যুদ্ধবিধ্বস্ত গাজায় প্রতিদিন ২ ট্রাক জ্বালানি ঢুকতে দিতে রাজি ইসরায়েল

যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনের গাজায় দিনে দুই ট্রাক জ্বালানি ঢুকতে দিতে রাজি হয়েছে ইসরায়েল। দেশটি বলছে, তারা যুক্তরাষ্ট্রের চাপে দিনে দুটি জ্বালানি ট্রাক গাজায় প্রবেশের অনুমতি দেবে। খবর-বিবিসি

 

মার্কিন পররাষ্ট্র দপ্তরের একজন কর্মকর্তা জানিয়েছেন, প্রতি দুই দিনে ১ লাখ ৪০ হাজার লিটারের মতো জ্বালানি গাজায় পাঠানোর অনুমতি দেওয়া হবে। 

 

মানবিক সহায়তার অংশ হিসেবে এসব জ্বালানির বেশির ভাগই পানি ও স্যানিটেশনের সুবিধা দেওয়ার জন্য জাতিসংঘকে দেওয়া হবে। কিছু জ্বালানি ব্যবহার করা হবে মুঠোফোন ও ইন্টারনেট সেবার জন্য।

 

হামাসের সঙ্গে যুদ্ধ শুরুর পর গাজায় সর্বাত্মক অবরোধ ঘোষণা করেছে ইসরায়েল। ফলে বিদ্যুৎ, পানি, খাবার এবং জ্বালানি সরবরাহ বন্ধ রয়েছে।  এক মাসেরও বেশি সময় ধরে ইসরালের হামলায় ধ্বংসস্তূপ আর মৃত্যুকূপে পরিণত হয়েছে ফিলিস্তিনের গাজা। ইসরায়েলি বাহিনীর নির্বিচার হামলা ও জ্বালানি সংকটের কারণে ফিলিস্তিনের গাজার উত্তরাঞ্চলের সব হাসপাতাল বন্ধ হয়ে গেছে।

 

জ্বালানি সংকটে জেনারেটর বন্ধ থাকায় সেখানকার সবচেয়ে বড় হাসপাতাল আল শিফায় ৩৪ রোগীর মৃত্যু হয়েছে। তাদের মধ্যে সাত নবজাতকও রয়েছে।

 

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, স্বাস্থ্যসেবা কার্যক্রম এরই মধ্যে একেবারে বন্ধ হয়ে গেছে। যেসব হাসপাতাল কোনোমতে চালু রয়েছে, সেগুলোতে বিদ্যুৎ না থাকায় আইসিইউসহ অত্যন্ত প্রয়োজনীয় অনেক ব্যবস্থাই বন্ধ হয়ে গেছে।