অংশীজনের সঙ্গে আলোচনা ছাড়াই মন্ত্রিসভায় চূড়ান্ত

প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইন, ২০২৩-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। খসড়া আইনটি মন্ত্রিসভায় নীতিগত অনুমোদনের ২২ দিনের মাথায় বড় কোনো পরিবর্তন ছাড়াই চূড়ান্ত অনুমোদন পেল। আইনটির নীতিগত অনুমোদনের পর অংশীজনের মতামত নেওয়ার কথা জানিয়েছিল সরকার। কিন্তু তেমন কোনো উদ্যোগ না নিয়েই বহুল বিতর্কিত প্রস্তাবিত এ আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন পেল।

 

গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে আইনটির খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন মন্ত্রিসভা বৈঠকের বিভিন্ন সিদ্ধান্তের বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন।

 

৭ আগস্ট মন্ত্রিসভা বৈঠকের পর ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ বাতিল করে প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইন, ২০২৩ প্রণয়নের সিদ্ধান্ত জানায় সরকার। সেদিন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক সাংবাদিকদের কাছে নতুন আইনের বিভিন্ন বিষয় তুলে ধরেন। পরবর্তী দুদিন প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইন, ২০২৩-এর বিষয়ে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোচনা-সমালোচনা হয়। অনেক ক্ষেত্রে বিভ্রান্তিও তৈরি হয়। এসব বিষয়কে গুরুত্ব দিয়ে ১০ আগস্ট সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী আনিসুল হক বলেছিলেন, আইনটি প্রণয়নের আগে এ-সংক্রান্ত অংশীজনের সঙ্গে কথা বলা হবে। কিন্তু কারও সঙ্গে আলোচনা করা হয়নি বলে জানা গেছে।

 

এ বিষয়ে আনিসুল হক গতকাল রাতে সমকালকে বলেন, অনেকের সঙ্গে আলাপ-আলোচনার পরই এটা (আইনের খসড়া) চূড়ান্ত করা হয়েছে। প্রয়োজনে আইনের খসড়া কমিটিতে (সংসদীয় স্থায়ী কমিটি) গেলে আবারও আলোচনা হতে পারে। কাদের সঙ্গে আলোচনা হয়েছে, সে বিষয়ে কিছু বলেননি আইনমন্ত্রী।

 

জামিন অযোগ্য ৪টি ধারা

 

ডিজিটাল নিরাপত্তা আইনের প্রায় সব ধারা হুবহু থাকা এ খসড়া আইনের চারটি ধারা জামিন অযোগ্য থাকছে। অন্য ধারাগুলো জামিনযোগ্য রাখার প্রস্তাব করা হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন বলেন, সামান্য কিছু পরিবর্তন করে আইনের খসড়া চূড়ান্ত করা হয়েছে। গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোতে বেআইনি প্রবেশ, কম্পিউটার ও কম্পিউটার সিস্টেমে ক্ষতিসাধন, সাইবার সন্ত্রাসী কার্যক্রম এবং হ্যাকিং-সংক্রান্ত অপরাধের জন্য অজামিনযোগ্য চারটি ধারা রেখে প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন করেছে মন্ত্রিসভা।

 

মাহবুব হোসেন জানান, প্রস্তাবিত আইনের ১৭, ১৯, ২৭ ও ৩৩ ধারা অজামিনযোগ্য। বাকিগুলো জামিনযোগ্য। ১৭ ধারায় গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোতে বেআইনি প্রবেশ, ১৯ ধারায় কম্পিউটটার ও কম্পিউটার সিস্টেমে ক্ষতি, ২৭ ধারায় সাইবার সন্ত্রাসী কার্যক্রম এবং ৩৩ ধারায় হ্যাকিং-সংক্রান্ত অপরাধ ও দণ্ডের বিষয়ে বলা আছে।

 

যা বলছেন অংশীজন

 

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান সমকালকে বলেন, আইনটি প্রক্রিয়াগতভাবে প্রশ্নবিদ্ধ। শুধু খোলস পরিবর্তন করা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে জনগণের যে উদ্বেগ, শঙ্কা ও চাহিদা ছিল, তা নতুন আইনে সম্পূর্ণভাবে অবজ্ঞা করা হয়েছে। আগের আইনের সঙ্গে এর কোনো মৌলিক পার্থক্য নেই। কিছু ক্ষেত্রে সাজার পরিমাণ কমিয়ে লোক দেখানো পরিবর্তন আনা হয়েছে।

 

ড. ইফতেখারুজ্জামান আরও বলেন, সাইবার নিরাপত্তার যে মূল উদ্দেশ্যের কথা বলে আইনটি করা হচ্ছে, সে উদ্দেশ্যের সঙ্গেও খসড়া আইনটি সাংঘর্ষিক। সাইবার সিকিউরিটির তুলনায় মতপ্রকাশের স্বাধীনতা আটকে রাখার কৌশল বেশি দেখা যাচ্ছে। মাত্র কয়েক দিন সময় দিয়ে অংশীজনের সঙ্গে কোনো আলাপ-আলোচনা ছাড়াই মন্ত্রিসভার অনুমোদন কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না।

 

তিনি একে মৌলিক অধিকার খর্ব করার কালো আইন হিসেবে আখ্যায়িত করে বলেন, মন্ত্রিসভায় অনুমোদনের পর এখন এটি সংসদে যাবে। সেখানে খসড়া আইনটি ঢেলে সাজাতে হবে। প্রয়োজনে সংসদ পুনরায় মন্ত্রিসভার কাছে আইনের খসড়াটি ফেরত পাঠাবে এমন আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুল বলেন, সাংবাদিকদের জন্য এই আইনের সবচেয়ে বড় উদ্বেগের বিষয় বিনা ওয়ারেন্টে গ্রেপ্তার ও তল্লাশির ক্ষমতা দেওয়া হয়েছে একজন সাব-ইন্সপেক্টর মর্যাদার পুলিশ কর্মকর্তাকে। এই ধারাটি আইনের অপপ্রয়োগের সবচেয়ে ভয়ংকর জায়গা। এটি আইসিটি অ্যাক্টের ৫৭ ধারায় ছিল, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের মধ্যেও আছে, এখন আবার সাইবার সিকিউরিটি অ্যাক্টেও রাখা হয়েছে।

 

মনজুরুল আহসান বুলবুল বলেন, মানহানির অপরাধসহ যেসব অপরাধ ফৌজদারি ধারায় বিচারের সুযোগ রয়েছে, সেই ধারা এই আইনে আনার কোনো প্রয়োজন নেই। এটি অবশ্যই বাতিল করতে হবে।

মানবাধিকারকর্মী নূর খান লিটন বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে শিশু, কিশোর, নারী, বয়স্ক, সাংবাদিক, রাজনীতিবিদসহ বিভিন্ন পেশার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। যে কারণে সাধারণ মানুষের মধ্যে এ আইন নিয়ে ক্ষোভ ছিল। তারা আইনটি বাতিল চেয়েছিল। অত্যন্ত দুর্ভাগ্য যে, সরকার সাইবার সিকিউরিটি আইন নাম দিয়ে পুরো জিনিসটি একইভাবে রেখে দিয়েছে।

 

তিনি আরও বলেন, দুঃখজনক ঘটনা হলো, এই আইনে যারা ক্ষতিগ্রস্ত হয়েছে, তাদের কোনো মতামত নেওয়া হয়নি। অংশীজনের কাছ থেকে মতামত নেওয়া হয়নি। আইনটিকে জনবান্ধব করার মতো কোনো উদ্যোগ লক্ষ্য করা যায়নি। ফলে ডিজিটাল নিরাপত্তা আইনে মানুষ যেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, এ আইনেও একইভাবে মানুষ ক্ষতিগ্রস্ত হবে।

নূর খান বলেন, সাইবার জগৎ এখন অনেক বড় হয়ে গেছে। এই জগতের নিরাপত্তার জন্য অবশ্যই আইনের দরকার। সে আইন মানুষকে কেন ভীতসন্ত্রস্ত করবে, জনমনে কেন ভীতি ছড়াবে?

 

জাতীয় ও আন্তর্জাতিক উদ্বেগ

 

জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে সমালোচনার পরিপ্রেক্ষিতে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের কথা অনেক আগে থেকেই বলে আসছে সরকার। এ অবস্থায় ৭ আগস্ট হঠাৎ করেই নতুন একটি আইনের (প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইন, ২০২৩) খসড়ার কথা জানিয়ে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের সিদ্ধান্তের কথা জানানো হয়।

 

প্রস্তাবিত নতুন আইনের বিষয়বস্তু ডিজিটাল নিরাপত্তা আইনের প্রায় হুবহু থাকায় আবারও সেটি জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে সমালোচনার ঝড় তোলে। আইনটির নীতিগত অনুমোদনের পর গত ৯ আগস্ট সম্পাদক পরিষদের সভাপতি মাহফুজ আনাম ও সাধারণ সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদের সই করা বিবৃতিতে বলা হয়, সরকার ২০১৮ সালে ডিজিটাল নিরাপত্তা আইন করার সময় সম্পাদক পরিষদসহ সংবাদমাধ্যমের অংশীজনের উদ্বেগ আমলে নেয়নি। সেই আইন সংশোধন, বাতিল বা নতুন কিছু করার ক্ষেত্রে অংশীজনের সঙ্গে আলাপ-আলোচনা ও তাদের মতামত নেওয়া হবে সেটাই প্রত্যাশিত ছিল। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, সে রকম কিছু না করেই সরকার প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইনের খসড়া তৈরি এবং তা আইনে পরিণত করার উদ্যোগ নিচ্ছে। ফলে এ নিয়ে সংবাদমাধ্যমের অংশীজনসহ জনমনে প্রশ্ন দেখা দেওয়া স্বাভাবিক। বিবৃতিতে আরও বলা হয়েছে, শাস্তি কমানো ও অজামিনযোগ্য কিছু ধারা জামিনযোগ্য করা ছাড়া আর কোনো পরিবর্তন হয়েছে বলে প্রতীয়মান হচ্ছে না।

 

প্রস্তাবিত নতুন আইন বিষয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ২৩ আগস্ট বাংলাদেশ : সরকারকে খোলা চিঠি, প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইনের প্রতিক্রিয়া শীর্ষক এক পর্যালোচনায় আন্তর্জাতিক এই সংগঠনটি বলেছে, প্রাথমিকভাবে আইনটির খসড়া পর্যালোচনা করে সংস্থাটির মনে হয়েছে, এতে ডিজিটাল নিরাপত্তা আইনের দমনমূলক বিধিগুলো রয়ে গেছে। এই ডিজিটাল নিরাপত্তা আইন বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতার অধিকারকে বিপন্ন ও সীমিত করার জন্য ব্যবহার করা হতো।

 

সাইবার নিরাপত্তা আইনের ৬ নম্বর অধ্যায়ের কথা উল্লেখ করে সংস্থাটি বলছে, ডিজিটাল নিরাপত্তা আইনের সঙ্গে তুলনায় দেখা যাচ্ছে, এই অনুচ্ছেদে একটি ছাড়া সব অপরাধের বিষয় একই আছে। এ ক্ষেত্রে শুধু একটি পরিবর্তন আনা হয়েছে। এই পরিবর্তনও অপরাধের ধরনে নয়, শাস্তির ক্ষেত্রে। সংস্থাটি বলেছে, আটটি অপরাধের সর্বোচ্চ শাস্তি কমানো হয়েছে। দুটি অপরাধের ক্ষেত্রে কারাদণ্ডের শাস্তি বাদ দেওয়া হয়েছে। তিনটি অপরাধের সর্বোচ্চ অর্থদণ্ড বাড়ানো হয়েছে এবং একই অপরাধ পরেও করলে বাড়তি সাজা বাতিল করা হয়েছে।

 

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল তাদের পর্যালোচনায় আরও বলেছে, ডিজিটাল নিরাপত্তা আইনের ধারা ২৫ (মিথ্যা বা আপত্তিকর তথ্য প্রকাশ), ধারা ২৯ (মানহানিকর তথ্য প্রকাশ) এবং ধারা ৩১ (আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর শাস্তি) সাইবার নিরাপত্তা আইনের খসড়ায় অবিকৃত রয়েছে। ২৫ ধারায় রাষ্ট্রের ভাবমূর্তি ও সুনাম ক্ষুণ্ন-সংক্রান্ত কোনো ব্যাখ্যা না থাকার বিষয়টিও উল্লেখ করেছে সংস্থাটি।

 

অন্যান্য

 

গতকালের মন্ত্রিসভায় ৯টি আইনের খসড়া ও সংশোধন প্রস্তাবনা উঠেছিল। এর মধ্যে বাংলাদেশ পেটেন্ট আইন, ২০২৩-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন জানান, এর মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তারা সুরক্ষা পাবেন।

অন্যদিকে সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনে জামানতের পরিমাণ দ্বিগুণ করার বিধান রেখে জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন (সংশোধন) আইন, ২০২৩-এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। এ আইনের সংশোধনের বিষয়ে মাহবুব হোসেন জানান, সংরক্ষিত নারী আসনে নির্বাচনে জামানতের পরিমাণ ছিল ১০ হাজার টাকা। সেটিকে বাড়িয়ে ২০ হাজার টাকা করা হচ্ছে। ২০০৪ সালের আইনে নারীদের জন্য সংরক্ষিত আসন ছিল ৪৫টি। ২০১১ সালে সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে সংরক্ষিত নারী সদস্যের সংখ্যা বাড়িয়ে ৫০টি করা হলেও আইনে তার সংশোধনী আনা হয়নি। এখন ওই বিষয়টিকে আইনে অন্তর্ভুক্ত করা হচ্ছে। এ ছাড়া বিদ্যমান আইনে সংরক্ষিত আসনে নির্বাচনের সময়সীমা রয়েছে ৪৫ দিন। আইন সংশোধন করে তা ৯০ দিন করা হচ্ছে।

 

এ ছাড়া গতকালের মন্ত্রিসভায় বাণিজ্য সংগঠন (সংশোধন) আইন, ২০২৩; ভূমি সংস্কার আইন, ২০২৩; ড. এম এ ওয়াজেদ মিয়া কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০২৩; নিউ ডেভেলপমেন্ট ব্যাংক আইন, ২০২৩; জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন আইন, ২০২৩ এবং ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩-এর খসড়ার ক্ষেত্রমতে নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। অন্যদিকে বাংলাদেশ ও ইথিওপিয়ার মধ্যে দ্বিপক্ষীয় বিমান চলাচল চুক্তির খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।