দরপতনেও ‘বি’ ক্যাটাগরির শেয়ারের দাপট

লেনদেনে বি ক্যাটাগরির শেয়ারের দাপট অব্যাহত আছে শেয়ারবাজারে। গত কয়েক দিনের দর বৃদ্ধির ধারার মধ্যেও এ ধারা যেমন দেখা গেছে, গতকাল সোমবারের দরপতনের মধ্যেও একই চিত্র দেখা গেছে। তালিকাভুক্ত মোট শেয়ারের ২৭ শতাংশ হলেও দর বৃদ্ধি ও লেনদেনের বড় অংশই থাকছে এই ক্যাটাগরির শেয়ার।

 

গতকাল প্রধান শেয়ারবাজার ডিএসইতে ৩৭৬ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে মাত্র ৩৭টির। দর বৃদ্ধি শেয়ারগুলোর মধ্যে ১৭টিই বি ক্যাটাগরির শেয়ার। আবার এর ১৩টিই ছিল দর বৃদ্ধির শীর্ষ ২০ তালিকায়। গতকাল দর বৃদ্ধি পাওয়া এ ক্যাটাগরির শেয়ার ছিল ১৮টি।

 

প্রাপ্ত তথ্য অনুযায়ী, ডিএসইতে গতকাল ১৬০ শেয়ার ও মিউচুয়াল ফান্ড দর হারিয়েছে। এর মধ্যে ক্যাটাগরির শেয়ার ৮৬টি ও বি ক্যাটাগরির শেয়ার ৫৯টি। এন এবং জেড নামের বাকি ক্যাটাগরির শেয়ার ছিল ১৫টি। বর্তমানে তালিকাভুক্ত ৩৯৩ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ক্যাটাগরিতে আছে ২৫৩টি, বি ক্যাটাগরিতে ১০৬টি। এছাড়া এন ক্যাটাগরিতে পাঁচটি এবং জেড ক্যাটাগরিতে আছে ২৯টি।

 

দরপতনের মধ্যেও গতকাল ডিএসইর লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে। কেনাবেচা হয়েছে ১ হাজার ৮৪ কোটি টাকার শেয়ার। এর মধ্যে পাবলিক মার্কেটে ৯৭৫ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। পাবলিক মার্কেটের এ লেনদেনের মধ্যে বি ক্যাটাগরির শেয়ারগুলোর লেনদেনের পরিমাণ ছিল প্রায় ৪৮৫ কোটি টাকা, যা মোট শেয়ারের ৪৯ দশমিক ৭২ শতাংশ। মোট লেনদেনে ক্যাটাগরির অংশ ছিল ৪৬ শতাংশের কম, টাকার অঙ্কে ৪৪৮ কোটি টাকা।

 

এদিকে গতকালের দরপতনে ফ্লোর প্রাইসে শেয়ার সংখ্যা ৯টি বেড়ে ১৯৯টিতে উন্নীত হয়েছে। এ ক্ষেত্রেও বি ক্যাটাগরির শেয়ারগুলোর সুবিধাজনক অবস্থান দেখা গেছে।

 

বিভিন্ন ব্রোকারেজ হাউসের কর্মকর্তারা বলছেন, শেয়ারবাজারে একেক সময়ে একেক ধরনের শেয়ার নিয়ে হৈহুল্লোড় চলে, বড় ধরনের কারসাজিও হয়। যেমন এখন বি ক্যাটাগরির শেয়ারগুলো তুঙ্গে আছে। নামমাত্র লভ্যাংশ দেওয়া কোম্পানিগুলোর শেয়ার কারণ ছাড়াই দ্বিগুণ, তিন গুণ হচ্ছে। এসব শেয়ার নিয়ে নানা গুঞ্জন ও গুজব রয়েছে।