নগদ ডলারের চরম সংকট

ডলার সংকটের কারণে চাহিদামতো এলসি খুলতে পারছেন না ব্যবসায়ীরা। এর পাশাপাশি বিদেশ ভ্রমণ, চিকিৎসা, টিউশন ফিসহ বিভিন্ন কাজে প্রয়োজনীয় নগদ ডলারেরও চরম সংকট চলছে। কেন্দ্রীয় ব্যাংক রেমিট্যান্স বাড়ানোর চেয়ে দর নিয়ন্ত্রণের চেষ্টা করছে। কখনও ব্যাংকে পরিদর্শন আবার কখনও মানিচেঞ্জারে বিশেষ অভিযান চালাচ্ছে। অভিযান আতঙ্কে কিছু মানিচেঞ্জার এখন বন্ধ রয়েছে। এতে সংকট আরও বেড়েছে।

 

সংশ্লিষ্টরা জানান, হুন্ডিতে ডলারের চাহিদা এখন অনেক বেশি। যে কারণে কেন্দ্রীয় ব্যাংকের মধ্যস্থতায় ঠিক করা রপ্তানি ও রেমিট্যান্সের বিপরীতে ১০৯ টাকা ৫০ পয়সায় ডলার কিনতে পারছে না বেশির ভাগ ব্যাংক। আমদানিকারকদের চাহিদা মেটাতে অনেক ব্যাংক এখন ১১৬ টাকা পর্যন্ত দরে ডলার কিনছে। আর বিক্রি করছে ১১৭ টাকায়। বাড়তি দরে ডলার বেচাকেনার কারণে সম্প্রতি ১৪টি ব্যাংককে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সময়ে সাতটি মানিচেঞ্জারের লাইসেন্স স্থগিত, চার মানিচেঞ্জারের মালিক গ্রেপ্তার এবং ১০টি মানিচেঞ্জারকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

 

বেসরকারি একটি ব্যাংকের ট্রেজারি বিভাগের একজন কর্মকর্তা সমকালকে বলেন, নানা কারণে হুন্ডিতে ডলারের চাহিদা বেড়ে রেমিট্যান্স কমছে। আবার প্রতি নির্বাচনের আগে ডলারের চাহিদা বাড়ে। আগস্ট ও সেপ্টেম্বরে ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে উচ্চতর শিক্ষার সেশন শুরু হওয়ায় এ সময়ে নগদ ডলারের চাহিদা বাড়ে। সব মিলিয়ে এখন দরের চেয়ে রেমিট্যান্স কীভাবে বাড়ানো যায় সেদিকে নজর দেওয়া দরকার। আবার হুন্ডির চাহিদা বন্ধ না করে শুধু ব্যাংক, মানিচেঞ্জার এবং এমএফএসে কড়াকড়ি করলে কাজ হবে না।

 ব্যাংকাররা জানান, ডলার সংকট শুরুর পর গত বছরের জুলাই থেকে বড় এলসি খোলার ২৪ ঘণ্টা আগে ব্যাংক থেকে কেন্দ্রীয় ব্যাংককে জানাতে হচ্ছে। পাশাপাশি আমদানি নিরুৎসাহিত করতে গত বছর থেকে অনেক পণ্যে শুল্ক বাড়ানো হয়েছে। কিছু পণ্যে শতভাগ পর্যন্ত এলসি মার্জিন নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। এ অবস্থায় কেউ কেউ আন্ডার ইনভয়েসিং তথা দর কম দেখিয়ে আমদানি করছে। এর ফলে সরকার রাজস্ব কম পাচ্ছে।

 

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) রেমিট্যান্স ১৩ দশমিক ৫৬ শতাংশ কমে ৩৫৭ কোটি ডলারে নেমেছে। অথচ আগের যে কোনো সময়ের তুলনায় সাম্প্রতিক সময়ে বিদেশে শ্রমিক যাওয়া বেড়েছে। গত দেড় বছরে রেকর্ড প্রায় ১৮ লাখ শ্রমিক বাইরে গেছেন। তবে হুন্ডি বৃদ্ধির কারণে প্রবাসী আয়ের বড় অংশই আনুষ্ঠানিক চ্যানেলে দেশে আসছে না। ভরা করোনার মধ্যে হুন্ডির চাহিদা তলনানিতে নেমেছিল। যে কারণে ২০২০-২১ অর্থবছরে রেমিট্যান্স এসেছিল রেকর্ড ২৪ দশমিক ৭৮ বিলিয়ন ডলার।

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. মইনুল ইসলাম সমকালকে বলেন, এখন রেমিট্যান্স কমার মূল কারণ হলো, পুঁজি পাচার অস্বাভাবিকভাবে বেড়েছে। দুর্নীতিবাজ আমলা, প্রকৌশলী, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণির মানুষ দুর্নীতির টাকা কিংবা ব্যাংক থেকে ঋণ নিয়ে পাচার করছে। তারা ব্যাংকের তুলনায় ৭ থেকে ৮ টাকা বেশি দিয়ে ডলার কিনছে। তিনি বলেন, হুন্ডি বন্ধ করতে না পারলে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স বাড়বে না। আবার দুর্নীতি ও ভুয়া ঋণ বন্ধ করতে না পারলে হুন্ডির চাহিদা কমবে না। অর্থ পাচার বন্ধ করতে হলে কঠোর পদক্ষেপ নিতে হবে।

 

সংশ্লিষ্টরা জানান, সংকটের এ সময়ে দর নিয়ন্ত্রণের চেয়ে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স বাড়ানো বেশি জরুরি। কেননা, আমদানি কমার পরও বিদেশি ঋণ পরিশোধের চাপে বৈদেশিক মুদ্রাবাজারে স্বস্তি ফিরছে না। আগামীতে মেগা প্রকল্পের ঋণ পরিশোধ শুরু হলে চাপ আরও বাড়বে। ফলে এখনই রিজার্ভ খালি করে ফেললে বড় সংকটে পড়বে দেশ। ফলে ডলারের দর বাজারভিত্তিক করা দরকার। তবে মূল্যস্ফীতি আরও বাড়বে এমন যুক্তিতে কেন্দ্রীয় ব্যাংক কৃত্রিমভাবে দর ১১০ টাকায় আটকানোর চেষ্টা করছে। এর আগে অনেক দিন ধরে ডলারের দর কৃত্রিমভাবে ৮৪ থেকে ৮৬ টাকায় ধরে রাখা হয়। তবে করোনা-পরবর্তী বাড়তি চাহিদা এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে এক লাফে ১১৪ থেকে ১১৬ টাকায় উঠে যায়। এর পর গত বছরের সেপ্টেম্বর থেকে ব্যাংকগুলোকে দিয়ে একটা দর ঘোষণা করা হচ্ছে। একই সঙ্গে রিজার্ভ থেকে ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক।

 

বাংলাদেশ ব্যাংক চলতি অর্থবছরের এ পর্যন্ত বিভিন্ন ব্যাংকের কাছে আড়াই বিলিয়ন ডলারের মতো বিক্রি করেছে। গত অর্থবছরে বিক্রি করা হয় ১৩ দশমিক ৫৮ বিলিয়ন ডলার। এর আগে ২০২১-২২ অর্থবছরে বিক্রি করে ৭ দশমিক ৬২ বিলিয়ন ডলার। এভাবে ডলার বিক্রির ফলে ধারাবাহিকভাবে রিজার্ভ কমে আইএমএফের বিপিএম৬ ম্যানুয়াল অনুযায়ী গত বৃহস্পতিবার ২১ দশমিক ৭০ বিলিয়ন ডলারে নেমেছে। গত জুন শেষে যা ২৪ দশমিক ৭৫ বিলিয়ন ডলার ছিল।