ফিফার বাইরেও অনিয়ম খুঁজে পেয়েছে কমিটি

তিন মাসে দ্বাদশ মিটিংয়ের পর চূড়ান্ত বাফুফে তদন্ত কমিটির রিপোর্ট। রোববার ফেডারেশন ভবনে আরও দুই ঘণ্টা বৈঠক করে চূড়ান্ত প্রতিবেদনটি সভাপতি কাজী সালাউদ্দিনের কাছে হস্তান্তর করেন সহসভাপতি ও তদন্ত কমিটির আহ্বায়ক কাজী নাবিল আহমেদ। এখন বাফুফে নির্বাহী কমিটিই বাকি সবকিছু করবে। ফিফার আনীত অভিযোগ নিয়ে আট সদস্যের তদন্ত কমিটি ধাপে ধাপে সন্দেহভাজন ছয় কর্মকর্তাকে ডেকেছিলেন। তবে অনিয়ম ও জালিয়াতির অভিযোগে দুই বছরের জন্য নিষিদ্ধ বহিষ্কৃত সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে ডাকেনি কমিটি।

 

বাফুফেকে নিয়ে ফিফার অভিযোগের তদন্ত করতে গিয়ে ফেডারেশনের অভ্যন্তরে আরও অনেক অনিয়ম খুঁজে পেয়েছে তারা। পূর্ণাঙ্গ রিপোর্টে কী আছে তা বারবার এড়িয়ে যান কাজী নাবিল। তবে বিশ্বস্ত সূত্রের খবর, ছয় পৃষ্ঠার তদন্ত প্রতিবেদনে শাস্তির সুপারিশও নাকি করেছে কমিটি। রিপোর্টে অনিয়ম ও ভুলগুলো খুঁজে বের করা হয়েছে। বেশ কয়েকজন কর্মকর্তার দায়িত্বে অবহেলার প্রমাণ পেয়েছে তারা। ফিফার অভিযোগগুলো খুঁজতে গিয়ে সেগুলো পেয়েছেন বলে জানান কাজী নাবিল, ফিফার অভিযোগের সঙ্গে আমরা আরও গভীরে গিয়েছি। সেখানে কী কী পেয়েছি, তা আমাদের রিপোর্টেই আছে।

 

আট সদস্যের যে তদন্ত কমিটি গঠন করেছিল বাফুফে, তার একটি মিটিংয়েও ছিলেন না সহসভাপতি ইমরুল হাসান। তাই চূড়ান্ত প্রতিবেদনে শুধু সাতজনের সই থাকছে। গত ১৪ এপ্রিল ফিফা তাদের ওয়েবসাইটে বাফুফের অনিয়ম ও দুর্নীতির বিষয়গুলোসহ ৫১ পৃষ্ঠার প্রতিবেদন প্রকাশ করেছিল। তারই আলোকে বাফুফে যে তদন্ত কমিটি গঠন করেছিল, সেটার রিপোর্ট প্রকাশ করা হবে কিনা তা নিয়ে ধোঁয়াশা। যদিও রিপোর্ট প্রকাশ করা নিয়ে ব্যক্তিগতভাবে কোনো আপত্তি নেই বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের, তদন্ত রিপোর্ট প্রকাশ করা নিয়ে আমার তো কোনো সমস্যায় নেই। কিন্তু আমি তো ফেডারেশনের একা নই, বোর্ড সদস্যরা আছেন। নির্বাহী কমিটিই সিদ্ধান্ত নেবে। আমি আগে পড়ব, তার পরই বোর্ড মিটিংয়ে দেব।