ইউএফএসের আত্মসাৎ করা অর্থ পুনরুদ্ধারে আইসিবিকে নির্দেশ

চার মিউচুয়াল ফান্ড থেকে বিনিয়োগকারীদের অর্থ আত্মসাতের ঘটনায় সম্পদ ব্যবস্থাপক কোম্পানি ইউনিভার্সাল ফাইন্যান্সিয়াল সল্যুশনসের (ইউএফএস) নিবন্ধন সনদ কেন বাতিল করা হবে না এ মর্মে কারণ দর্শানোর নোটিশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

 

গত বুধবার অনুষ্ঠিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ঘটনায় মিউচুয়াল ফান্ডগুলোর ট্রাস্টি ও কাস্টডিয়ান রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ সংস্থা আইসিবিকে অর্থ আত্মসাৎকৃত অর্থ পুনরুদ্ধার বা ঘাটতি পূরণে নির্দেশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। একই সঙ্গে দায়িত্বে অবহেলার দায়ে আইসিবির সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না এ মর্মে কারণ দর্শানোর নোটিশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। গতকাল বৃহস্পতিবার সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে কমিশন সভার এসব সিদ্ধান্ত  জানিয়েছে সংস্থাটি।

 

বিএসইসি আরও জানিয়েছে, এ ঘটনায় ইউএফএসের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হামজা আলমগীরসহ তার স্বার্থসংশ্লিষ্ট যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে অর্থ পাচার হয়েছে বা যারা অর্থ পাচারে সহায়তা করেছে এবং সম্পদ ব্যবস্থাপক কোম্পানির পরিচালক, সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীদের বিরুদ্ধে মানি লন্ডারিং প্রতিরোধ আইনে মামলা করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

 

এ ছাড়া আত্মসাৎ করা মিউচুয়াল ফান্ডের দুই নিরীক্ষক প্রতিষ্ঠান আহমেদ জাকের অ্যান্ড কোং এবং রহমান মোস্তফা আলম অ্যান্ড কোং-এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে নিরীক্ষকদের এফআরসির কাছে  তদন্ত প্রতিবেদন পাঠানো হবে।