শেয়ারবাজারে বিনিয়োগে করণীয়

ঝুঁকি যেখানে বেশি, মুনাফার সম্ভাবনাও স্বাভাবিকভাবে সেখানে বেশি। বিশ্বব্যাপী বিনিয়োগে ঝুঁকি নিতে যারা পছন্দ করেন, তাদের উল্লেখযোগ্য অংশ শেয়ারবাজারে বিনিয়োগ করেন। তবে বাংলাদেশে চিত্রটা একটু ভিন্ন। এখানে শেয়ারে লগ্নি করার থেকে ব্যাংকে স্থায়ী আমানত করা বা সরকারি সঞ্চয়পত্রে বিনিয়োগে বেশির ভাগ মানুষের আগ্রহ। কারণ এ বাজারের প্রতি ন্যূনতম আস্থা নেই অনেকের।

 এর যৌক্তিক কারণও আছে। লাগাতার কারসাজি, বিচারহীনতা, প্রাতিষ্ঠানিক সুশাসনের অভাব শেয়ারবাজারের প্রতি মানুষের অনাস্থা দিনে দিনে বাড়ছে। মুনাফা নয়, শেয়ারে লগ্নি করে লোকসান হয় বেশিএমন ধারণা প্রায় সবার। তবে এর মধ্যেও কিছু মানুষ শেয়ারবাজারে বিনিয়োগ করে ভালো অঙ্কের এবং ঈর্ষণীয় মুনাফা করছেন।

 

যে বিষয়টি বোঝা দরকার, কারসাজি ও অনিয়ম নিয়ে বাংলাদেশে তুলনামূলক বেশি অভিযোগ থাকলেও, বিশ্বের সব শেয়ারবাজারে কম-বেশি কারসাজি ও অনিয়ম হয়। এমনটা নয়, এর মধ্যে শতভাগ মানুষ লোকসান করেন। এমনটা হলে কেউ এ বাজারে লগ্নি করত না। তেমনই হলে এ বাজার টিকেও থাকত না।

 

শেয়ারবাজারে বিনিয়োগে প্রথমত জানা দরকার, কেন বেশির ভাগ মানুষ শেয়ারবাজারে লোকসান করেন, অর্থাৎ ঝুঁকিগুলো কী। দ্বিতীয়ত, বিনিয়োগের জন্য একটি গ্রহণযোগ্য নীতি পছন্দ করা। যেহেতু ব্যক্তিভেদে ঝুঁকি নেওয়ার ক্ষমতা কম বা বেশি, ফলে নিজের ঝুঁকি নেওয়ার ক্ষমতা বুঝে বিনিয়োগের বিশেষ কোনো মডেল বাছাই করা উচিত। যে ভুলটি প্রায় সবাই করেন বাংলাদেশের শেয়ারবাজারে যারাই লগ্নি করতে আসেন, তাদের সিংহভাগ প্রথমত যে ভুলটি করেন, তাহলো শেয়ার কেনাবেচাকেই তারা বিনিয়োগ বলে ধরে নেন। এটি ভুল। নির্দিষ্ট লক্ষ্য ছাড়া বা অনিশ্চিত লক্ষ্যে ক্রমাগত শেয়ার কেনাবেচা হলো শেয়ারবাজারের ভাষায় ট্রেডিং বা শেয়ার ব্যবসা। অন্যদিকে শেয়ারবাজারে বিনিয়োগ হলো যৌক্তিক মুনাফার লক্ষ্যে সম্ভাব্য একটি মেয়াদে কোনো শেয়ার বা মিউচুয়াল ফান্ড বা বন্ড কেনা। বাংলাদেশের শেয়ারবাজারে যারাই লগ্নি করেন তাদের প্রায় সবাই অন্যের ট্রেডিং মানসিকতায় শেয়ার কেনাবেচা করেন।

 

ট্রেডিং হলো খুবই স্বল্পমেয়াদে শেয়ার কেনা। কখনও এটা দুদিন বা চার দিন, কখনও এক সপ্তাহে সীমিত হয়। স্বল্পমেয়াদে নানা কারণে শেয়ারের দর বাড়ে বা কমে। শুধু কোম্পানির মুনাফা বা ব্যবসার তথ্য নয়, একই খাতের অন্য কোম্পানির ব্যবসা বা মুনাফার হ্রাস-বৃদ্ধির খবরে অথবা সার্বিকভাবে পুরো শেয়ারবাজারের নতুন ধারা শেয়ারের দরকে প্রভাবিত করতে পারে। আবার অভ্যন্তরীণ বা বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার কারণেও শেয়ার দরে বড় প্রভাব ফেলতে পারে। হুটহাট পরিবর্তন বেশিদিন স্থায়ী হয় না। শেয়ার দর কমে গেলে যেমন তা বেড়ে যায়, তেমনি হঠাৎ বেড়ে যাওয়া শেয়ার দর পরিস্থিতি স্বাভাবিক হলে কমেও যায়। যারা শেয়ারবাজারে সার্বক্ষণিক সময় দিতে পারেন, প্রতিদিনের খবরাখবর খুব ভালোভাবে রাখতে পারেন, তাৎক্ষণিক ঘটনার ভালো বিশ্লেষণ করতে পারেন, কেবল তাদেরই ট্রেডিং মানসিকতায় শেয়ার কেনাবেচার সাহস করতে পারেন। যারা চাকরি বা অন্য ব্যবসার পাশাপাশি শেয়ারে লগ্নি করেন, তাদের এমন ট্রেডিং মানসিকতায় শেয়ারে লগ্নি না করাই ভালো।

 

ধরুন অল্প দিন হয়েছে, আপনি মোটরসাইকেল চালাতে শিখেছেন বা এখনও শিখছেন। এখন যদি সার্কাসের খেলোয়াড়ের মতো সিটে না বসে দাঁড়িয়ে মোটরসাইকেল চালানোর চেষ্টা করেন, তাহলে সাইকেল চালানো হবে না, নিজের হাত-পা ভাঙবেন। বিনিয়োগেও এমন পরিণতি হতে পারে।

 

বিনিয়োগে নির্দিষ্ট মডেল পছন্দ করুন শেয়ারবাজারে বিনিয়োগে নানা মডেল আছে। সহজ মডেল হলো যে বাজারে বিনিয়োগ করছেন, তার দীর্ঘমেয়াদি গতি-প্রকৃতি বিষয়ে ধারণা নেওয়া। যেমন লভ্যাংশ আয়ের চিন্তা করে সাধারণত কেউ শেয়ারে লগ্নি করেন না। বাংলাদেশে সিংহভাগ শেয়ারের ডিভিডেন্ড ইল্ড (শেয়ারের ক্রয় মূল্যের হিসাবে কোম্পানি থেকে বছরান্তে প্রাপ্ত লভ্যাংশের শতকরা হার) ব্যাংকে আমানতের সুদের হারের থেকে কম। ফলে প্রায় সবাই ক্যাপিটাল গেইন, অর্থাৎ কম দামে শেয়ার কিনে বেশি দামে বিক্রি করে মুনাফার আশায় শেয়ার কেনেন।

 

সাধারণত লভ্যাংশ ঘোষণার আগে সব কোম্পানির শেয়ার দর বৃদ্ধি পায়। লভ্যাংশ দেওয়ার আগে বা পর থেকে আবার কমতে থাকে। তাই কারও যদি শেয়ারবাজারে বিনিয়োগ নিয়ে খুব ভালো জ্ঞান নাও থাকে, তিনি যদি কোনো কোম্পানির আর্থিক হিসাব বছর শেষ হওয়ার অল্প আগে শেয়ার কিনে রাখেন, তাহলে দেখা যায় সিংহভাগ ক্ষেত্রে লভ্যাংশ ঘোষণার আগেই ওই শেয়ারের দাম পেলে তা বিক্রি করে ভালো অঙ্কের মুনাফা নিতে পারেন। কয়েকটি বিদেশি কোম্পানির বাইরে বাংলাদেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত সব ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং বীমা কোম্পানির হিসাব বছর শেষ হয় ডিসেম্বরে। বাকি সব কোম্পানির আর্থিক বছর শেষ হয় জুনে। ডিসেম্বরে আর্থিক হিসাব শেষ হওয়া কোম্পানির লভ্যাংশ ঘোষণা আসে মার্চ-এপ্রিল সময়কালে। তাই নভেম্বর-ডিসেম্বরের মধ্যে এমন সব শেয়ার কিনে তিন থেকে চার মাস অপেক্ষা করলে ভালো মুনাফা করা সম্ভব। একই নীতি জুন সমাপ্ত কোম্পানির শেয়ারেও বিনিয়োগ করা যায়। কোম্পানির শেয়ার দরের ওঠানামা পর্যবেক্ষণ থেকে এভাবে বিনিয়োগ করলে বছরে সহজেই ২০-৩০ শতাংশ মুনাফা করা সম্ভব।

 

বিনিয়োগের ক্ষেত্রেও সমসাময়িক অবস্থা বিবেচনায় নেওয়া উচিত। ব্যাপক কারসাজির সময় শেয়ার দর বাড়ার ক্ষেত্রে কোনো সূত্র মেনে শেয়ার দর বাড়ে না। ফলে এ সময় লভ্যাংশ ঘোষণার আগে শেয়ার কিনে মুনাফার সূত্র খাটে না। আবার অর্থনৈতিক বা রাজনৈতিক ব্যাপক অস্থিরতার সময়, যখন নিকট ভবিষ্যতে কী হতে যাচ্ছে, তা পরিষ্কার নয়, তখন শেয়ারে লগ্নি না করাই ভালো।

 

অতি লোভ পরিহার করা উচিত

 

বাংলাদেশের শেয়ারবাজারে কারসাজি বেশি, মন্দ শেয়ারের দর হুটহাট দ্বিগুণ-তিন গুণ হয়। তিন মাসে ছয় গুণ দর বেড়েছে এমন শেয়ারেও আছে। দেখা যায়, জুয়াড়ি চক্র ওই এক বা দুইটি শেয়ারের উদাহরণ টেনে অন্য শেয়ারের একই হারে দর বাড়বে এমন গুজব ছড়ায়। লোভে পড়ে বেশির ভাগ মানুষ এসব শেয়ার কিনে লোকসান করেন। তাই এমন লগ্নি পরিহার করা উচিত।