বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের ঘটনা পূর্বপরিকল্পিত কি-না তদন্তের দাবি গণঅধিকার পরিষদের

বঙ্গবাজার শপিং কমপ্লেক্সে অগ্নিকাণ্ডের ঘটনা পূর্বপরিকল্পিত কি-না তা তদন্তের এবং ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছে গণঅধিকার পরিষদ।

 

এক যৌথ বিবৃতিতে গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া ও সদস্যসচিব নুরুল হক নুর বলেন, কিছুদিন পর পর বিভিন্ন স্থানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে। এতে মানুষের প্রাণহানি ও সম্পদের ব্যাপক ক্ষতিসাধন হচ্ছে। এই সব ঘটনার পেছনে বিশেষ কোনো মহলের স্বার্থ জড়িত রয়েছে কি-না তা নিয়ে জনমনে প্রশ্ন রয়েছে।

 

ড. রেজা কিবরিয়া ও সদস্যসচিব নুরুল হক নুর আরও বলেন,‘‘ বঙ্গবাজার শপিং কমপ্লেক্সের দোকান মালিক সমিতির দপ্তর সম্পাদক বিএম হাবিব একটি দৈনিক পত্রিকায় বলেন, আমরা সন্দেহ করছি- এটি কোনো দুর্ঘটনা নয়। স্বার্থান্বেষীমহল দীর্ঘদিন ধরে এটি দখলের চেষ্টা করছে। আমরা সন্দেহ করছি যে, তারা ব্যবসায়ীদের উচ্ছেদের জন্য আগুন লাগিয়েছে। এই ব্যবসায়ী নেতার বক্তব্য দেশের মানুষের সন্দেহকে আরও ঘনীভূত করেছে যে, একটি ইস্যুকে আড়াল করতে পরিকল্পিতভাবে ঘটনা ঘটিয়ে আরেকটি ইস্যু সামনে আনা হচ্ছে।’’

 

নেতৃদ্বয় বিবৃতিতে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের যথাযথ ক্ষতিপূরণ, আহতদের সুচিকিৎসার ব্যবস্থা, ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবি এবং আহত ও ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানিয়েছেন।