হঠাৎ দরবৃদ্ধি পাওয়া শেয়ারদরে পিছটান

তৈলাক্ত বাঁশে বানর ওঠানামার মতো দশা হয়েছে শেয়ারবাজারের। দর বাড়ছিল এমন বেশির ভাগ কোম্পানি এখন উল্টোমুখী। কয়েক সপ্তাহ ধরে দেখা যাচ্ছে, এক দিন কোনো শেয়ারের দর বাড়লে পরের কয়েক দিন দর হারাচ্ছে।

গতকাল মঙ্গলবার পর্যন্ত চলতি জুলাই মাসের লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, এ মাসের এখন পর্যন্ত ১৮ কার্যদিবসের মধ্যে ১৬ দিনই বেশির ভাগ শেয়ার দর হারিয়েছে। কেবল ১৬ ও ১৯ জুলাই দর হারানো শেয়ারের তুলনায় বৃদ্ধি পাওয়া শেয়ার সংখ্যা বেশি ছিল।

 

গতকাল মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ডিএসইতে দর বেড়েছে মাত্র ৪৯টির, কমেছে ১২১টির এবং অপরিবর্তিত ছিল ১৮৮টির দর। ক্রেতার অভাবে ৩৪ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের কোনো লেনদেন হয়নি। বেশির ভাগ শেয়ার দর হারানোয় প্রধান মূল্যসূচক ডিএসইএক্স প্রায় ৭ পয়েন্ট হারিয়ে ৬৩৩১ পয়েন্টে নেমেছে।

 

জুলাই মাসের সার্বিক লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, গত ১৮ কার্যদিবসে ৭৫ শেয়ারের দরবৃদ্ধির বিপরীতে ১২৪টির দর কমেছে এবং অপরিবর্তিত ছিল ২০৪টির দর। এ সময়ে ৫ শতাংশের ওপর দর হারিয়েছে ৫৯টি শেয়ার। বিপরীতে ৫ শতাংশের ওপর দর বেড়েছে ৪০টির। ৪৫ শতাংশ বৃদ্ধি নিয়ে দরবৃদ্ধির শীর্ষে ছিল ফু-ওয়াং ফুড। গত জুন শেষেও শেয়ারটি ফ্লোর প্রাইস সাড়ে ২৬ টাকায় পড়ে ছিল। মাত্র দুই সপ্তাহে দর বেড়ে গত ১৬ জুলাই সর্বোচ্চ ৪৬ টাকা ৯০ পয়সায় ওঠে। ওই দিন থেকে ক্রমাগত দর হারিয়ে গতকাল পর্যন্ত শেয়ারটির দর নেমেছে ৩৪ টাকায়।

 

একই অবস্থা দেখা যাচ্ছে খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ, রূপালী ব্যাংকসহ সাম্প্রতিক সময়ে অস্বাভাবিক হারে দর বৃদ্ধি পাওয়া শেয়ারের ক্ষেত্রে। খান ব্রাদার্সের শেয়ার গত পাঁচ কার্যদিবসে ১৫ শতাংশের ওপর দর হারিয়ে ৩৩ টাকায় নামলেও এ মাসে ৪২ শতাংশ বৃদ্ধি নিয়ে এখনও দরবৃদ্ধির তালিকার দ্বিতীয় শীর্ষ অবস্থানে।

 

৪৫ শতাংশ দর হারিয়ে এ মাসে দরপতনের শীর্ষে রূপালী লাইফ ইন্স্যুরেন্স। গত ২৩ জুলাই কোম্পানিটি গত বছরের জন্য ১১ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে। এর আগে গত ৫ জুলাই সর্বোচ্চ ২৫৩ টাকা ৬০ পয়সায় ওঠার পর থেকে দর হারাচ্ছে। গতকাল সর্বশেষ কেনাবেচা হয়েছে ১২৫ টাকায়।

 

দরপতনের প্রভাব পড়েছে শেয়ারবাজারের লেনদেনে। মাঝে ডিএসইতে হাজার কোটি টাকার শেয়ার কেনাবেচা হলেও এখন তা ৬০০ কোটি টাকার ঘরে নেমেছে। গতকাল কেনাবেচা হয় ৬৬১ কোটি টাকার শেয়ার।