বিধিমালা যা-ই বলি না কেন, সর্বস্তরে শব্দ দূষণের ক্ষতি সম্পর্কে অবহিত করা না হলে সুফল পাওয়া যাবে না। সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টার মধ্য দিয়েই শব্দদূষণের মতো  নীরব ঘাতককে রুখে দেওয়া সম্ভব।

 

অযান্ত্রিক যানবাহনের ব্যবহার: বিশেষজ্ঞরা বলছেন, শব্দদূষণের প্রধানতম উৎস যান্ত্রিক যানবাহন। যান্ত্রিক যানবাহন যখন রাস্তায় চলছে তখন তার ইঞ্জিন থেকে নির্গত শব্দ দূষণ করছে। আবার যানবাহনের ইঞ্জিন বা বডি যখন ঠিকমত সংস্কার করা হয় না তখন তা থেকে আরো বেশি শব্দ তৈরি হয়। সবচেয়ে বেশি শব্দদূষণ তৈরি করছে এ সমস্ত যানবাহনে ব্যবহৃত হর্ন এবং তার অনিয়ন্ত্রিত ব্যবহার।

এজন্য স্বল্প দুরত্বে যাতায়াতের ক্ষেত্রে অযান্ত্রিক যানবাহন খুবই সহায়ক ভূমিকা পালন করতে পারে। কারণ আমরা যদি ঢাকা শহরের দিকে তাকাই তাহলে দেখতে পাব অধিকাংশ যাতায়াত ২ কিলোমিটারের মধ্যে। আমরা যদি সড়কের সুষ্ঠ ব্যবস্থাপনা তৈরি করতে পারি তাহলে সাইকেল ও রিকশার মত অযান্ত্রিক যানবাহন খুবই সহায়ক হবে।

 

সচেতনতা তৈরি: বিশেষজ্ঞরা বলছে, গাড়ির চালক, সাধারণ মানুষ সবাইকে সচেতন করতে না পারলে শব্দ দূষণ রোধ করা সম্ভব হবে না। আমাদের সংস্কৃতিগত পরিবর্তন দরকার, যার মধ্য দিয়ে আমরা শব্দ-সন্ত্রাসকে রুখে দিতে পারব। সরকারি-বেসরকারি পর্যায়ে যৌথ উদ্যোগে এলাকাভিত্তিক দল গঠন করে শব্দদূষণ হ্রাসে পদক্ষেপ নিতে হবে।

এ বিষয়ে বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের পরিচালক আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, হর্ন কমানো গেলে শব্দদূষণের পরিমাণ ৮০ ভাগ কমে যাবে। তবে এর জন্য কঠোর ট্রাফিক ব্যবস্থাপনা, গাড়িচালকদের সহনশীলতা জরুরি।