প্রধানমন্ত্রীর সঙ্গে ডোনাল্ড লু’র চিঠি নিয়ে আলাপ করবেন ওবায়দুল কাদের

শর্তহীন সংলাপে বসার আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর চিঠির বিষয়ে দলীয়প্রধান শেখ হাসিনার সঙ্গে আলাপ করবেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বুধবার বেলা ১১টায় সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

 

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ডোনাল্ড লু আমাকে একটি চিঠি লিখেছেন। ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত চিঠিটি আমার কাছে পৌঁছানোর জন্য নিয়ে এসেছেন। শুনেছি এ রকম চিঠি বিএনপি ও জাতীয় পার্টির কাছেও পাঠিয়েছে। এই চিঠির বিষয়বস্তু নিয়ে দলের সভাপতি, নির্বাহী কমিটির সদস্য ও পার্টির সহকর্মীদের সঙ্গে আলোচনা করা দরকার। কারণ, আমার পার্টির চিন্তাভাবনার দৃষ্টিকোণ থেকেই আমরা চিঠির জবাব দেব। সময় খুবই কম। এখন যেকোনো সময় যেকোনো দিন নির্বাচন কমিশন জাতীয় নির্বাচনের তারিখ ঘোষণা করবে। তারিখ ঘোষণার সময়টা দূরে নয়, এমনটাই আমরা শুনতে পাচ্ছি।

 

আপনাকে যে চিঠিটি দিয়েছে সেটি নিয়ে কি প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করবেন এবং এই চিঠির বিষয়বস্তু কি গণমাধ্যমকে বলা যায়? এ বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, দেখুন চিঠিটি লিখেছে আমার কাছে। আমি তো দলের সাধারণ সম্পাদক, এ হিসেবেই দিয়েছে। যে চিঠিটা আমার কাছে দিয়েছে পার্টির ব্যাপারে তাদের মতামত জানার জন্য, সে বিষয়টি আমি পার্টিতে আলাপ করার আগে কি করে সাংবাদিকদের বলব? এটা কি ঠিক হবে?

 

চিঠিটি আপনি পড়েছেন কিনা- এ প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি এক পৃষ্ঠার চিঠি, আমি দেখেছি।

 

প্রধানমন্ত্রীর সঙ্গে কবে আলাপ করবেন- জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, পারলে আজকেই আলাপ করব।

 

ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, এমন অবস্থায় আমাদের মতো দেশে ডায়লগ (সংলাপ) যদি করতে হয়, ডায়লগ তো আর কাউকে বাদ দিয়ে করা যাবে না। ডায়লগ তো এমন না যে, শুধু দুটি দলের সঙ্গেই করতে হবে বা কয়েকটি দলের সঙ্গে ডায়লগ করলে হবে। সেটা শতাধিক দলের সঙ্গে (করতে হবে)। তো এ সময়ে কখন ডায়লগ হবে, কখন এ ইলেকশনের প্রক্রিয়া চলবে সেটা একটা বিষয়।

 

তিনি বলেন, আরেকটা বিষয় হচ্ছে ডায়লগের ব্যাপারে আমাদের চিন্তাভাবনা, আমাদের যে সিদ্ধান্ত সেটা ছিল অত্যন্ত পরিষ্কার। আমরা আগেও বলেছিলাম শর্তযুক্ত কোনো ডায়লগের বিষয় চিন্তাভাবনা করছি না। তারা তাদের যে এক দফা এই বিষয়গুলো প্রত্যাহার করুক- তারপর আমরা চিন্তাভাবনা করে দেখব। সেটা অনেক আগের কথা। সে সময় পেরিয়ে গেছে। এখন আর সেই পেরিয়ে যাওয়া সময়কে এগিয়ে নিয়ে আসার কোনো সুযোগ নেই। কাজেই সিদ্ধান্ত গ্রহণেও সময়টা একটা বিরাট ফ্যাক্টর।