সুব্রত বাইনের ‘সেভেন স্টার’ সদস্যরা প্রকাশ্যে

পরনে লাল-কালো ফুলহাতা গেঞ্জি আর সাদা প্যান্ট। পায়ের কেডসটা সাদা। ড্রয়িংরুমের দেয়ালে বিশাল ফ্রেমটা দেখে যে কারও মনে হতে পারে, কোনো নায়কের ছবি। সত্যিই তাই। সব মা-বাবার কাছে সন্তান তো নায়কই! রাজধানীর পূর্ব নয়াটোলার নিজ বাড়িতে মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী খান ছেলে তৌহিদুস সালেহীন খান রাজীবের সেই ছবিতে চোখ রেখে আজও নীরবে কাঁদেন।

২১ বছর বয়সে ১৯৯৭ সালে হাজীপাড়া এলাকায় নৃশংসভাবে হত্যা করা হয়েছিল রাজীবকে। ওই খুনে হাত ছিল তখনকার ঢাকার আন্ডারওয়ার্ল্ডের ত্রাস সেভেন স্টার গ্রুপের। তাদের নেতা ছিলেন শীর্ষ সন্ত্রাসী সুব্রত বাইন। ২৬ বছর পর হঠাৎ আলোচনায় সেই রাজীব হত্যাকাণ্ড। দুই যুগের বেশি সময় পর আলোচিত এ হত্যাকাণ্ডে জড়িতদের ঢাকায় আনাগোনা দেখে রাজীবের পরিবারও উদ্বিগ্ন। খিলগাঁও থানা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক রাজীবের ছিল প্যাকেজিং ব্যবসা।

 

রাজীবের বাবা মুক্তিযোদ্ধা ও রূপালী ব্যাংকের সাবেক সহকারী মহাব্যবস্থাপক মোহাম্মদ আলী খান গত শনিবার রাতে বলেন, হত্যার এক বছর পর ১৯৯৮ সালে জড়িতদের আসামি করে অভিযোগপত্র দেওয়ার পর বিচার শুরু হয়েছিল। ২১ জন সাক্ষ্যও দেন। এর পর আমাদের হুমকি দিতে শুরু করে খুনিরা। দফায় দফায় আদালত চত্বরে প্রকাশ্যে ভয় দেখায় আসামিপক্ষের লোকজন। এতে আমরা ভয় পেয়ে বছর তিনেক মামলাটি চালানোর পর আর খোঁজ রাখিনি।

 

তিনি আরও বলেন, আমার দুই সন্তান। বড় সন্তান রাজীবকে ওরা মেরে ফেলেছে। ছোট ছেলে তৌফিকুস সালেহীন রাজেশের নিরাপত্তা নিয়েও তখন চিন্তিত হয়ে পড়ি। কয়েকজন আসামিকে ওই সময় গ্রেপ্তার করা হয়েছিল। হঠাৎ এখন শুনছি, হত্যা মামলার প্রধান তিন আসামি জহিরুল ইসলাম পলাশ, কাজী আলিমুল হক ফয়সাল ও মো. দুলাল ঢাকায় প্রকাশ্যে ঘুরছে। বিভিন্ন লোকজন তাদের সক্রিয় হওয়ার কথা আমাকে জানাচ্ছে। ফয়সাল নামের এক আসামি দীর্ঘদিন বিদেশে ছিল। সম্প্রতি সেও দেশে ফিরেছে। অন্য দুই আসামিও ঠিক কোথায় কী করছিল, তা জানা নেই। ছেলের শোক মনে কষ্ট নিয়ে ভুলে ছিলাম। ইদানীং আসামিদের ঘোরাঘুরি দেখে কষ্ট বাড়ছে।

 

নব্বই দশকে ঢাকার আন্ডারওয়ার্ল্ডের নিয়ন্ত্রক ছিল সেভেন স্টার গ্রুপ। সুব্রত বাইন, মোল্লা মাসুদ, মুরগি মিলন, জয় ও টিক্কার মতো পেশাদার অপরাধীদের নিয়ে ছিল এই গ্রুপ। দলনেতা ছিলেন সুব্রত বাইন। দরপত্র নিয়ন্ত্রণ, আধিপত্য ও ব্যবসায়ীদের টার্গেট করে চাঁদাবাজি করাই ছিল তাদের নিয়মিত কাজ। এসবের নিয়ন্ত্রণ নিয়ে খুনাখুনি লেগেই থাকত। মামলার পুরোনো নথি বিশ্লেষণ করে দেখা যায়, ১৯৯৭ সালের ২ জুলাই দুপুর সাড়ে ১২টার দিকে রাজীব, মুরাদ ও তাদের এক বান্ধবী বর্ণা রামপুরার হাজীপাড়ায় পিজা হ্যাভেন নামে একটি দোকানের সামনে দাঁড়িয়েছিলেন। ওই সময় এক যুবক রাজীবকে ডেকে পাশের ওমর আলী লেনে নিয়ে যায়। রাজীব ফিরে না আসায় মুরাদ ওই লেনে গিয়ে তাঁকে রক্তাক্ত অবস্থায় পড়ে থাকতে দেখেন। এর পর দ্রুত তাঁকে হাসপাতালে নেওয়া হলে বিকেল সাড়ে ৩টার দিকে চিকিৎসক মৃত ঘোষণা করেন। ছেলের মৃত্যুর ঘটনায় তাঁর বাবা অচেনা সন্ত্রাসীদের আসামি করে গুলশান থানায় মামলা করেছিলেন। ওই সময় হাজীপাড়া এলাকা গুলশান থানার আওতাধীন ছিল।

 

পুরোনো নথি বিশ্লেষণ করে দেখা যায়, ১৯৯৮ সালের ২৫ নভেম্বর রাজীব হত্যা মামলার অভিযোগপত্র দেয় পুলিশ। এতে প্রধান তিন আসামি হলেন ঢাকার রমনার জহিরুল ইসলাম পলাশ, পশ্চিম মালিবাগের কাজী আলিমুল হক ফয়সাল ও মধুবাগের দুলাল। তাদের মধ্যে দুলাল ও পলাশ ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছিলেন। খোঁজ নিয়ে জানা যায়, পলাশ ও তাঁর ভাই পাপ্পু হলেন সুব্রত বাইনের বিশ্বস্ত সহযোগী। ফয়সাল ও আর দুলাল পলাশের বন্ধু। তাদের আরেক বন্ধু উৎপল দুই দশক আগে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে মারা যান। আর রাজীব হত্যার পর আলামত জব্দ তালিকায় ওমর আলী লেন থেকে বুলেটের অগ্রভাগ উদ্ধার করা হয়েছিল। জব্দ তালিকা করেছিলেন তৎকালীন গুলশান থানার এসআই মাহবুবুর রহমান। কেন রাজীবকে হত্যা করা হয়েছে এর কারণ খুঁজতে গিয়ে জানা যায়, মগবাজারকেন্দ্রিক সন্ত্রাসীরা জিসানকে বুঝিয়েছেন রাজীব নামে এক যুবক তাদের কর্মকাণ্ডে বাধা হয়ে উঠছে। তাকে কঠোর বার্তা দিতে হবে। তখন রাজীবকে হালকা ধোলাই দেওয়ার সিদ্ধান্ত হয়। এর পরই রাজীবকে টার্গেট করে ডেকে নিয়ে হামলা করা হয়। হালকা ধোলাইয়ের কথা বলা হলেও কাটা রাইফেল ঠেকিয়ে তাঁকে গুলি করা হয়। পরে অবশ্য নিজেদের মধ্যে কোন্দলের পর পাপ্পু ও তাঁর ভাই পলাশ, ফয়সাল ও দুলাল তাদের গুরু সুব্রত বাইনের দল ছেড়ে জিসানের গ্রুপেও কিছু দিন ভিড়েছিলেন। পাপ্পু ছিলেন সুব্রত বাইনের বিশ্বস্ত ক্যাডার।

 

রাজীবের বাবা মোহাম্মদ আলী খান বলেন, ছয় বছর হয়েছে ছোট ছেলেটাকে যুক্তরাষ্ট্রে পাঠিয়ে দিয়েছি। এখন মামলা লড়তে আমার ভয় নেই। বিচার তো পেলাম না। মামলা কি অবস্থায় আছে তাও জানি না। আমাদের আইনজীবীও মারা গেছেন। নতুনভাবে আইনজীবী নিয়োগ করে মামলার কাগজপত্র তুলব। মরার আগে খুনিদের বিচার দেখে যেতে চাই। আলী খান আরও বলেন, ভয়ে আমরা পিছিয়ে এসেছি দেখে মামলার নথিপত্রও এই চক্র গায়েব করে দিতে পারে। এত বছর আগের ঘটনা। ওরা হয়তো ভেবেছে সবাই ভুলে গেছে। তাই আবার একজোট হয়ে সন্ত্রাসীরা ঘোরাঘুরি করছে।

 

সুব্রত বাইনের শিষ্যদের অনেকেকে হঠাৎ ঢাকায় সক্রিয় হওয়ার তথ্য পাওয়া গেলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এখনও অন্ধকারে। ঢাকার বিভিন্ন পানশালায় তারা একত্রিত হচ্ছেন বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। বড় কোনো ছক নিয়ে তারা এগুচ্ছেন কিনা, এই নিয়ে অনেকের মনে নানা প্রশ্ন রয়েছে।

 

২০০১ সালের ২৫ ডিসেম্বর ২৩ শীর্ষ সন্ত্রাসীর নাম ঘোষণা করা হয়েছিল। এর পর তাদের ধরিয়ে দেওয়ার জন্য পুরস্কার ঘোষণা করে সে সময়ের সরকার। এ তালিকায় এক নম্বরে ছিল সুব্রত বাইনের নাম। তাঁর নামে ইন্টারপোলেও নোটিশ দেওয়া হয়। এর পর সুব্রত ঢাকা ছেড়ে কলকাতায় ঘাঁটি গাড়েন। ১৯৯৭ সালে নয়াপল্টন এলাকার একটি হাসপাতাল থেকে গোয়েন্দা পুলিশের এসি আকরাম হোসেন গ্রেপ্তার করেন সুব্রতকে। বছর দেড়েক জেলে থাকার পর জামিনে বেরিয়ে যান। এর পর দেশ ছাড়েন। অনুপ্রবেশের অভিযোগে ২০০৮ সালের ১১ অক্টোবর কলকাতা পুলিশ তাঁকে আটক করে। তবে তাঁকে বেশি দিন জেলে থাকতে হয়নি। জামিন পেয়ে দুবাই চলে যান। সেখান থেকে নেপালে যান সুব্রত। ২০১২ সালের ৮ নভেম্বর নেপালের কারাগারে লম্বা সুড়ঙ্গ কেটে পালিয়ে যান। আবার কলকাতায় ফেরার পর পুলিশ তাঁকে গ্রেপ্তার করে। এখন তিনি কলকাতার জেলেই আছেন। তবে এখনও সুব্রত বাইনের সেভেন স্টার গ্রুপের সদস্য পরিচয়ে মাঝে মাঝে ঢাকায় চাঁদা তোলার অভিযোগ পাওয়া যায়।

 

১৯৯১ সালে ঢাকার আন্ডারওয়ার্ল্ডে উত্থান ঘটে সুব্রতর। তিনি গড়ে তোলেন সেভেন স্টার গ্রুপ। আর ফাইভ স্টার বাহিনী গড়ে তোলেন লিয়াকত। ওই সময় ঢাকার আন্ডারওয়ার্ল্ডে চলতে থাকে গ্যাং কিলিং। একই সময় সুব্রত বাইনের গ্রুপ থেকে বেরিয়ে গোপীবাগের সন্ত্রাসী আসিফ যোগ দেন লিয়াকত গ্রুপে। ২০০০ সালের ২৯ আগস্ট খুন হন আসিফ, তাঁর বডিগার্ড গিয়াসউদ্দিন টিপু ও সহযোগী রিপন।

 

১৯৯৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ট্রিপল মার্ডারে নেতৃত্ব দেন সুব্রত। এ ছাড়া মগবাজারের রফিক, সিদ্ধেশ্বরীর খোকনসহ বেশ কয়েকজন তাঁর হাতে খুন হন। এর পর সুব্রত ও লিয়াকত গ্রুপের মধ্যে খুনোখুনি চলতে থাকে। যুবলীগের লিয়াকত মগবাজার এলাকা নিয়ন্ত্রণ করতেন। তাঁর কাছ থেকে ওই এলাকার নিয়ন্ত্রণ নিতে সুব্রতকে সমর্থন দেন তৎকালীন সরকার দলের একাধিক নেতাও।

 

সুব্রত বাইনের সহযোগীদের ঢাকায় আনাগোনা ছাড়াও সম্প্রতি দেশে ফিরেছেন নাসির নামে আরেক সন্ত্রাসী। গোপীবাগ এলাকায় এক সময় তাঁর রাজত্ব ছিল। অপরাধীদের গ্রেপ্তারে র‍্যাবের অভিযানের মুখে ২০০০ সালে দেশ ছেড়ে ইতালি পাড়ি জমান তিনি। অভিযোগ রয়েছে, বিদেশে বসেও গোপীবাগ, মতিঝিল, যাত্রাবাড়ী, টিকাটুলী, ওয়ারী ও কমলাপুর এলাকার অপরাধ সাম্রাজ্য তাঁর নিয়ন্ত্রণে ছিল।