জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতা মোস্তাফিজের কক্ষ টর্চার সেল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে ধর্ষণের মামলায় গ্রেপ্তার ছাত্রলীগ নেতা মোস্তাফিজুর রহমানের হলের কক্ষ যেন টর্চার সেল। মীর মশাররফ হোসেন হলের ৩১৭ নম্বর কক্ষে লোকজনকে আটকে নির্যাতন করা হতো। চাঁদার জন্য পুলিশ কনস্টেবলকে তুলে এনে মারধরের ঘটনাও ঘটেছে। মাদকের কারবারও চলত এখান থেকে।

 

শিক্ষার্থী এবং ছাত্রলীগের কর্মীরা এসব তথ্য জানিয়েছেন সমকালকে। তাদের ভাষ্য, বিশ্ববিদ্যালয় এবং হল প্রশাসন মোস্তাফিজ এবং তাঁর সহযোগীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি। ক্যাম্পাসে বেড়াতে আসা অনেকেই অতীতে নিপীড়ন ও হেনস্তার শিকার হয়েছেন। ধর্ষণের ঘটনা প্রকাশের পর সেগুলোও সামনে আসছে।

 

এদিকে নিপীড়কমুক্ত এবং নিরাপদ ক্যাম্পাসের দাবিতে আগের দিনের মতো গতকাল সোমবারও আন্দোলন করেছেন জাহাঙ্গীরনগরের শিক্ষক-শিক্ষার্থীরা। অন্যান্য বিশ্ববিদ্যালয়েও প্রতিবাদ বিক্ষোভ হচ্ছে। জাহাঙ্গীরনগরে ধর্ষণের প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৭ ছাত্র সংগঠনের বিক্ষোভে গতকাল বাধা দিয়েছে ছাত্রলীগ।

 

মামলার এজাহারে বলা হয়, গত শনিবার রাতে আশুলিয়া এলাকার এক দম্পতি পূর্ব পরিচয়ের সূত্র ধরে বিশ্ববিদ্যালয়ে গেলে স্বামীকে মীর মশাররফ হোসেন হলের ৩১৭ নম্বর কক্ষে আটকে রেখে স্ত্রীকে পার্শ্ববর্তী জঙ্গলে নিয়ে ধর্ষণ করেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান এবং বহিরাগত মামুনুর রশিদ। ভুক্তভোগীর স্বামীকে আবাসিক হলে আটকে রাখেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহসম্পাদক মো. মুরাদ হোসেন।

 

শিক্ষার্থীদের দেওয়া তালা ভেঙে সন্দেহভাজন ধর্ষকদের পালাতে সহায়তা করেন ছাত্রলীগের সহসভাপতি শাহপরাণ এবং কার্যকরী কমিটির সদস্য মো. সাব্বির হাসান। তারাও মশাররফ হোসেন হলে থাকেন।

 

শনিবার রাতেই মোস্তাফিজ, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাগর সিদ্দিকী ও হাসানুজ্জামান এবং উদ্ভিদবিজ্ঞান বিভাগের সাব্বির হাসানকে গ্রেপ্তার করে পুলিশ। পলাতক দুই আসামি বহিরাগত মামুন এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের মুরাদ।

 

ভুক্তভোগীর স্বামীর মামলায় ছাত্রলীগ নেতা শাহপরাণকে আসামি করা হয়নি। আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের করা মামলায় তাঁকে আসামি করা হয়েছে। অপর পাঁচ শিক্ষার্থীর সঙ্গে তাঁরও সনদ স্থগিত করা হয়েছে।

 

আসামি হওয়া চার ছাত্রলীগ নেতা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি আখতারুজ্জামান সোহেলের অনুসারী। শনিবার গভীর রাতে মোস্তাফিজুর রহমানকে বহিষ্কার করে কেন্দ্রীয় ছাত্রলীগ। বাকিরা এখনও বহাল। আখতারুজ্জামান সোহেল বলেন, আমি হলের সবাইকে ফোন দিয়ে অপরাধীদের ধরিয়ে দিতে বলেছি। ধর্ষকের কোনো দল নাই।

 

ধর্ষণের ঘটনা এই প্রথম নয়

 

জাবির নিরাপত্তা শাখা সূত্রে জানা গেছে, ক্যাম্পাসে বেড়াতে আসা তরুণ-তরুণী প্রায়ই নিপীড়নের শিকার হন। যৌন নির্যাতন, চাঁদাবাজি, ছিনতাই নিয়মিত ঘটলেও কেউ অভিযোগ দিতে সাহস পান না। বিশ্ববিদ্যালয় প্রশাসন নির্বিকার থাকায় ছাত্রলীগের ছত্রছায়ায় থাকা অপরাধীরা পার পেয়ে যান। এবার ধর্ষণের মামলা হওয়ায় ঘটনা প্রকাশ্যে এসেছে।

 

বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীন শাহীন বলেন, এ রকম ঘটনা এটিই প্রথম নয়; প্রায়ই ঘটে কিন্তু প্রকাশ্যে আসে না। প্রেমিক যুগলরা সাহস করে বলতে পারেন না। এবার দম্পতির সঙ্গে ঘটনা ঘটায় তারা সাহস করে প্রকাশ্যে এনেছেন। নিরাপত্তা শাখা দ্রুত ব্যবস্থা নেয়। সবার সহযোগিতা না থাকায় সব ঘটনার সুরাহা করা সম্ভব হয় না।

 

ছাত্রলীগ নেতাদের টর্চার সেল

 

টর্চার সেল হিসেবে ব্যবহৃত ৩১৭ নম্বর কক্ষে অতীতে ঘটে যাওয়া বিভিন্ন নির্যাতনের ঘটনা সামনে আসছে মোস্তাফিজুর রহমান গ্রেপ্তার হওয়ার পর। এই কক্ষে আশুলিয়া থানার এক পুলিশ কনস্টেবলকে জিম্মি করে গত বছর ৫০ লাখ টাকা দাবি করেন মোস্তাফিজ এবং তাঁর সহযোগীরা। আশুলিয়া থানার তৎকালীন ওসির মধ্যস্থতায় ঘটনাটি ধামাচাপা দেওয়া হয়।

 

গত বছরের জুলাই মাসে ৬ লাখ টাকা চাঁদার দাবিতে ২৪টি লেগুনা হলের সামনে আটকে রাখেন ছাত্রলীগ নেতাকর্মী। এর সঙ্গেও মোস্তাফিজের সম্পৃক্ততা রয়েছে। হলসংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কের সিঅ্যান্ডবি এলাকায় ছিনতাই; সিঅ্যান্ডবি, ডেইরি গেট ও হলের সামনের দোকান থেকে নিয়মিত চাঁদা আদায় করতেন তারা।

শনিবার রাতে দম্পতিকে ক্যাম্পাসে ডেকে আনা মামুনুর রশীদ মামুন ক্যাম্পাসে ইয়াবা বিক্রি করতেন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা। তারা জানান, মোস্তাফিজ মাদক কারবারের অংশীদার। ৩১৭ নম্বর কক্ষ মাদক ব্যবসায় ব্যবহৃত হতো। ৪৫ বছর বয়সী মামুন এ কক্ষে থাকতেন। 

 

হলের কক্ষকে টর্চার সেল হিসেবে ব্যবহার বিষয়ে ছাত্রলীগ সভাপতি বলেছেন, এ ব্যাপারে কিছুই জানি না। হলটি অনেক বড়। এর পুরো খোঁজ রাখা আমার পক্ষে সম্ভব নয়। দায়ীদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

 

সব জেনেও এতদিন নীরব থাকার অভিযোগ রয়েছে প্রশাসনের বিরুদ্ধে। তবে মীর মশাররফ হোসেন হলের প্রভোস্ট অধ্যাপক সাব্বির আলম বলেন, আমরা বিষয়টি জেনেছি। ৩১৭ নম্বর কক্ষ সিলগালা করা হয়েছে। এ বিষয়ে আরও তদন্ত হবে।

 

ধরাছোঁয়ার বাইরে বহিরাগত মামুন

 

বহিরাগত মামুনকে এখনও ধরতে পারেনি পুলিশ। সংশ্লিষ্টদের ভাষ্য, মামুনই ধর্ষণকাণ্ডের মূল হোতা। এজাহার থেকে গেছে, মামুনের বাড়ি নওগাঁ জেলার পত্নীতলায়। পলাতকদের বিষয়ে আশুলিয়া থানার পরিদর্শক মোহাম্মদ মাসুদুর রহমান বলেন, গ্রেপ্তারে অভিযান চলছে।

 

আন্দোলন অব্যাহত

 

গতকাল বিকেল ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদের সামনে মানববন্ধনের পর বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। দুপুরে কলা ভবনে চলমান পরিস্থিতি নিয়ে আলোচনায় বসেন আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা। সেখান থেকে নিপীড়নের বিরুদ্ধে জাহাঙ্গীরনগর নামের প্ল্যাটফর্ম গঠনের ঘোষণা দেওয়া হয়। জানানো হয়, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। মঞ্চের সংগঠক ও ইতিহাস বিভাগের অধ্যাপক পারভীন জলি বলেন, মঙ্গলবার (আজ) কমিটি ঘোষণা করা হবে। বিশ্ববিদ্যালয়ের সবাই এই প্ল্যাটফর্মের অংশীজন।

 

রাবি প্রতিনিধি জানিয়েছেন, গতকাল বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্র ইউনিয়ন, নাগরিক ছাত্র ঐক্য, বিপ্লবী ছাত্রমৈত্রী, ছাত্র যুব আন্দোলন, ছাত্র গণমঞ্চ, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। মিছিলে সরকার ও ছাত্রলীগ নিয়ে স্লোগান দেওয়ায় হস্তক্ষেপ করেন রাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদকসহ কয়েকজন নেতাকর্মী। এ সময় দুপক্ষের মধ্যে বাগ্‌বিতণ্ডা হয়।

 

ছাত্র ফেডারেশনের সভাপতি রায়হান আলী বলেন, সরকারপ্রধানের কাছে কেন জবাব চাইতে পারব না? শেখ হাসিনা জবাব চাই’– স্লোগান নাকি দিতে পারব না। নাগরিক ছাত্র ঐক্যের কেন্দ্রীয় সমন্বয়ক মেহেদী হাসান মুন্না বলেন, বিক্ষোভ মিছিলের পর প্রশাসন ভবনের সামনে সমাবেশে বক্তব্য শুরুর আগে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসাদুল্লা-হিল-গালিব বাধা দেন।

 

আসাদুল্লা-হিল-গালিব বলেন, মিছিল নিয়ে আপত্তি নেই। কিন্তু জননেত্রী শেখ হাসিনার নামে কটূক্তিমূলক কথা এবং ছাত্রলীগের নামে বিতর্কিত স্লোগান দেওয়া হচ্ছিল। এ ধরনের স্লোগান না দিতে অনুরোধ জানিয়েছি।

 

এদিকে গতকাল জাহাঙ্গীরনগরের ঘটনায় উদ্বেগ  প্রকাশ করে  দোষীদের দৃষ্টান্তমূলক  শাস্তির দাবি জানিয়েছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) সভাপতি এম হাফিজউদ্দিন খান এবং সম্পাদক বদিউল আলম মজুমদার।