আফগানিস্তানের সেনাপ্রধান জেনারেল আহমদজাইকে অপসারণ

গত এক সপ্তাহের মধ্যে আফগানিস্তানের ৩৪টি প্রাদেশিক রাজধানীর মধ্যে অন্তত নয়টি প্রাদেশিক রাজধানী তালেবানরা দখল করে নেওয়ার প্রেক্ষাপটে দেশটির সেনাপ্রধান ওয়ালি মোহাম্মদ আহমদজাইকে দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছে কাবুল সরকার। খবর বিবিসির

 

জাতিসংঘের দেওয়া তথ্য অনুযায়ী, গত মাসে আফগানিস্তানে হাজারেরও বেশি বেসামরিক নিহত হয়েছেন।

 

বুধবার কান্দাহার ও গজনি শহরে তীব্র লড়াই চলার খবর পাওয়া গিয়েছিল। এদিন প্রেসিডেন্ট আশরাফ গনি সরকারপন্থি বাহিনীগুলোকে উজ্জীবিত করতে উত্তরাঞ্চলীয় শহর মাজার-ই-শরিফে গিয়েছিলেন। এই শহরটির তালেবান বিরোধিতার ঐতিহ্য আছে।

 

আশরাফ গনি বুধবার মাজার-ই-শরিফে শহরটির রক্ষার বিষয়ে স্থানীয় উজবেক জনগোষ্ঠীর যুদ্ধবাজ নেতা আব্দুল রশিদ দোস্তাম ও বিশিষ্ট তাজিক নেতা আত্তা মোহাম্মদ নুরের সঙ্গে আলোচনা করেছেন।

 

আফগানিস্তানের জাতীয় সেনাবাহিনীকে সমর্থন দেওয়ার উদ্যোগ নিয়ে গনি বছরের পর বছর ধরে দোস্তামকে একপাশে ঠেলে দেওয়ার চেষ্টা করে এসেছেন, কিন্তু এখন প্রয়োজন পড়ায় তিনি তাদের কাছে ফিরেছেন বলে বিবিসির প্রতিনিধি জানিয়েছেন। চলতি সপ্তাহের প্রথমদিকে গনি সরকারপন্থি মিলিশিয়াদেরও অস্ত্র দিতে রাজি হন।

 

আগামী সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সেনাদের পুরোপুরি প্রত্যাহার করে নেওয়া হবে। এ পরিস্থিতিতে পশ্চিমা দেশগুলো-সমর্থিত প্রেসিডেন্ট আশরাফ গনির সরকারকে হটিয়ে আফগানিস্তানে নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে মরিয়া তালেবান। লক্ষ্য অর্জনে সরকারি সেনাদের বিরুদ্ধে তালেবান তাদের অভিযান জোরদার করেছে। তারা একের পর এক এলাকা দখল করে অগ্রযাত্রা অব্যাহত রেখেছে।

 

তারা বুধবার দেশটির আরও একটি প্রাদেশিক রাজধানীর দখল নিয়েছে। সব মিলে মাত্র ছয়দিনে নয়টি প্রাদেশিক রাজধানী দখল করেছে তালেবান।

 

তালেবান যে নয়টি প্রাদেশিক রাজধানী দখলে নিয়েছে, সেগুলো হলো-ফাইজাবাদ, ফারাহ, পুল-ই-খুমরি, জারাঞ্জ, কুন্দুজ, তাকহার, সার-ই-পল, তালুকান ও সেবারঘান। রাজধানী কাবুলের পতন নিয়ে ইতোমধ্যে দেশ-বিদেশে উদ্বেগ সৃষ্টি হয়েছে। যেকোনো মুহূর্তে রাজধানী কাবুলের পতন ঘটতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

 

যুদ্ধবিরতির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান প্রত্যাখ্যান করেছে তালেবান। এ কারণে দেশটিতে চলমান লড়াই-সংঘাত শেষ হওয়ার কোনো লক্ষণ নেই।

 

আফগানিস্তানজুড়ে দুই পক্ষের লড়াই ও সহিংসতায় হাজারো বেসামরিক মানুষের প্রাণহানি ঘটেছে। পরিস্থিতি এতটাই বিপজ্জনক যে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য তাদের নাগরিকদের দেশটি ছাড়ার নির্দেশ দিয়েছে। ভারত তাদের নাগরিকদের ফিরিয়ে আনতে উড়োজাহাজ পাঠিয়েছে।