দুই সপ্তাহে প্যারামাউন্ট ও ক্রিস্টাল ইন্স্যুরেন্সের দর বাড়ল ৫০%

শেয়ারবাজার ভালো নেই এমন ধারণা সংশ্লিষ্ট অনেকের। পরিস্থিতি আরও খারাপ হওয়ার শঙ্কায় সব শেয়ারের দরে ফ্লোর প্রাইস দিয়ে রেখেছে খোদ নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এর মধ্যেও কিছু শেয়ারের দর অস্বাভাবিক হারে বাড়ছে। যেমন মাত্র দুই সপ্তাহে প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানির শেয়ারদর ৫০ শতাংশ বেড়েছে। তাদের ৪১ টাকার শেয়ারের দর এখন ৬২ টাকার ওপরে।

বিভিন্ন ব্রোকারেজ হাউস কর্মকর্তারা বলছেন, শেয়ারের দর চাহিদা ও জোগানের ভিত্তিতে বাড়বে বা কমবে এটাই স্বাভাবিক। কিন্তু বাংলাদেশে সিংহভাগ ক্ষেত্রেই কারসাজি ছাড়া শেয়ারদর অস্বাভাবিক হারে বাড়ে না।

 

পর্যালোচনায় দেখা গেছে, ২০১৯ এবং ২০২০ সালে যেসব শেয়ারের দর নিয়ে বড় কারসাজি হয়েছিল, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স তার অন্যতম। ২০১৯ সালের শেষে রাতারাতি এ শেয়ারদর দ্বিগুণ হয়। ওই বছরের ডিসেম্বর থেকে ২০২০ সালের জানুয়ারির মধ্যে শেয়ারটির দর ১৩ টাকা থেকে ২৭ টাকায় ওঠে। এরপর ২০২০ সালের ২২ জুন থেকে ১৯ অক্টোবরের মধ্যে মাত্র চার মাসে ৪০ টাকা দামের শেয়ারটির দর প্রায় চার গুণ বেড়ে দেড়শ টাকায় ওঠে।

 

শুধু প্যারামাউন্ট ইন্স্যুরেন্স নয়, চলতি সেপ্টেম্বরের শুরু থেকে বীমা খাতের শেয়ারগুলোর দর আবারও উল্লেখযোগ্য হারে বাড়ছে। এর মধ্যে ক্রিস্টাল ইন্স্যুরেন্সের নামও বেশ উচ্চারিত হচ্ছে। গত জুলাইয়ের শেষ দুই সপ্তাহে এ শেয়ারটির দর ৪০ টাকা থেকে ৬৮ টাকায় ওঠে। এর পরের দুই সপ্তাহে তা কমে ৫১ টাকা পর্যন্ত নামে। গত চার সপ্তাহে আবারও প্রায় টানা দর বেড়ে এখন শেয়ারটির দর ৯০ টাকা।

 

একই সময়ে অন্যসব খাতের অধিকাংশ শেয়ারদরের ওঠানামা সীমিত হয়ে পড়লেও পুরো বীমা খাতের শেয়ারদর বাড়ছে। গতকাল বুধবারও ডিএসইতে খাতটির ১২ শেয়ারের দরহ্রাসের বিপরীতে ৩৮টির দর বেড়েছে। ডিএসইর মোট ৬৬২ কোটি টাকার লেনদেনে এ খাতের অংশ ছিল সাড়ে ৪১ শতাংশ।