বরকতময় খাবার সেহরি

শেষ রাতের খাবারকে সেহরি বলে। রোজা রাখার নিয়তে সেহরি খাওয়া সুন্নত। এটি রমজান মাসের অন্যতম বৈশিষ্ট। সেহরি খাওয়ার জন্য ঘুম থেকে ওঠার গুরুত্ব অনেক। এতে রয়েছে প্রভূত কল্যাণ।

 সেহরি রোজা রাখার জন্য সহায়ক। এজন্য সেহরিকে বলা হয়েছে বরকতময় খাবার। শেষ রাতের এই খাবার দ্বারা দিনের বেলায় রোজা রাখার শক্তি সঞ্চিত হয়। দিনের বেলায় অন্যান্য আমলের ক্ষেত্রেও শরীর থাকে প্রফুল্ল। সব কাজ করা যায় স্বাভাবিকভাবে। সেহরি খাওয়ার এই বিধান না থাকলে দিনের অন্যান্য আমল এবং স্বাভাবিক কাজ-কর্ম করা বান্দার জন্য কষ্টদায়ক হয়ে যেত। তাই রহমতের এই মাসে মহান আল্লাহ অনেক করুণা করে আমাদেরকে সেহরি খাওয়ার নিয়ামত দান করেছেন।

 

হাদিসে বর্ণিত হয়েছে, রাসুল (সা.) বলেছেন, তোমরা সেহরি খাওয়ার মাধ্যমে দিনের বেলা রোজা রাখতে সাহায্য নাও। সুনানে ইবনে মাজাহ ১৬৯৩

 

সেহরি খেয়ে রোজা রাখার মাধ্যমে ইসলামের স্বতন্ত্র বৈশিষ্ট ফুটে ওঠে। হাদিসে বর্ণিত হয়েছে, রাসুল (সা.) বলেছেন, ইহুদি-খ্রিস্টান আর মুসলমানদের রোজার মধ্যে পার্থক্য হলো সেহরি খাওয়া। ইহুদি-খ্রিস্টানরা সেহরি খায় না আর আমরা সেহরি খাই। সহি মুসলিম ১৮৪৩

 

ইহুদি খ্রিস্টানদের ধর্মেও রোজার প্রচলন ছিল। তারা আজও রোজার মতো উপবাস করে। কিন্তু সেহরি খায় না। তাই আমাদের প্রতি এই নির্দেশনা এসেছে যে, আমরা যেন সেহরি খেয়ে তাদের সাদৃশ্য হতে আলাদা হয়ে যাই।

 

সেহরি খাওয়ার জন্য ঘুম থেকে ওঠা এ কারণেও গুরুত্বপূর্ণ যে, এতে শেষ রাতে জাগ্রত হওয়ার অভ্যাস গড়ে ওঠে। শেষ রাতে সেহরির সময়টুকু ইবাদতের জন্য খুবই মূল্যবান মুহূর্ত হিসেবে গণ্য। এই সময়ে তাহাজ্জুতের নামাজ আদায়সহ অন্যান্য জিকির আজকারের মাধ্যমে মহান আল্লাহকে ডাকলে তিনি সেই ডাকে সাড়া দেন।

 

হাদিসে বর্ণিত হয়েছে, রাসুল (সা.) বলেছেন, প্রতি রাতের শেষ তৃতীয়াংশে (সেহরির সময়ে) আল্লাহ তায়ালা দুনিয়ার আকাশে নেমে আসেন এবং বান্দাদেরকে ডেকে ডেকে বলেন, কেউ কি আছে আমায় ডাকছে? আমি তার ডাকে সাড়া দেব। কেউ কি আছে আমার কাছে ক্ষমা চাচ্ছে? আমি তাকে ক্ষমা করে দেব। এভাবে তিনি ভোর পর্যন্ত বান্দাদেরকে অবিরাম ডেকে যান। সহি বুখারি ১১৪৫

 

সেহরি খাওয়ার জন্য কষ্ট করে ঘুম থেকে উঠা ইবাদতের প্রতি অনুরাগ ও আন্তরিকতার বহিঃপ্রকাশ। ইবাদতের প্রতি অনুরাগ ও আন্তরিকতায় মিলে মহান আল্লাহর ভালোবাসা। আর আল্লাহ তায়ালা ভালোবেসে সেহরিতে বান্দার জন্য রেখেছেন বিশেষ ফজিলত।

 

হাদিসে বর্ণিত হয়েছে, রাসুল (সা.) বলেছেন, সেহরি খাওয়ায় বরকত রয়েছে, তাই তোমরা তা কখনও ত্যাগ করো না। যদি এক ঢোক পানি দিয়েও হয়। কেননা আল্লাহ তায়ালা সেহরি আহারকারীদের ওপর রহম করেন এবং ফেরেশতারা তাদের জন্য মাগফেরাতের দোয়া করেন। মুসনাদে আহমদ ১১০৮৭

 

সেহরি রোজাদারকে সবল রাখে। রোজার কষ্টকে হালকা করে। এটা হলো শারিরীক বরকত। আর শরয়ি বরকত হলো রাসুল (সা.)-এর নির্দেশ পালন এবং তাঁর অনুসরণ।

 

তাই অলসতায় সেহরি ত্যাগ করা কাম্য নয়। এতে সুন্নত আমল ব্যাহত হবে, শরিয়তের নির্দেশনা অমান্য করা হবে, নিজেকে বরকত থেকে বঞ্চিত রাখা হবে এবং আমাদের রোজা ইহুদি খ্রিস্টানদের রোজার সদৃশ হবে। এজন্য সেহরির সময় উঠে সামান্য কিছু হলেও আহার করা চাই।

 

সেহরি খাওয়ার সুন্নত সময় হলো, দেরি করে শেষ সময়ে খাওয়া। রাসুল (সা.) সর্বদা শেষ সময়ে সেহরি খেতেন। ফজরের ওয়াক্ত আসার পূর্বক্ষণে সেহরি খেলে রোজা রাখা অধিকতর সহজ হয় এবং ফজরের নামাজ আদায় করার জন্য দীর্ঘ সময় অপেক্ষা করে কষ্ট করতে হয় না। অতি সতর্কতা ভেবে ফজরের অনেক আগে সেহরি শেষ করা সুন্নত নয়।

 

অনেকের ধারণা মতে ফজরের আজান শেষ হওয়া পর্যন্ত সেহরি খাওয়া যায়। এ ধারণা সঠিক নয়। কেননা আজান সাধারণত ফজরের ওয়াক্ত শুরু হওয়ার পর দেওয়া হয়। এক্ষেত্রে আজানের পূর্বেই সেহরির সময় শেষ হয়ে যায়। তখন আর খাওয়ার সুযোগ থাকে না। এ সময় খেলে রোজা শুদ্ধ হবে না। তাই মাইকে যখন সেহরি খাওয়া বন্ধ করার ঘোষণা দেওয়া হয় তখনই সেহরি খওয়া বন্ধ করতে হবে। এটাই সতর্কতা।

 

লেখক: ধর্মীয় নিবন্ধকার