লেনদেন বাড়লেও দর হারাল বেশির ভাগ শেয়ার

আগের দিনের তুলনায় বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন বেড়েছে। তবে দর হারিয়েছে প্রায় সব খাতের অধিকাংশ শেয়ার। ব্যতিক্রম ছিল শুধু পাট খাত। এ খাতের তিন কোম্পানির সব দর বেড়েছে। বিপরীতে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বীমা, সিরামিক, কাগজ, সেবা ও নির্মাণ, ভ্রমণ ও অবকাশ এবং টেলিযোগাযোগ খাতের তালিকাভুক্ত ১৩৭ কোম্পানির মধ্যে একটিরও দর বাড়েনি।

 

লেনদেন শেষে পাওয়া তথ্য অনুযায়ী, প্রধান শেয়ারবাজার ডিএসইতে ৩২৪ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৭টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত ছিল ১৫৫টির। ক্রেতার অভাবে ৬৮ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের কোনো লেনদেনই হয়নি, যা মোট তালিকাভুক্ত শেয়ারের ১৭ দশমিক ৩৫ শতাংশ।

 

অব্যাহত দর পতনে অনেক বিনিয়োগকারীর নতুন করে বিনিয়োগ আটকে যাওয়ায় লেনদেন ক্রমাগত কমছে। তবে আগের দিনের তুলনায় বুধবার লেনদেন ৩৩ কোটি টাকা বেড়ে ৪১৮ কোটি ৮৭ লাখ টাকায় উঠেছে। লেনদেন বাড়লেও ব্যাংক, সিমেন্ট, কাগজ, ভ্রমণ ও অবকাশ এবং বিবিধ খাতের মোট লেনদেন প্রায় ৪৫ কোটি টাকা কমে ৮৬ কোটি টাকার নিচে নেমেছে।

 

সর্বাধিক ১৬ কোটি ৩৮ লাখ টাকা লেনদেন বেড়েছে খাদ্য ও আনুষঙ্গিক খাতে। সার্বিক দর পতনের মধ্যে এ খাতের ৯টি কোম্পানির দর বৃদ্ধির বিপরীতে ৮টির কমেছে। বীমা খাতের লেনদেন ১৩ কোটি টাকার বেশি বেড়ে পৌনে ৭৫ কোটি টাকায় উন্নীত হয়েছে। তবে এ খাতে লেনদেন হওয়া ৫৬ কোম্পানির মধ্যে ৪৫টির দর কমেছে এবং ১১টির দর অপরিবর্তিত ছিল। গড়ে এ খাতে আড়াই শতাংশ দরপতন হয়েছে।

 

পাট খাতে গড় দর বৃদ্ধির হার ৩ শতাংশ। সার্কিট ব্রেকার নির্ধারিত পৌনে ৯ শতাংশ দর বেড়ে নর্দার্ন জুট ম্যানুফ্যাকচারিং কোম্পানির দর ২৩২ টাকা ৮০ পয়সায় উঠেছে। গত ৪ জুন ৩৫৬ টাকা দর ছাড়ানোর পর এর টানা দর পতন হয়েছিল। গত দুদিন ফের দর বেড়েছে। বুধবার ছিল দর বৃদ্ধির তালিকার শীর্ষে। এ ছাড়া সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বোচ্চ দরে কেনাবেচা হয়েছে এমবি ফার্মার শেয়ার। তিন দিনে কোম্পানিটির দর ৫১১ টাকা থেকে বেড়ে ৬০৮ টাকা ৬০ পয়সায় উঠেছে। দর বৃদ্ধিতে পরের অবস্থানে থাকা শ্যামপুর সুগার, অ্যাপেক্স স্পিনিং, আরামিট, ন্যাশনাল টি এবং জুট স্পিনার্সের দর ৩ শতাংশের বেশি বেড়েছে।

 

বিপরীতে ৫ থেকে প্রায় ১০ শতাংশ দর হারিয়েছে ১২ কোম্পানির শেয়ার, যার বেশির ভাগই বীমা কোম্পানির। দেশবন্ধু পলিমারের শেয়ার সার্কিট ব্রেকারের সর্বোচ্চ ১০ শতাংশ পতন নিয়ে ছিল দর পতনের শীর্ষে।