হিমাগারের ঋণ ১০ বছরের জন্য পুনঃতপশিলের সুযোগ

জাল-জালিয়াতি করে ঋণ না নিয়ে থাকলে কৃষিভিত্তিক কোল্ডস্টোরেজ বা হিমাগারগুলো বকেয়া ঋণ পরিশোধে বিশেষ সুবিধা পেতে যাচ্ছে। খেলাপি হোক না হোক, সব ঋণ এক বছর গ্রেস পিরিয়ডসহ ১০ বছরের জন্য নতুন করে ঋণ পুনঃতপশিল করতে পারবে এসব প্রতিষ্ঠান। কিস্তি নির্ধারণ হবে ষাণ্মাসিক ভিত্তিতে, অর্থাৎ বছরে সর্বোচ্চ দুটি। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের এক সার্কুলারে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

 ক্ষুদ্র ও মাঝারি কৃষকের ফসলের ন্যায্য দাম নিশ্চিতে দেশব্যাপী কৃষিভিত্তিক হিমাগার বাড়াতে কেন্দ্রীয় ব্যাংক এ সুবিধা দেওয়ার উদ্যোগ নিয়েছে। এ বিষয়ে সার্কুলারে বলা হয়েছে, গ্রাহক-ব্যাংক সম্পর্কের ভিত্তিতে ব্যাংকগুলো এমন ঋণ পুনঃতপশিল এবং এর আগের সার্কুলারের আলোকে বকেয়া সুদ মওকুফে সংশ্লিষ্ট ব্যাংকের পরিচালনা পর্ষদ সিদ্ধান্ত নিতে পারবে।

 

এর আগে হিমাগার খাতের জন্য বিভিন্ন নীতিমালার আওতায় ঋণ পুনর্গঠন বা পুনঃতপশিল বা সুদ মওকুফ সুবিধা নিয়েও যেসব হিমাগার পুনরায় ঋণখেলাপি হয়েছে, সেসব প্রতিষ্ঠানকেও এ সার্কুলারের আওতায় ঋণ পুনঃতপশিলের সুযোগ দিতে পারবে ব্যাংক।

 

নতুন সার্কুলারে বলা হয়েছে, ৩০ জুন পর্যন্ত হিমাগারগুলোর বকেয়া ঋণের সুদ ও আসলের জন্য পৃথক দুটি হিসাব সৃষ্টি করতে হবে, যেখানে সুদের অংশে নতুন সুদ যোগ করা যাবে না। তবে বকেয়া ঋণের আসল অংশে প্রচলিত হারে সুদ আরোপসহ ১০ বছর মেয়াদে পুনঃতপশিল করা যাবে। প্রথম বছর গ্রেস পিরিয়ড শেষে প্রথমে ঋণের আসল অংশ আদায় করতে হবে, পরে সুদবিহীন হিসেবে সুদ আদায় করতে হবে। তবে গ্রাহক চাইলে গ্রেস পিরিয়ডেও ঋণের অর্থ ফেরত দিতে পারবে।