আলমডাঙ্গার বধ্যভূমি স্বাধীনতা যুদ্ধের এক অনন্য নিদর্শন

চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা উপজেলা। ইতিহাস, ঐতিহ্য ও ১৯৭১ সালের মুক্তিযোদ্ধায় বিশেষ ভূমিকা রাখা একটি উপজেলার নাম। এখানে রয়েছে ১৯৭১ সালের গণহত্যার একটি নিদর্শন বধ্যভূমি।

তৎকালীন সময়ে আলমডাঙ্গার কুমার নদের ওপর অবস্থিত লালব্রিজের দুপাশে ছিল পাকিস্তানি হানাদারবাহিনীর ক্যাম্প। রেললাইনের খুলনাগামী ডাউনে অর্থাৎ লালব্রিজের আলমডাঙ্গার পাশে ১টা ও নদের অপর পাড়ে কুষ্টিয়ার দিকে কালিদাসপুরে আরেকটা মিলিশিয়া ক্যাম্প ছিল। ওই ক্যাম্প থেকে পাকবাহিনী ও রাজাকাররা আপের দিকে আসা টেন আলমডাঙ্গার লালব্রিজের মাথার দিকে দাঁড় করাতো। অন্যদিকে যাওয়া ট্রেন লালব্রিজের কালিদাসপুর প্রান্তে দাঁড় করিয়ে নিরাপরাধ যাত্রীদের ধরে নিয়ে গিয়ে অমানবিক নির্যাতন শেষে নির্মমভাবে হত্যা করতো। হত্যা শেষে লাশ এ স্থানে (বর্তমান বধ্যভূমি) গণকবর দিয়ে রাখতো। মুক্তিযুদ্ধকালীন পাক ঘাতকরা ট্রেন থামিয়ে স্বাধীনতাকামী প্রায় ২ হাজার নারী-পুরুষ হত্যা করে রেলব্রিজের পাশে ওয়াপদা ভবনের বাউন্ডারির মধ্যে ও পার্শ্ববর্তী দুটি বধ্যভূমিতে পুঁতে রাখে। এ গণহত্যার প্রধান হোতা ছিলো মেজর রানা, মেজর আজম খান, ক্যাপ্টেন নকডি ও হাবিলদার এনায়েত।

লালব্রিজের কাছে স্বাধীনতা যুদ্ধের সময় ব্যাপক হত্যাকাণ্ড ও বাঙালি নর-নারীর ওপর পাশবিক নির্যাতনের সাক্ষী এটি। বিশেষ করে ১৯৭১ সালের জুনের শেষ থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত নারকীয় নির্যাতন ও হত্যাযজ্ঞ চালানো হয় এবং এখানে পুঁতে রাখা হয় তাদের লাশ। সেই সময় এখানে পানি উন্নয়ন বোর্ডের হলুদ খালাসি ঘর ছিল। এ কক্ষেই স্বাধীনতাকামী যুবক, নারী-পুরুষকে নির্যাতন শেষে হত্যা করা হতো। কখনো লাশ পুঁতে রাখতো আবার কখনো ফেলে রাখতো পাকি বাহিনী ও তাদের দোসরা। টর্চার সেল নামক সেই হলুদ কক্ষটি ঘিরে এখন বধ্যভূমির স্তম্ভ বা কমপ্লেক্স।

ইতিহাস থেকে জানা যায়, মুক্তিযুদ্ধের সময় প্রথমে চুয়াডাঙ্গাকে অস্থায়ী রাজধানী করার সিদ্ধান্ত নেয়া হয়। সে হিসেবে ১৯৭১ সালের ১০ এপ্রিল চুয়াডাঙ্গায় শপথ নেয়ার কথা ছিল। কিন্তু এ খবর পাকবাহিনী জেনে যাওয়ায় চুয়াডাঙ্গার ওপর নজরদারি বাড়িয়ে দেয়। শুরু হয় চুয়াডাঙ্গার উপর নির্যাতন। আকাশ থেকে বোমা নিক্ষেপ করা হয়, অগ্নিসংযোগ চালানো হয় পুরো অঞ্চলজুড়ে। ফলে চুয়াডাঙ্গায় রাজধানীর করার সিদ্ধান্ত বাতিল করে নতুন সিদ্ধান্ত নিয়ে মেহেরপুরের বৈদ্যনাথতলার (বর্তমানে মুজিবনগর) ১৭ এপ্রিল অস্থায়ী সরকারের শপথগ্রহণ অনুষ্ঠান হয়। সেই সময় আলমডাঙ্গা স্টেশন বা প্রায়ই লালব্রিজের কাছে ট্রেন থেকে শত শত নারী-পুরুষ নামিয়ে নিয়ে নির্যাতন শেষে হত্যা করে এখানে পুঁতে রাখত পাকপিশাচরা। সে স্মৃতিকে বাঁচিয়ে রাখতে ও নতুন প্রজন্মকে এখানকার মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে বীরাঙ্গনের অন্যতম নেতা, চুয়াডাঙ্গা-১ আসনের সাংসদ সোলাইমান হক জোয়াদ্দার ছেলুনের নেতৃত্বে এখানে বধ্যভূমি স্মৃতিস্তম্ভ ও কমপ্লেক্স করা হয়।

প্রতি দিন হাজারও দর্শনার্থী আলমডাঙ্গা রেলস্টেশনের লালব্রিজের কাছের এ বধ্যভূমিতে আসেন স্বাধীনতা যুদ্ধে পাকিস্তানি ও রাজাকারদের নারকীয় তাণ্ডবের ধ্বংসলীলা দেখতে।

২০০৯ সালে নরপশু পাকবাহিনী বাঙালি জাতির ওপর জঘন্যতম এ নির্যাতনের ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে আলমডাঙ্গা বধ্যভূমি সংরক্ষণ ও বাস্তবায়ন কমিটি মুক্তিযুদ্ধের চেতনায় বধ্যভূমি স্মৃতিস্তম্ভ নির্মাণের উদ্যোগ নেন। ২০১২ সালে নির্মাণ করা হয় এ স্মৃতিস্তম্ভ।

নারী নির্যাতনের প্রতীকী চিহ্ন নরপশুরা নারীদের ধর্ষণ করত নির্বিচারে। দেশ স্বাধীন হওয়ার পর এ বধ্যভূমির গর্তে পাওয়া গেছে শত শত মানুষের মাথার খুলি ও হাড়। অনেকে এ বধ্যভূমিতে এসে তাদের আত্মীয়স্বজনদের আজও খুঁজে ফেরে। কেউ গুমরে কেঁদে ওঠে আবার কেউ নীরবে চোখের পানি ফেলে ফিরে যায় আপন ঠিকানায়।

দেয়ালের সঙ্গে কিছু ভাস্কর্যের কাজ রয়েছে, আঙিনায় রয়েছে কিছু বিখ্যাত ও শহীদের ভাস্কর্য, মিউজিয়ামের ভেতরের কিছু কিছু ফিগার, ১৭৫৭ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত বাঙালির ধারাবাহিক মুক্তিসংগ্রামের সচিত্র ছবি ইত্যাদি কমপ্লেক্সে রয়েছে।

ইতিহাসের পাতায় চুয়াডাঙ্গা জেলার মুক্তিযুদ্ধের ইতিহাস এ জেলার মানুষের ত্যাগ, হানাদার বাহিনীর উপর গর্জে উঠে অস্ত্র হাতে বীরাঙ্গনে ঝাপিয়ে পড়ে নিজেদের আত্ন জীবনের বিনিময়ে কেনা এ স্বাধীনতার গল্পকথা অম্লান হয়ে থাকবে যতদিন বাংলাদেশ থাকবে।