যে কারণে শিক্ষকরা বিদ্যালয় ছেড়ে রাজপথে

শিক্ষকবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত এক যুগে ৩৭০টি স্কুল এবং ৩৪০টি কলেজ জাতীয়করণ করেন। তিনি ২০১৪ সালে এক ঘোষণায় ২৬ হাজার ১৯৩টি বেসরকারি রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ের পাশাপাশি দেশের প্রতিটি উপজেলায় ১টি ডিগ্রি কলেজ ও হাই স্কুল জাতীয়করণ করেন। এসব পদক্ষেপ সর্বমহলে প্রশংসিত হয়।

 উন্নত দেশগুলোতে সর্বোচ্চ স্থানে আছে শিক্ষকতা পেশা। অনেক দেশে সর্বাধিক বেতন-ভাতাপ্রাপ্তদের মধ্যে রয়েছেন শিক্ষক। গবেষণায় দেখা যায়, এশিয়ার দেশগুলোর সমাজ কাঠামোয় বিশেষ করে চীন, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুরে শিক্ষকদের খুবই সম্মানের চোখে দেখা হয়। চীনাদের মধ্যে ৫০ শতাংশ বাবা-মা তাদের বাচ্চাদের শিক্ষক হওয়ার ব্যাপারে উৎসাহ দেন। আমেরিকায় ৩০ শতাংশ বাবা-মা শিক্ষক হতে সন্তানদের উৎসাহ দেন। কিন্তু এদেশে সবচেয়ে অবহেলিত পেশার নাম শিক্ষকতা।

 

সম্প্রতি সেন্টার ফর এডুকেশনাল রিসার্চ নামে একটি শিক্ষা গবেষণামূলক প্রতিষ্ঠান ৩৫৫ জন অভিভাবকের ওপর এক জরিপ পরিচালনা করে। তা থেকে জানা যায়, ৬৫ শতাংশ বাবা-মা এবং তাদের সন্তান শিক্ষকতাকে পেশা হিসেবে নিতে অনাগ্রহী। বেশির ভাগের আগ্রহ ডাক্তার, ইঞ্জিনিয়ার কিংবা বিসিএস ক্যাডারের (প্রশাসনিক কর্মকর্তা) দিকে। ৩০ শতাংশ পেশা সম্পর্কে এখনও সিদ্ধান্ত নিতে পারেননি কিংবা ভাগ্যের ওপর নির্ভরশীল। শুধু ৩ শতাংশ বাবা-মা এবং তাদের সন্তানরা চান শিক্ষক হতে। শিক্ষক হতে না চাওয়ার কারণ হিসেবে তারা দেখিয়েছেন সমাজের শিক্ষকদের মর্যাদা হ্রাস এবং আর্থিক অনিশ্চয়তা। দেখা যাচ্ছে, বেতন-ভাতায় অনিশ্চয়তা মেধাবীদের শিক্ষকতায় আনতে পারছে না। সম্ভবত এ কারণেই যেখানে শিক্ষকের স্থান সর্বোচ্চ স্থানে হওয়া উচিত ছিল, সেখানে মাধ্যমিক পর্যায়ের শিক্ষকরা আজ রাস্তায়। শিক্ষকরাই যেহেতু জাতি গড়ার কারিগর, তাই তাদেরকে প্রাপ্য সুবিধা এবং সম্মান দেওয়া সরকারের  দায়িত্ব নয় কি?

 

জাতীয়করণের দাবি উঠলেই নানা অজুহাতে সরকার তা এড়িয়ে যায়। বলা হয়, এ বিষয়ে যথাযথ গবেষণা ছাড়া সিদ্ধান্ত গ্রহণ অসম্ভব। কিন্তু জননেত্রী শেখ হাসিনার সরকার কোন গবেষণার ভিত্তিতে উপরিউক্ত প্রতিষ্ঠানগুলোকে জাতীয়করণ করে? স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই বা কোন গবেষণার ভিত্তিতে এক আদেশে ৩৭ হাজার প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠানকে জাতীয়করণ করেছিলেন? আমাদের বক্তব্য, সে প্রক্রিয়া অনুসরণ করে হলেও মাধ্যমিক পর্যায়ের সব প্রতিষ্ঠানকে জাতীয়করণ করুন।

 

শিক্ষক সমাজ বিশ্বাস করে, শিক্ষা নিয়ে গড়ব দেশ শেখ হাসিনার বাংলাদেশ স্লোগানের যথার্থতা শিক্ষাব্যবস্থায় বৈষম্য রেখে প্রমাণ করা সম্ভব নয়। তাই বর্তমান সময়ের সাহসী ও জনপ্রিয় নেত্রী, মানবতার মা জননেত্রী শেখ হাসিনা সব শিক্ষাপ্রতিষ্ঠানকে একযোগে জাতীয়করণের ঘোষণা দেবেন; সেই সঙ্গে শিক্ষকদের সামাজিক মর্যাদা ও নিরাপত্তা প্রতিষ্ঠায় যথাযথ ভূমিকা নেবেন।

 

শিক্ষক, আয়েশা (রা.) মহিলা অনার্স কামিল মাদ্রাসা, লক্ষ্মীপুর