‘দেশটা জাহান্নাম বানিয়ে ফেলেছেন’ বলা সেই বিচারপতি বিদায় সংবর্ধনা নেবেন না

দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন মন্তব্য করা বিচারপতি মো. ইমদাদুল হক আজাদের বিচারিক জীবনে শেষ কর্মদিবস আজ। সুপ্রিম কোর্টে রীতি অনুযায়ী শেষ কর্মদিবসে অ্যাটর্নি জেনারেল কার্যালয় ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি থেকে বিদায়ী বিচারপতিকে সংর্বধনা দেওয়া হয়ে থাকে। কিন্তু বিচারপতি মো. ইমদাদুল হক আজাদ সুপ্রিম কোর্ট প্রশাসনকে জানিয়ে দিয়েছেন, তিনি কোনো ধরনের সংর্বধনা নেবেন না। আজ রোববার সংশ্লিষ্ট কোর্ট ও সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

 

জানা গেছে, সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সুপ্রিম কোর্টের প্রশাসনের পক্ষ থেকে ক্রেস্ট ও ফুলের তোড়া পৌঁছে দেওয়া হবে।

 

এ ধরনের মন্তব্য করার কারণে সংশ্লিষ্ট বিচারপতির বিরুদ্ধে ওইদিন প্রধান বিচারপতির কাছে অভিযোগ করেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। অ্যাটর্নি জেনারেল বলেছিলেন, একটি মামলার ফৌজদারি আপিল শুনানিকালে বিচারপতির এ ধরনের মন্তব্য অত্যন্ত দুর্ভাগ্যজনক। এ ধরনের মন্তব্য করে ওই বিচারপতি সংবিধানবলে যে শপথ নিয়েছিলেন তা ভঙ্গ করেছেন। এ ধরনের মন্তব্য সম্পূর্ণ অসাংবিধানিক এবং অত্যন্ত গর্হিত। যা কোনোভাবেই সমর্থনযোগ্য নয়।

 

ওই দিন সন্ধ্যায় মন্তব্য করা বিচারপতিকে খাস কামরায় ডেকেছিলেন প্রধান বিচারপতি। এ সময় প্রধান বিচারপতিসহ আপিল বিভাগের বিচারপতিরা বিচারপতি মো. ইমদাদুল হক আজাদকে সতর্ক করে কথাবার্তায় আরও যত্নশীল হওয়ার পরামর্শ দেন।