সাভারে বেসরকারিভাবে আরও ইটিপি স্থাপন করা দরকার

দেশের চামড়া ও চামড়াজাত পণ্য খাতের উন্নয়নে এবং বিশ্ববাজারে এ খাতের রপ্তানি বাড়াতে সাভারের চামড়া শিল্পনগরীতে বেসরকারিভাবে আরও বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) স্থাপনের অনুমতি দেওয়ার আহ্বান জানিয়েছেন এ খাতের উদ্যোক্তারা।

 

গতকাল সোমবার রাজধানীর ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) মিলনায়তনে চামড়া খাতের টেকসই উন্নয়নে করণীয় শীর্ষক সেমিনারে এই আহ্বান জানান তাঁরা। দ্য এশিয়া ফাউন্ডেশনের সহযোগিতায় ইআরএফ ও বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন (বিটিএ) এই সেমিনারের আয়োজন করে।

 

সেমিনারে উদ্যোক্তাদের পক্ষে মূল প্রবন্ধে চামড়া খাতের বিভিন্ন দিক তুলে ধরেন শাহীন আহমেদ এবং বিটিএর প্রকল্প ও কর্মসূচি প্রধান রেহানা আক্তার রুমা। এ ছাড়া সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েট তামিম আহমেদ আরেকটি প্রবন্ধ উপস্থাপন করেন।

 

শাহীন আহমেদ বলেন, এখনও সাভারে কেন্দ্রীয় বর্জ্য পরিশোধনাগার (সিইটিপি) স্থাপনের কাজ শেষ হয়নি। এতে এ খাতের ব্র্যান্ডিংয়ে সমস্যা হচ্ছে। বিশ্ববাজারে ভালো দর পাওয়া যাচ্ছে না। এমন পরিস্থিতিতে সরকারের উচিত কোম্পানিগুলোকে নিজস্ব ইটিপি স্থাপনের অনুমতি দেওয়া। এতে তাদের কারখানার মান উন্নয়ন হবে। আন্তর্জাতিক পর্যায়েও ভাবমূর্তি বাড়বে চামড়া খাতের। তিনি বলেন, কেন্দ্রীয় ইটিপি নির্মাণ সম্পন্ন না হওয়ায় দেশের রপ্তানিকারকরা লেদার ওয়ার্কিং গ্রুপ (এলডব্লিউজি) সনদ পাচ্ছেন না। ন্যায্য দাম থেকেও হচ্ছেন বঞ্চিত। বিশেষ করে চীনে অর্ধেক দামে রপ্তানি করতে হচ্ছে।

 

ভারতের কলকাতায় চামড়া শিল্পনগর হচ্ছে উল্লেখ করে শাহীন আহমেদ বলেন, দেশে চামড়া শিল্পে কমপ্লায়েন্স নিশ্চিত না হলে, উপযুক্ত দাম না পেলে ভারতে চামড়া পাচার হয়ে যাবে। এ ব্যাপারে খুব সতর্ক থাকা জরুরি।

 

চামড়া শিল্পনগরে কেন্দ্রীয় ইটিপি সঠিকভাবে কাজ না করায় সরকার এ পর্যন্ত দুটি বেসরকারি কোম্পানিকে ইটিপি নির্মাণের জন্য অনুমতি দিয়েছে। কোম্পানি দুটি নিজ উদ্যোগে ইটিপি নির্মাণ করছে।

 

২০৩০ সালের শেষ নাগাদ চামড়া খাত থেকে বাংলাদেশের ১২ দশমিক ৫০ বিলিয়ন ডলার মূল্যের পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা রয়েছে। এ লক্ষ্য অর্জনে উদ্যোক্তাদের এলডব্লিউজি সনদ প্রয়োজন।

 

ট্যানারি শ্রমিক ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ বলেন, হাজারীবাগ থেকে সাভারে ট্যানারি স্থানান্তর সঠিকভাবে হয়নি। কয়েকশ কোটি টাকা ব্যয় করা হলেও এখনও কার্যকর হয়নি সিইটিপি।

 

বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস আরা বেগম বলেন, এ খাতের ব্র্যান্ডিং খুবই গুরুত্বপূর্ণ। ব্রোঞ্জ ক্যাটাগরিতে এলডব্লিউজি সনদ পেলে তা খুব বেশি উপকারে আসবে না।

 

দেশের চামড়া খাতকে এগিয়ে নিতে সংবাদমাধ্যমকে ইতিবাচক ভূমিকা রাখার আহ্বান জানান এশিয়া ফাউন্ডেশনের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ কাজী ফয়সাল বিন সিরাজ।

 

সেমিনার পরিচালনা করেন এশিয়া ফাউন্ডেশনের পরিচালক মো. সাদাত সদরুদ্দিন শিবলী। আরও বক্তব্য দেন ইআরএফের সভাপতি মোহাম্মদ রেফায়েত উল্লাহ মীরধা, সাধারণ সম্পাদক আবুল কাশেম প্রমুখ।