যুক্তরাষ্ট্রে শিখ নেতা হত্যা পরিকল্পনা, ছদ্মবেশী এজেন্টের ফাঁদে পা দেন নিখিল গুপ্ত

যুক্তরাষ্ট্রে একজন শিখ নেতাকে হত্যা পরিকল্পনায় জড়িত থাকার অভিযোগ উঠেছে নিখিল গুপ্ত নামে ৫২ বছর বয়সী একজন ভারতীয় নাগরিকের বিরুদ্ধে। বুধবার ম্যানহাটানে ফেডারেল শীর্ষ প্রসিকিউটর ডামিয়েন উইলিয়াম বলেছেন, নিউ ইয়র্ক সিটিতে ভারতীয় বংশোদ্ভূত একজন মার্কিন নাগরিককে হত্যায় ভারত থেকে ষড়যন্ত্র করা হয়েছে। যাকে তিনি হত্যা করতে চান তিনি প্রকাশ্যে ভারতে শিখদের জন্য একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার আন্দোলন করছেন। প্রসিকিউশন থেকে তার নাম প্রকাশ করা না হলেও কর্মকর্তারা বলছেন, ওই শিখ নেতার নাম হলো গুরপাতওয়ান্ত সিং পান্নুন। মার্কিন কর্মকর্তারা বলছেন, যুক্তরাষ্ট্রের মাটিতে এই শিখ নেতাকে হত্যা পরিকল্পনায় সরাসরি জড়িত ভারত সরকারের একজন গোয়েন্দা কর্মকর্তা ও নিরাপত্তাকর্মী। এ বিষয়ে নিখিল গুপ্ত নামে এক ভারতীয়ের বিরুদ্ধে অভিযোগ এনেছে প্রসিকিউশন। তবে ভারতের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। জুনে কানাডায় এক শিখ নেতা হরদিপ সিং নিজার হত্যায় ভারতের জড়িত থাকার অভিযোগ ওঠে। তা নিয়ে ভারত ও কানাডার মধ্যে সম্পর্কে মারাত্মক সংকট সৃষ্টি হয়। এবার যুক্তরাষ্ট্রের এ ঘটনার পর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আবারও কানাডায় নিজার হত্যার বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন।

অনলাইন আল জাজিরা লিখেছে, যুক্তরাষ্ট্রে শিখ নেতা হত্যা পরিকল্পনায় নিখিল গুপ্ত ভারত সরকারের একটি গোয়েন্দা সংস্থা ও  নিরাপত্তাকর্মীর সঙ্গে কাজ করছিলেন। তার গোপন উদ্দেশ্য ছিল নিউ ইয়র্কে একজন শিখ নেতাকে হত্যা করা। প্রসিকিউশন থেকে ভারতীয় এ ঘটনার সঙ্গে জড়িত ভারতীয় কর্মকর্তা বা টার্গেটের নাম প্রকাশ করেনি। তবে টার্গেটে থাকা ব্যক্তিকে ভারত সরকারের একজন সমালোচক এবং পাঞ্জাব রাজ্যে শিখদের স্বাধীন রাষ্ট্র আন্দোলনের একজন নেতা বলে বর্ণনা করেছে। এ বছর জুনে চেক কর্তৃপক্ষ নিখিল গুপ্তকে গ্রেপ্তার করে। তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়ার কথা রয়েছে। শীর্ষ প্রসিকিউটর ডামিয়েন উইলিয়ামস বলেছেন, এই হত্যাকাণ্ড সংঘটিত করতে এক লাখ ডলার দেয়ার পরিকল্পনা করেছিলেন নিখিল গুপ্ত।

 

এক সপ্তাহ আগে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা জানান যুক্তরাষ্ট্রে একজন শিখ স্বাধীনতাকামীকে হত্যা পরিকল্পনা ভণ্ডুল করে দিয়েছে যুক্তরাষ্ট্র। এর দুমাস আগে কানাডা সরকার অভিযোগ করে যে, সেখানে একজন শিখ নেতা নিজারকে হত্যায় ভারত সরকার জড়িত। মার্কিন কর্মকর্তারা বলেছেন, যুক্তরাষ্ট্রে যে শিখ নেতাকে হত্যা পরিকল্পনা করা হয়েছিল তার নাম গুরপাতওয়ান্ত সিং পান্নুন। তার আছে যুক্তরাষ্ট্র ও কানাডার দ্বৈত নাগরিকত্ব। 

 

ওদিকে কানাডায় শিখ নেতা হরদিপ সিং নিজার হত্যায় জড়িত থাকার কথা জোর দিয়ে প্রত্যাখ্যান করেছে ভারত। কিন্তু কানাডা কর্তৃপক্ষ অভিযোগের বিষয়ে অটল। এ নিয়ে উত্তেজনায় কানাডা কয়েক ডজন কূটনীতিককে প্রত্যাহার করে নেয় ভারত থেকে। বুধবার অটোয়াতে সাংবাদিকদের কাছে প্রধানমন্ত্রী জাস্টিন টুডো বলেছেন, যুক্তরাষ্ট্র থেকে যে খবর পাওয়া যাচ্ছে তা আরো জোরালো করে তুলেছে- আমরা শুরু থেকেই এটা নিয়ে কথা বলছি। তা হলো এ ব্যাপারকে গুরুত্ব দিয়ে দেখা উচিত ভারতের।

 

ওদিকে যুক্তরাষ্ট্রের প্রসিকিউটররা বলছেন, ভারতীয় একজন কর্মকর্তা এ বছর মে মাসে নিখিল গুপ্তকে হত্যাকাণ্ড ঘটাতে নিয়োগ করে। এর আগে ওই কর্মকর্তাকে নিখিল গুপ্ত বলেছেন তিনি মাদক ও অস্ত্র পাচারের সঙ্গে যুক্ত। এরপর হিটম্যান হিসেবে সাহায্য করবে এমন বিশ্বাসে একজন অপরাধীর সঙ্গে কথা বলেন নিখিল। ওই অপরাধী প্রকৃতপক্ষে ছিলেন যুক্তরাষ্ট্রের ড্রাগ এনফোর্সমেন্ট এডমিনিস্ট্রেশনের (ডিইএ) ছদ্মবেশধারী এজেন্ট। কানাডায় শিখ নেতা নিজার হত্যার পরের দিন ডিইএর এই এজেন্টের কাছে নিখিল গুপ্ত লিখে পাঠান যে, নিজারও তাদের টার্গেট ছিলেন। আমাদের আরও অনেক টার্গেট আছে। মার্ডার-ফর-হায়ার এবং মার্ডার-ফর-হায়ার ষড়যন্ত্রের দুটি অভিযোগের মুখোমুখি নিখিল গুপ্ত। যদি তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয় তাহলে সর্বোচ্চ ২০ বছর পর্যন্ত জেল হতে পারে তার।