ত্রুটি সারিয়ে স্বাভাবিক লেনদেন ডিএসইতে

লেনদেন নিষ্পত্তিতে আবারও বড় কারিগরি ত্রুটি হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। গত রোববার স্বাভাবিকভাবে শেয়ার কেনাবেচা হলেও ওই দিন বিকেলে সফটওয়্যার সমস্যার কারণে লেনদেন নিষ্পত্তিতে বিলম্ব হয়। এতে শঙ্কা তৈরি হয়, সোমবার শেয়ার লেনদেন বা রোববারের লেনদেন বাতিল হবে কি-না। অবশ্য রোববার মধ্যরাতে ত্রুটি সারিয়ে লেনদেন নিষ্পত্তি করায় তেমনটি আর হয়নি। গতকাল স্বাভাবিকভাবে লেনদেন এবং লেনদেন নিষ্পত্তি হয়েছে।

 

তবে লেনদেন হবে কিনা, এমন শঙ্কার মধ্যে দরপতন হয়েছে শেয়ারবাজারে। ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৬ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে মাত্র ২৮টির দর বেড়েছে, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত থেকেছে ১৬৬টির দর। ক্রেতার অভাবে ৫৬ কোম্পানির শেয়ারের কোনো লেনদেনই হয়নি। প্রধান সূচক ডিএসইএক্স ১৬ পয়েন্ট হারিয়ে ৬৩০০ পয়েন্টের নিচে নেমেছে। এটি গত ১৮ জুনের পর সর্বনিম্ন। যদিও লেনদেন প্রায় ৫১ কোটি টাকা বেড়ে ৪৬৮ কোটি টাকা ছাড়িয়েছে।

 


 

প্রতিদিন সকাল ১০টা থেকে টানা দুপুর আড়াইটা পর্যন্ত শেয়ার লেনদেন হয়। লেনদেন শেষে সন্ধ্যার মধ্যে ওই লেনদেন নিষ্পত্তি করা হয়। কোন বিনিয়োগকারীর কোন শেয়ার সেটেলমেন্টে হবে, সে সম্পর্কিত নির্দিষ্ট ফরমেটে তথ্য সংশ্লিষ্ট সব ব্রোকারেজ হাউসে পাঠায় স্টক এক্সচেঞ্জ। রোববার এটি পাঠাতে বিলম্ব হয়। পরে যে তথ্য পাঠানো হয়, তাও ছিল ভুলে ভরা। ব্রোকারেজ হাউসের কর্মকর্তারা বলেন, লেনদেন নিষ্পত্তি সংক্রান্ত তথ্য পেতে রাত সাড়ে ৯টা পার হয়। এর পর ভুলে ভরা যে তথ্য পাওয়া গিয়েছিল, তা দিয়ে লেনদেন নিষ্পত্তি করা সম্ভব ছিল না।

 

ডিএসইর কর্মকর্তারা জানান, নির্দিষ্ট সংখ্যক ব্রোকারেজ হাউসের জন্য পৃথক সাইলো করে শেয়ার লেনদেনের তথ্য আপলোড করা হয়। সফটওয়্যার ত্রুটির কারণে রোববার ছয়টি সাইলোর ৬৩ ব্রোকারেজের তথ্য প্রস্তুতে সমস্যা দেখা দেয়। রাত আড়াইটা পর্যন্ত ডিএসই তার সফটওয়্যার সরবরাহকারী বিদেশি প্রতিষ্ঠান ফ্লেক্সট্রেডের সহায়তায় ত্রুটি সারাতে সক্ষম হয়। সোমবার লেনদেন শুরুর আগেই রোববারের লেনদেন নিষ্পত্তি করা হয়েছে।

 

এতে বিনিয়োগকারীদের কোনো সমস্যা হয়নি। তবে ব্রোকারদের গভীর রাত অবধি কাজ করতে হয়েছে।

 

ব্রোকারদের সূত্রে জানা গেছে, ডিএসইর ৬৩ ব্রোকারেজ হাউসের সব শেয়ারের লেনদেন নিষ্পত্তি হলেও ভুল করে ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ থেকে সিএসইর ব্রোকারের মধ্যে ট্রেজারি বন্ড কেনাবেচার লেনদেন নিষ্পত্তি করেনি। ফলে সোমবার সকালে অকশন করে ওই ট্রেজারি বন্ড কিনে লেনদেন নিষ্পত্তি করা হয়েছে।