বড় জমায়েতে শক্তি দেখাবে বিএনপি

রাজনীতিতে হুমকি-পাল্টা হুমকির পর এবার রাজপথ দখলে শুরু হচ্ছে চূড়ান্ত লড়াই। আগামীকাল সরকার পতনের এক দফা আন্দোলনের কর্মসূচির ঘোষণা দেবে বিএনপি। পাল্টা শান্তি সমাবেশের মাধ্যমে রাজপথে থাকবে ক্ষমতাসীন আওয়ামী লীগও। শুরু হবে রাজনীতির টার্নিং পয়েন্ট

 

বড় সমাবেশের প্রস্তুতি নিয়েছে রাজপথের প্রধান বিরোধী দল বিএনপি। কাল বুধবার রাজধানীর নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ সমাবেশ হওয়ার কথা রয়েছে। সমাবেশ থেকেই সরকার পতনের এক দফার আন্দোলন কর্মসূচির ঘোষণা আসবে। চূড়ান্ত আন্দোলনের কর্মসূচি ঘোষণার ওই সমাবেশে নিজেদের সাংগঠনিক শক্তি ও জনসমর্থন দেখাতে চাইছে দলটি।

সরকারের পদত্যাগ ও চলমান সংসদের বিলুপ্তি, নির্বাচনকালীন নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার গঠন করে তার অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা, খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি, মিথ্যা-গায়েবি মামলা প্রত্যাহারের দাবিতে এ আন্দোলন শুরু করবে বিএনপি। ঢাকাসহ সারাদেশে বিক্ষোভ, পদযাত্রা, সমাবেশের মতো ধারাবাহিক কর্মসূচি দিয়ে শুরু করে তা পর্যায়ক্রমে রোডমার্চ, লংমার্চ, ঘেরাও ও অবস্থান কর্মসূচির দিকে নিয়ে যাওয়া হবে। একই দিন যুগপতের শরিক অন্য ৩৬টি দল যার যার মতো করে এক দফার কর্মসূচি ঘোষণা করবে।

 

বিএনপি চাইছে, দেশের রাজনৈতিক সংকট আন্তর্জাতিকভাবে আরও ফলাও করে তুলে ধরতে। এজন্য অতীতের যে কোনো সময়ের চেয়ে এই সমাবেশে বেশি লোক জমায়েতের পরিকল্পনা নেওয়া হয়েছে। দলীয় নেতাকর্মী ছাড়াও সাধারণ মানুষের উপস্থিতি বাড়াতে নেওয়া হয়েছে নানা কৌশল। দিনভর ঘরোয়া বৈঠক, দিকনির্দেশনামূলক প্রস্তুতি সভা করছে মহানগর বিএনপিসহ বিভিন্ন অঙ্গ সংগঠন।

সূত্র জানায়, আগামী জাতীয় নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে, ততই সরকারবিরোধী আন্দোলন চূড়ান্ত রূপ দিতে চাইছে বিএনপি। নির্বাচনের তপশিল ঘোষণার আগেই আন্দোলনের ফসল ঘরে তুলতে মরিয়া দলটি। এজন্য সরকারকে আন্তর্জাতিকভাবে চাপে রাখার কৌশল নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের ঢাকা সফরকালে বিএনপির এ বড় শোডাউনের প্রস্তুতি।

 

জানতে চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এ সমাবেশ থেকে গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনের নতুন কর্মসূচির ঘোষণা আসবে। যুগপৎ আন্দোলনে থাকা সব দল যার যার অবস্থান থেকে এক দফার আন্দোলন ঘোষণা দেবে। তবে কী ধরনের কর্মসূচি আসবে, সে বিষয়ে তিনি কিছু বলেননি।

বিএনপি নেতারা জানান, গত বছরের জুলাই থেকে বিভিন্ন জনইস্যুভিত্তিক আন্দোলন করে আসছেন তারা। এর ধারাবাহিকতায় গত ডিসেম্বর থেকে যুগপৎ আন্দোলন শুরু হয়। তবে এখন পর্যন্ত তাদের দাবির প্রতি সরকার নমনীয় কিংবা কোনো উদ্যোগ নেয়নি। সরকার দলীয় সরকারের অধীনে একতরফা নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। এর পরিপ্রেক্ষিতে সরকার পতনের এক দফার আন্দোলন ছাড়া তাদের সামনে বিকল্প নেই।

 

তারা জানান, এবারের সমাবেশ থেকে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে। এর মধ্যে রাজধানী ঢাকাকেন্দ্রিক ধারাবাহিক সভা-সমাবেশসহ বিভাগীয় পর্যায়ে সমাবেশের মতো কর্মসূচি রয়েছে। ধীরে ধীরে এ কমর্সূচি লংমার্চ, রোডমার্চ, ঘেরাও এবং অবস্থান কর্মসূচিতে পরিণত করার পরিকল্পনা রয়েছে। এ মাসের শেষের দিকে ওইরকম কর্মসূচি আসতে পারে। তবে সরকার যদি তাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে এখনই বাধা দেওয়ার চেষ্টা করে, তাহলে এ সমাবেশ থেকে তাৎক্ষণিক প্রতিহত করার নির্দেশনাও দেওয়া হবে। এজন্য প্রত্যেক নেতাকর্মীকে সর্বাত্মক প্রস্তুতি নিতে বলা হয়েছে। 

দলীয় সূত্র জানায়, বুধবারের সমাবেশ সফল করতে ঢাকা বিভাগের প্রতিটি সাংগঠনিক জেলা ও অঙ্গ সংগঠনকে নানা নির্দেশনা দেওয়া হয়েছে। সর্বোচ্চ লোক জড়ো করতে নেওয়া হচ্ছে প্রস্তুতি। এরই মধ্যে ঢাকা বিভাগীয় বিভিন্ন জেলার নেতাদের সঙ্গে আলাদা ভার্চুয়াল বৈঠক করেছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। গতকাল সোমবারও নেতাদের সঙ্গে এ ধরনের সভা অনুষ্ঠিত হয়।

 

এদিকে এ সমাবেশে লোকসমাগম ঘটাতে প্রচার-প্রচারণার অংশ হিসেবে রাজধানীর বিভিন্ন স্থানে একযোগে মাইকিং করার উদ্যোগ নেওয়া হয়েছে। এতে পুলিশ বাধা দিচ্ছে অভিযোগ করে বিএনপি নেতারা বলেছেন, গতকাল তাদের আটটি মাইক মতিঝিল থানা পুলিশ জব্দ করে। পরে ছেড়ে দিয়ে নির্দেশনা দেওয়া হয়েছে দুপুর ২টার পর থেকে সন্ধ্যা পর্যন্ত মাইকিং করা যাবে।

এদিকে সমাবেশ ঘিরে নেতাকর্মীর মাঝে দেখা দিয়েছে প্রাণচাঞ্চল্য। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির নেতাকর্মীরা দলের হাইকমান্ডকে আলাদা কিছু করে দেখাতে চাইছেন। তারা জানান, সমাবেশ সফল করতে সংশ্লিষ্টরা দিন-রাত কাজ করছেন।

বিএনপির এক দফা আন্দোলনের মূল টার্গেট হচ্ছে ঢাকা। তাই এই সমাবেশ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির জন্য অগ্নিপরীক্ষা। এরই মধ্যে দুই মহানগরের যৌথসভা হয়েছে। রোববার প্রতিটি থানা, ওয়ার্ড ও ইউনিটের নেতাদের সঙ্গে মতবিনিময় করে ঢাকা মহানগর উত্তর বিএনপি। গতকাল থেকে থানা ও ওয়ার্ড পর্যায়ে প্রস্তুতি সভা শুরু করেন মহানগর নেতারা। সেখানে মহানগরের প্রতিটি থানাকে সমাবেশে সর্বোচ্চ উপস্থিতি ঘটানোর নির্দেশনা দেওয়া হয়েছে ।

 

ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক বলেন, দলের নির্দেশনা পালন করতে তারা যে কোনো ত্যাগ স্বীকারে প্রস্তুত। দেশের গণতন্ত্র ফিরিয়ে আনতে, ভোটাধিকার ফিরিয়ে আনতে, খালেদা জিয়াকে মুক্ত করতে শুধু দলের নেতাকর্মী নয়, সাধারণ জনগণও এখন তাদের সঙ্গে আছেন।

এদিকে একই দিন যুগপৎ আন্দোলনে থাকা সমমনা দল ও জোট আলাদা আলাদা মঞ্চ থেকে সরকার পতনের এক দফার ঘোষণা দেবে। তাদের অনেকেই এরই মধ্যে সমাবেশের স্থান ও সময় চূড়ান্ত করেছে। বিএনপির সমাবেশের জন্য গত শনিবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাছে লিখিত আবেদন করা হয়। গতকাল দুপুরে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুকের সঙ্গে সাক্ষাৎ করে বিএনপির একটি প্রতিনিধি দল। সেখানে বৈঠক শেষে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূইয়া বলেন, বুধবার সমাবেশের অনুমতির জন্য ডিএমপিতে চিঠি দিয়েছিলাম। এর পরিপ্রেক্ষিতে ডিএমপি তাদের মৌখিক অনুমতি দিয়েছে।

গণতন্ত্র মঞ্চ জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে এক দফার আন্দোলন কর্মসূচি ঘোষণা করবে। ১২ দলীয় জোট নেতারা ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করে এক দফার আন্দোলন কর্মসূচি ঘোষণা করবেন। জাতীয়তাবাদী সমমনা জোটের নেতারা বিজয়নগর কালভার্ট রোডে সমাবেশ থেকে এক দফার ঘোষণা করবেন। এরপর তাৎক্ষণিকভাবে বিক্ষোভ মিছিল করে কর্মসূচি শেষ করা হবে।