'প্রযুক্তিগত ত্রুটির' কারণে ইরানের বুশেহর পারমাণবিক কেন্দ্র বন্ধ

ইরানের দক্ষিণ বুশেহর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি 'প্রযুক্তিগত ত্রুটির' কারণে সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। দেশটির পারমাণবিক শক্তি সংস্থা এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

 

ইরানের পারমাণবিক শক্তি সংস্থা রবিবার মধ্যরাতের দিকে তাদের ওয়েবসাইটে বলেছে, "বুশেহর বিদ্যুৎ কেন্দ্রে প্রযুক্তিগত ত্রুটির পর এবং জ্বালানি মন্ত্রণালয়কে একদিনের নোটিশের পর কারখানাটি সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয় এবং পাওয়ার গ্রিড থেকে সরিয়ে নেওয়া হয়।"

 

বিবৃতিতে বলা হয়েছে, কারখানাটি গ্রিডের সাথে পুনরায় সংযুক্ত করা হবে এবং "কয়েক দিনের মধ্যে" সমস্যাটি সমাধান করা হবে, তবে আরও বিস্তারিত কিছু জানায়নি।

 

ইরানের জাতীয় বিদ্যুৎ কোম্পানি রবিবার এক বিবৃতিতে ইরানীদের প্রতি আহ্বান জানিয়েছে যে তারা যেন "তাপমাত্রাবৃদ্ধির পূর্বাভাস" এবং "বুশেহর প্ল্যান্টে চলমান মেরামতের কারণে বিদ্যুৎ উৎপাদনে সীমাবদ্ধতার" কারণে ব্যস্ত সময়ে ব্যবহার হ্রাস করে।

 

সংস্থাটি বলেছে যে সপ্তাহের শেষ পর্যন্ত মেরামত অব্যাহত থাকতে পারে, যা শুক্রবার ইরানে। বুশেহর প্ল্যান্ট, যা ১,০০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে, বছরের পর বছর বিলম্বের পরে রাশিয়া দ্বারা সম্পন্ন হয়েছিল এবং সেপ্টেম্বর ২০১৩ সালে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়েছিল। ২০১৬ সালে, রাশিয়ান এবং ইরানী সংস্থাগুলি বুশেহরে অতিরিক্ত ১,০০০ মেগাওয়াটের দুটি চুল্লি নির্মাণ শুরু করে। তাদের নির্মাণে ১০ বছর সময় লাগবে বলে আশা করা হয়েছিল। ইরানের উপসাগরীয় আরব প্রতিবেশীরা প্রায়শই বুশেহর সুবিধার নির্ভরযোগ্যতা এবং বড় ভূমিকম্পের ক্ষেত্রে তেজস্ক্রিয় লিকের ঝুঁকি নিয়ে উদ্বেগ প্রকাশ করে।

 

কর্তৃপক্ষ জানায়, এপ্রিলমাসে বুশেহর প্রদেশ ৫.৯ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে। এতে পাঁচজন আহত হয়। তবে পারমাণবিক কমপ্লেক্সে 'কোনো ক্ষয়ক্ষতি' হয়নি। তেহরান এবং অন্যান্য বেশ কয়েকটি শহর অঘোষিত বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার পর ইরান মে মাসে ব্ল্যাকআউট শুরু করে যা ভোক্তাদের অভিযোগ এবং জ্বালানি মন্ত্রীর কাছ থেকে ক্ষমা প্রার্থনার সূত্রপাত করে। ঘাটতিতাপ, খরা জলবিদ্যুৎ উত্পাদন প্রভাবিত উপর দোষারোপ করা হয়, এবং ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা ক্রিপ্টো-কারেন্সি খনির উপর আংশিক ভাবে দায়ী করা হয়।