আবারও বেড়েছে চাল-ময়দা-তেলের দাম

করোনা মহামারীর মধ্যে সংক্রমণের সাম্প্রতিক নিম্নগামিতায় স্বাভাবিক জীবনে ফেরার যুদ্ধে নেমেছে সাধারণ মানুষ। কিন্তু তাতে যেন বাধ সেধেছে রাজধানীর নিত্যপণ্যের বাজারগুলোতে। আবারও বেড়েছে চাল, ময়দা ও তেলের দাম। সেইসঙ্গে বেড়েছে মশুর ডাল, পেঁয়াজ, রসুন, শুকনা মরিচ, হলুদ, মুরগিসহ বিভিন্ন মসলার দাম। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

 

বিশেষজ্ঞরা বলছেন, বাজার ব্যবস্থাপনায় সমন্বয়হীনতারই খেসারত গুনছেন ভোক্তারা।

 

সাম্প্রতিক মাসগুলোকে মূল্যায়ন করতে গিয়ে বিশ্লেষকরা বলছেন, গত বছর থেকে ধারাবাহিকভাবে লকডাউনে জনজীবন বিপর্যস্ত ছিল। সম্প্রতি সব বিধিনিষেধ শিথিল হওয়ায় ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছেন চাকরিজীবী, ব্যবসায়ী থেকে খেটে খাওয়া দিনমজুরও। কিন্তু মহামারীর ছোবলে বেশিরভাগ মানুষের আয় কমেছে। কর্ম হারিয়েছেন অনেকে। তাই অর্থনৈতিক টানাপড়েন সামাল দিতে মানুষ বাধ্য হচ্ছে খরচের পরিমাণ কমিয়ে আনতে। কিন্তু হোঁচট খেতে হচ্ছে বাজারে জিনিসপত্রের দামে। সামান্য ডাল-ভাতের খরচের হিসাব মেলাতেও রীতিমতো ঘাম ছুটে যাচ্ছে গরিবের।

 

রাজধানীর শাহজাহানপুর, মালিবাগ বাজার, কারওয়ানবাজার, বাদামতলী বাজার, সূত্রাপুর বাজার, শ্যাম বাজার, কচুক্ষেত বাজার, মৌলভী বাজার, মহাখালী বাজার, উত্তরা আজমপুর বাজার, রহমতগঞ্জ বাজার, রামপুরা এবং মিরপুর-১ নম্বর বাজারের পণ্যের দামের তথ্য নিয়ে এ প্রতিবেদন তৈরি করেছে টিসিবি।

 

প্রতিষ্ঠানিটির তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহে সরু চালের (মিনিকেট, নাজির) দাম বেড়েছে ১ দশমিক ৬৭ শতাংশ। এর ফলে এখন প্রতিকেজি মিনিকেট ও নাজির চাল বিক্রি হচ্ছে ৫৬ থেকে ৫৭ টাকা। সরু চালের পাশাপাশি মাঝারি মানের বা পাইজাম ও লতা চালের দামও বেড়েছে। সপ্তাহের ব্যবধানে ২ দশমিক ৯১ শতাংশ বেড়ে প্রতিকেজি পাইজাম ও লতা চাল বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৬ টাকায়।

 

গত এক সপ্তাহে সব থেকে বেশি বেড়েছে খোলা ময়দার দাম। এক সপ্তাহে ১৬ শতাংশ বেড়ে প্রতিকেজি খোলা ময়দা এখন ৪২ থেকে ৪৫ টাকায় বিক্রি হচ্ছে। দাম বাড়ার এ তালিকায় রয়েছে প্যাকেট ময়দাও। ১ দশমিক শূন্য ৬ শতাংশ বেড়ে প্যাকেট ময়দার কেজি বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকায়। তবে কিছুটা কমেছে প্যাকেট আটার দাম। ১ দশমিক ৩৩ শতাংশ কমে প্যাকেট আটার কেজি বিক্রি হচ্ছে ৩৪ থেকে ৪০ টাকায়।

 

টিসিবি জানিয়েছে, গেল এক সপ্তাহে লুজ ও বোতলের সব ধরনের সয়াবিন তেল এবং পাম অয়েলের দাম বেড়েছে। লুজ সয়াবিন তেলের দাম দশমিক ৩৮ শতাংশ বেড়ে লিটার বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৩৬ টাকার মধ্যে। বোতলের ৫ লিটার সয়াবিন তেলের দাম ১ দশমিক ৮২ শতাংশ বেড়ে ৬৮০ থেকে ৭২০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। আর বোতলের এক লিটার সয়াবিন তেলের দাম সপ্তাহের ব্যবধানে বেড়েছে ৩ দশমিক ৪৫ শতাংশ। ফলে বোতলের এক লিটার সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৪৫ থেকে ১৫৫ টাকায়।

 

লুজ পাম অয়েলের দাম ২ দশমিক ৮২ শতাংশ বেড়ে প্রতি লিটার বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১৩০ টাকার মধ্যে। আর পাম সুপারের দাম গত এক সপ্তাহে বেড়েছে ৩ দশমিক ১৪ শতাংশ। এতে প্রতি লিটার সুপার পাম এখন বিক্রি হচ্ছে ১২৮ থেকে ১৩৫ টাকায়।

 

তেলের পাশাপাশি গত এক সপ্তাহে মশুর ডাল এবং দেশি ও আমদানি করা পেঁয়াজের দাম বেড়েছে। মাঝারি দানার মশুর ডালের দাম ১ দশমিক ৫৪ শতাংশ বেড়ে কেজি বিক্রি হচ্ছে ৯৮ থেকে ১০০ টাকার মধ্যে। দেশি পেঁয়াজের দাম ৯ দশমিক ২০ শতাংশ বেড়ে কেজি ৪৫ থেকে ৫০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। আর আমদানি করা পেঁয়াজের দাম ১২ দশমিক ৮২ শতাংশ বেড়ে কেজি ৪০ দশমিক ৪৮ টাকায় বিক্রি হচ্ছে বলে জানিয়েছে টিসিবি।

 

টিসিবি জানিয়েছে, আমদানি করা রসুনের দাম গত এক সপ্তাহে বেড়েছে ৪ দশমিক ৭৬ শতাংশ। এতে প্রতি কেজি আমদানি করা রসু বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকায়। এর সঙ্গে বেড়েছে দেশি ও আমদানি করা শুকনা মরিচের দাম। এক সপ্তাহে দেশি শুকনা মরিচের দাম ৫ দশমিক ৭১ শতাংশ বেড়ে কেজি বিক্রি হচ্ছে ১৭০ থেকে ২০০ টাকায়। আমদানি করা শুকনা মরিচের দাম ১ দশমিক ৮৫ শতাংশ বেড়ে কেজি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকায়।

 

দাম বাড়ার এ তালিকায় রয়েছে দেশি হলুদ, আমদানি করা আদা, এলাচ, ধনে ও ব্রয়লার মুরগি। দেশি হলুদের দাম গেল এক সপ্তাহে ২ দশমিক ২২ শতাংশ বেড়ে কেজি ২২০ থেকে ২৪০ টাকা বিক্রি হচ্ছে বলে জানিয়েছে টিসিবি। আমদানি করা আদার দাম বেড়েছে ৯ দশমিক ৫২ শতাংশ। এই দাম বাড়ার মাধ্যমে এখন প্রতিকেজি আমদানি করা আদা বিক্রি হচ্ছে ৯০ থেকে ১৪০ টাকায়।

 

ছোট এলাচের দাম সপ্তাহের ব্যবধানে বেড়েছে ৩ দশমিক ৭৭ শতাংশ। এর মাধ্যমে প্রতিকেজি এলাচের দাম হয়েছে ২২০০ থেকে ৩৩০০ টাকা। ধনেগুড়ার দাম ৮ দশমিক ৩৩ শতাংশ বেড়ে কেজি বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৪০ টাকা। আর ব্রয়লার মুরগির দাম ৬ দশমিক ৪৫ শতাংশ বেড়ে প্রতিকেজি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৭০ টাকায়।

 

অন্যদিকে গেল এক সপ্তাহে দেশি আদা ও ডিমের দাম কমেছে। দেশি আদার দাম সপ্তাহের ব্যবধানে ২ দশমিক ৬৩ শতাংশ কমে প্রতি কেজি ১৭০ থেকে ২০০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। আর ডিমের দাম ৩ দশমিক ৯০ শতাংশ কমে হালি বিক্রি হচ্ছে ৩৬ থেকে ৩৮ টাকায়।