দুর্বল মৌলভিত্তির কোম্পানি ঘিরেই লেনদেন

দরবৃদ্ধি বা পতন দুই ক্ষেত্রেই অপেক্ষাকৃত দুর্বল মৌলভিত্তির শেয়ারগুলোর প্রাধান্য দেখা যাচ্ছে। কোনো কোনো শেয়ার বেশ খানিকটা দর বেড়ে দর সংশোধনের ধারায় যাচ্ছে। এ প্রক্রিয়ায় নতুন করে অন্য কিছু শেয়ার যুক্ত হচ্ছে। ভালো কোম্পানিগুলো যে তিমিরে ছিল, সেই তিমিরেই অর্থাৎ ক্রেতাশূন্য অবস্থায় ফ্লোর প্রাইসে পড়ে থাকছে। লেনদেন আবর্তিত হচ্ছে গুটিকয় শেয়ারে।

মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ডিএসইতে ৩৭১ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ১ হাজার কোটি ৪৪ কোটি টাকারও বেশি মূল্যের শেয়ার কেনাবেচা হয়েছে। তবে শীর্ষ ২০ শেয়ারেই কেনাবেচা ছিল মোটের ৫৪ শতাংশ। লেনদেনের শীর্ষে থাকা পাঁচ কোম্পানির মধ্যে রূপালী লাইফ, সি পার্ল, ফু-ওয়াং ফুড, আরডি ফুড ও খান ব্রাদার্স পিপির প্রায় ২৯১ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এর মধ্যে প্রথম দুটি ক্যাটাগরির ও বাকি তিনটি বি ক্যাটাগরির শেয়ার।

 

সার্বিক হিসাবে ডিএসইতে কেনাবেচা হওয়া ৩৭১ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ৬৩টির দর বেড়েছে, কমেছে ১১৬টির, অপরিবর্তিত ১৯২টির দর। প্রধান সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট হারিয়ে ৬৩৫১ পয়েন্টে নেমেছে। ডিএসইর লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, গতকাল দরবৃদ্ধির শীর্ষ ২০ শেয়ারে বি ক্যাটাগরির শেয়ার ছিল ১৪টি। দরপতনে শীর্ষ ২০টির মধ্যে বি ক্যাটাগরির শেয়ার ছিল ১১টি। যদিও মোট শেয়ারে বি ক্যাটাগরির শেয়ার ২৭ শতাংশেরও কম। দরবৃদ্ধির শীর্ষে থাকা এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, আজিজ পাইপস, দেশবন্ধু পলিমার, কেঅ্যান্ডকিউ, খান ব্রাদার্স পিপি, মিডল্যান্ড ব্যাংক এবং আরডি ফুডের দর পৌনে ৯ থেকে প্রায় ১০ শতাংশ পর্যন্ত বেড়েছে।

 

দরবৃদ্ধির শীর্ষে থাকা এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্সের দর দেড় মাস ধরে টানা কমেছে। গত ৩০ মের ৫৮ টাকা থেকে দর হারিয়ে ১৩ জুলাই ৪৫ টাকা ৭০ পয়সায় নামে। গতকালের দরবৃদ্ধিসহ সর্বশেষ তিন দিনে দর বেড়ে ফের ৫১ টাকা ৯০ পয়সায় উঠেছে। গতকালই দর বেড়েছে পৌনে ৫ টাকা। গত তিন দিনে আরডি ফুডের দর ৪৯ টাকা থেকে প্রায় ৬০ টাকায়, আজিজ পাইপসের দর ৯৯ টাকা থেকে বেড়ে ১৩৩ টাকায়, অগ্নি সিস্টেমসের দর ২৭ টাকা ৪০ পয়সা থেকে ৩০ টাকায়, আল-হাজ্ব টেক্সটাইলের দর ১৭৬ থেকে ১৯৩ টাকায় এবং দেশবন্ধু পলিমারের দর ২৪ থেকে ২৭ টাকা ৭০ পয়সায় উঠেছে।

 

এদিকে এক সপ্তাহের বিরতি দিয়ে খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজের শেয়ারদর ফের অস্বাভাবিক হারে বাড়ছে। গত চার দিনে শেয়ারটির দর ২৪ থেকে ৩৮ টাকা ৯০ পয়সায় উঠেছে।