না হোক গোড়ায় গলদ, তরী না ডুবুক তীরে

বাংলাদেশ ক্রিকেট দল নিয়ে আবেগ-অনুভূতি, উচ্ছ্বাসের কমতি নেই, নেই প্রশংসিত হওয়ায় কোন কৃপণতা। কঠোর পরিশ্রম, মনোযোগের মাধ্যমে অনুশীলন আর লক্ষ্য অর্জনের লক্ষ্যে অবিচল থাকার মাধ্যমেই এগিয়ে যাবে আমাদের স্বপ্ন, আমাদের আবেগ আর ভালবাসার ক্রিকেট। দুই হাজার ষোলোতে এশিয়া কাপের রানারআপ, পনেরো সালের বিশ্বকাপে ইংল্যান্ডকে হারানো, টি-টোয়ান্টিতে সফলতা প্রমাণ করে আমাদের ক্রিকেট এগিয়ে চলেছে। তবে এসব সফলতায় আমাদের বিশ্বকাপ জয়ের শক্তিকে প্রতিষ্ঠিত করে না। আমাদের বিশ্বকাপ জয়ের স্বপ্নকে বাস্তবায়ন করতে আরও শক্তি অর্জন করতে হবে কঠোর সাধনা আর পরিশ্রমের মাধ্যমে সঠিক যুগোপযোগী দিক নির্দেশনায় নিতে হবে প্রস্তুতি। আগামী ১৭ই অক্টোবর থেকে মধ্যপ্রাচ্যের দেশ ওমান এবং সংযুক্ত আরব আমিরাতে বসছে টি-২০ বিশ্বকাপের সপ্তম আসর। চার-ছক্কা জয়-পরাজয়ের উত্তর ছড়াবে মরুর বুকে। টি-২০ র‍্যাংকিং-এ ষষ্ঠ অবস্থানে থাকা বাংলাদেশ অনেক স্বপ্ন দেখছে এই আসরকে নিয়ে। ১৭ই অক্টোবর কোয়ালিফায়ার ম্যাচ দিয়ে শুরু হবে লাল-সবুজের বিশ্বকাপ যাত্রা। কোয়ালিফায়ারে প্রতিপক্ষ দল সহজ হওয়ায় মূল পর্বে খেলার সুযোগ ফুরোচ্ছে না তা নিশ্চিত প্রায়। সবকিছু ছাপিয়ে এবার টাইগারদের স্বপ্ন সেমি ফাইনালে খেলা। অভিজ্ঞতা আর তারুণ্যের দাপটে দলটা একেবারেই খারাপ না। তবে দল নিয়ে কাটা ছেড়াও কম হইনি। তামিমের হুট করে না খেলা কিংবা অভিজ্ঞ রুবেলের মূল দলে না থাকাটাও এবার আলোচনার অন্যতম কারণ। তবে লালিত সে স্বপ্ন পূরণের সম্ভাবনা কতটুকু? তা নিয়ে আজ থাকছে টাইগারদের ব্যাটিং ইউনিট নিয়ে আলোচনা। বিশ্লেষন করেছেন আল-আমিন।

গোড়ায় গলদ

টাইগারদের ব্যাটিং ইউনিট নিয়ে আলোচনা করতে গেলে প্রথমে যে জিনিসটা মাথায় আসে সেটি হচ্ছে ওপেনিং জুটি সমস্যা। ওপেনিং জুটি দলের প্রত্যাশা মেটাতে পারছে না। ধারাবাহিকতার অভাব কিংবা ওপেনিং জুটি দীর্ঘ না হওয়া নিয়ে প্রশ্ন থাকছেই।

প্রথমবার বিশ্বকাপে ডাক পাওয়া ওপেনার ব্যাটসম্যান মোহাম্মদ নাইম শেখের মধ্যে সিংগেল না নেওয়ার প্রবণতা দলকে ব্যাকফুটে ফেলে দিতে পারে। এছাড়া তার স্ট্রাইক রেটও আশাব্যঞ্জক না। যদিও বাউন্ডারি হাকানোর দক্ষতা আছে এই ওপেনারের। বাঁহাতি নাইম শেখ ২২ ম্যাচে ২৭ গড়ে রান করেছে ৫৭০।

আরেক ওপেনার হচ্ছে লিটন কুমার দাস। তার ব্যাটিং নিয়ে সমর্থকদের মুগ্ধতার শেষ নেই। কারও কারও বর্ণনায় তার একেকটি শট যেন শিল্পীর রং-তুলিতে আঁকা। বর্তমান সময়ে বাংলাদেশ দলের সবচেয়ে স্টাইলিশ ব্যাটসম্যান তিনি। সামর্থ্য-দক্ষতা নিয়ে কোনো প্রশ্ন না থাকলেও সেটিকে কাজে লাগাতে পারেন না ডানহাতি ড্যাশিং এই ওপেনার। যদিও ঘরোয়া ক্রিকেটে রানের বন্যা বইয়ে দেন তিনি। কিন্তু জাতীয় দলে কয়েক বছর সফরের পরও সেই লিটনই এখন নিকষ কালো অন্ধকারে ডুবে আছেন। হার্ড হিটার এই ব্যাটসম্যান ১৯ গড়ে ৩৭ ম্যাচে রান করেছে ৭১১ রান। গড়ের দিক থেকে নাইম শেখের চাইতে পিছিয়ে থাকা ওপেনার লিটন কুমার দাসের প্রধান সমস্যা হচ্ছে ইনিংস লম্বা করতে না পারা। আর ভুল শট খেলতে যেয়ে আউট হওয়া।

লিটন বা নাইমের পাশাপাশি এক সময়কার আস্থার নাম ছিলেন আরেক বাঁহাতি ওপেনার সৌম্য সরকার। যে ঝলক দেখিয়ে জাতীয় দলে অভিষেক হয় সৌম্য সরকারের বেশিদিন সেটি ধরে রাখতে পারেননি। গেল কয়েক বছরে নিজেকে হারিয়ে খুঁজছেন তিনি। এই দলে ফেরেন, দুদিন পর আবার বাদ পড়েন। আসা যাওয়ার মধ্যেই আছে সম্ভাবনাময় এই ওপেনার। ৬২ ম্যাচে ১৮ গড়ে মোট ১১৭২ রান রয়েছে তার ঝুলিতে। সব মিলিয়ে অতীত পরিসংখ্যান ভুলে বিশ্বকাপে ভালো কিছু করতে হলে অনেক দায়িত্বশীল হতে হবে ওপেনারদের। কেননা একটা ভালো শুরু সবসময় দলকে এগিয়ে রাখে।

আস্থার নাম মিডল অর্ডার

অন্যদিকে বাংলাদেশের ক্রিকেট দলের ভরসার নাম হলো মিডল অর্ডার। বাংলাদেশে যত অর্জন তা বিশ্লেষণ করলে মিডল অর্ডারের ব্যাট্সম্যানদের ভূমিকায় সামনে আসবে। বাংলাদেশে মিডল অর্ডারে ব্যাট করতে আসেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিম, নবাগত তরুণ অলরাউন্ডার আফিফ হোসেন ধ্রুব ও টি টোয়েন্টি কাপ্তান মাহামুদুল্লাহার রিয়াদ।

দুর্দান্ত ব্যাটিং, বুদ্ধিদীপ্ত বোলিং, সঙ্গে অসাধারণ ফিল্ডিং সব মিলিয়ে আক্ষরিক অর্থেই সাকিব অলরাউন্ডার। শুধু বাংলাদেশ নয়, আন্তর্জাতিক ক্রিকেটেও সময়ের সেরা অলরাউন্ডারদের একজন সাকিব। ক্রিকেট ইতিহাসেই টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন ধরনের ক্রিকেটে একই সময়ে এক নম্বরে থাকা একমাত্র ক্রিকেটারও তিনি। সবমিলিয়ে বাংলাদেশের আস্থার নাম সাকিব। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগের ছয় আসরের সবকটিতে অংশ নিয়েছেন সাকিব। এবারের আসরেও বাংলাদেশ দলের আশা-ভরসার অন্যতম প্রতীক তিনি। বিশ্বকাপে এখন পর্যন্ত ২৫ ম্যাচ খেলে ব্যাট হাতে ৫৬৭ রান করার পাশাপাশি বল হাতে ৩০ উইকেট নিয়েছেন তিনি। ক্রিকেটের আধুনিকতম সংস্করণের বিশ্ব আসরে অন্তত ৫০০ রান করার ও ৩০ উইকেট নেওয়ার কৃতিত্ব আছে আর কেবল পাকিস্তানের সাবেক তারকা শহিদ আফ্রিদির। এদিকে লাল সবুজের জার্সিতে এখন পর্যন্ত ৮৮ ম্যাচ খেলে ২২ গড়ে তার মোট রান ১৭৬৩।

অন্যদিকে মিস্টার ডিপেন্ডেবল বাংলাদেশের ক্রিকেটে একজনই, তিনি মুশফিকুর রহিম। দলের বিপদের জন্য বাইশগজে গিয়ে মুশফিক হয়ে যান নির্ভরতার প্রতীক। বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে পরিশ্রম ও ইস্পাতকঠিন অধ্যবসায়ী ক্রিকেটারের ব্যাট চওড়া হয়ে ওঠে দলের বিপদের সময়। টি-২০ তে মুশিফিকুর রহিম ৮২ ম্যাচে ১৯ গড়ে রান করেছেন ১৩২১। তবে তার অভিজ্ঞতা আর বড় টুর্নামেন্টে ভালো খেলার সুফলতা দল পেতেই পারে।

এরপর আছেন নবাগত মারখুটে ব্যাটসম্যান আফিফ হোসেন ধ্রুব। অভিষেকের পর থেকে আলো ছড়িয়েছেন তরুণ এই ব্যাট্সম্যান। যদিও ইনিংসগুলো বড় করতে পারেনি। তবুও বলা যায় টি-২০ ক্রিটের জন্য আদর্শ খেলোয়াড় তিনি। ৬ মারায় তার রয়েছে দারুণ দক্ষতা। এছাড়া দায়িত্বশীল ব্যাটিংয়ের জন্য সমসাময়িক সময়ে তিনি বেশ প্রশংসিত হচ্ছেন ক্রিকেট বিশেষজ্ঞদের কাছ থেকে। ২৮ ম্যাচে ১৮ গড়ে ১২৩.৫ স্ট্রাইক রেটে ৩৭৩ রান করেছে আফিফ।

তারপর আছেন টি-২০ কাপ্তান মাহামুদুল্লাহার রিয়াদ। অধিনায়কত্ব পাওয়ার পর তাকে বেশি জ্বলে উঠতে দেখা গেছে। স্লো ব্যাটিং-এর জন্য সমালোচিত হলেও তিনি ম্যাচ জিতাতে কার্যকারী ভূমিকা পালন করেন। বাংলাদেশের টি-২০ দলের অভিজ্ঞ এ ব্যাটসম্যান ১০২ ম্যাচে ২৪ গড়ে রান করেছেন ১৭৭১। তবে মাঝে মাঝে বল হাতে ব্রেক থ্রু এনে দেন এই কাপ্তান।

তীরে গিয়ে ডুবছে তরী

বাংলাদেশ ক্লোজ ম্যাচ হেরেছে বহুবার। শেষ মূহুর্তে খুঁটিনাটি কিছু ভুলের কারণে জয়ের প্রান্ত থেকে ম্যাচ হারতে হয়েছে। বলা চলে বাংলাদেশ তীরে গিয়ে তরী ডুবিয়েছে বহুবার। মিডল অর্ডারের ব্যাটসম্যানেরা ফিনিশিং এর দায়িত্ব না নিলে সেই ম্যাচ জেতা অধোরা থেকে যায়। বাংলাদেশ ক্রিকেটে ফিনিশার হিসেবে বিশ্বকাপ দলে যাদেরকে নেওয়া হয়েছে তারা হলো মারখুটে ব্যাটসম্যান শামীম হোসেন পাটোয়ারি, উইকেট কিপার ব্যাটসম্যান নুরুল হাসান সোহান, অলরাউন্ডার শেখ মেহেদী হাসান ও মোহাম্মদ সাইফউদ্দিন।

উদীয়মান তারকা ক্রিকেটার শামীম হোসেন পাটোয়ারি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ বাংলাদেশ দলের হয়েও দ্যুতি ছড়িয়েছেন। ঘরোয়া ক্রিকেটেও ভালো করেন তরুণ এই ক্রিকেটার। তারই পুরস্কার হিসেবে জাতীয় দলে ডাক পায় শামীম। অভিষেখ ম্যাচেও ভালো করে বুঝিয়েছিলেন তিনি রাজ করতে আসছেন বিশ্ব ক্রিকেটে। যদিও পরবর্তী কিছু ম্যাচে আলো ছড়াতে পারেননি এই ক্রিকেটার। তবে তার কয়েকটি খেলা দেখে ক্রিকেট বিশ্লেষকরা মনে করছেন তিনি পারবেন বাংলাদেশের ফিনিশিং সমস্যার সমাধান করতে। ৭ ম্যাচে ১৪ গড়ে ১৪৪ স্ট্রাইক রেটে এই তরুণের মোট রান ৭২।

এদিকে উইকেটের পিছনে থাকা এক বাজপাখির নাম নুরুল হাসান সোহান। ব্যাটিং-এ তার সাম্প্রতিক পারফরম্যান্স ভালো কিছু করার আশা জাগাচ্ছে বাংলাদেশের ক্রিকেটে। উইকেটরক্ষক এই ব্যাটসম্যান ২২ ম্যাচে ১৪ গড়ে ১১৪ স্ট্রাইক রেট নিয়ে রান করেছেন ১৭১।

বোলিং অলরাউন্ডার সাইফুদ্দিন ও মাহেদি হাসান। মাহেদি হাসান ঘরোয়া ক্রিকেটে ব্যাটিং বোলিং ভালো করলেও জাতীয় দলে বোলার হিসেবেই দেখা যায় তাকে।

সবশেষে বলা যায়, বাংলাদেশ ক্রিকেট দলকে কাঙিক্ষত লক্ষ্যে পৌঁছাতে হলে অবশ্যয় মিডল অর্ডারের পাশাপাশি ওপেনিং ও ফিনিশিং-এ ভালো করতে হবে।