লকডাউন: সরকারের সিদ্ধান্তে ঝুলে আছে ক্রিকেটের ভাগ্য

আপাতত বাংলাদেশ ক্রিকেটে ব্যস্ততা খুব বেশি নেই। নিউজিল্যান্ড সফর শেষ করে দেশে ফিরছে দল। জাতীয় ক্রিকেট লিগ করোনার কারণে বন্ধ হয়ে গেছে। ইমার্জিং দলেরও কোনও সূচি নেই। শুধুমাত্র নারী ইমার্জিং দলের সিরিজ শুরুর অপেক্ষা। সঙ্গে চলমান বাংলাদেশ গেমস ক্রিকেট। আগামী এক সপ্তাহ লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এখন সরকারি সিদ্ধান্তের ওপর ঝুলে আছে বাংলাদেশ ক্রিকেটের ভাগ্য।

 

বাংলাদেশে করোনা পরিস্থিতির ক্রমাগত অবনতি হওয়ায় আগামী সোমবার (৫ এপ্রিল) থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউন ঘোষণা করছে সরকার। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের লকডাউনের ঘোষণার পর বলেন, আজ (শনিবার) সন্ধ্যার মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে বিস্তারিত জানাবে। শিল্প কলকারখানা শর্তসাপেক্ষ চালু থাকতে পারে।

 

লকডাউনের মধ্যে বাংলাদেশের ক্রিকেটের কার্যক্রম কিভাবে চলবে? আগামী ৪ এপ্রিল থেকে মাঠে গড়ানোর কথা বাংলাদেশ ইমার্জিং দল বনাম দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দলের মধ্যকার সিরিজ, সে সিরিজের ভাগ্যে কি আছে?

 

আজ (শনিবার) বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন গণমাধ্যমকে বলেন, লকডাউন যেহেতু সোমবার থেকে, তার আগে আগামীকাল যে ম্যাচটি শুরু হওয়ার কথা, সেটি যথা নিয়মে চলবে। এরপর সিদ্ধান্ত চূড়ান্ত হবে সরকারের প্রজ্ঞাপন পাওয়ার পর।

 

সুজন বলেন, যদি সরকার খেলাধুলার ওপর নিষেধাজ্ঞা না দেয় সেক্ষেত্রে আমরা এখন যে রকম সুরক্ষা প্রোটোকল আছে সেটি বাড়িয়ে দেব।

 

চলমান বাংলাদেশ গেমসের নবম আসরে ক্রিকেটে প্রতিযোগিতা চলবে কি না সে বিষয়ে সুজন জানান, বাংলাদেশ গেমসের বিষয় পুরোটাই নির্ভর করছে সরকারের সিদ্ধান্তের ওপর। বিওএ এবং ক্রীড়া মন্ত্রণালয় বাংলাদেশ গেমস নিয়ে যে সিদ্ধান্ত নিবে, সেভাবেই আমরা পরিচালনা করবো।