দ্বিতীয় দিনেই ফ্লোর প্রাইসে মিডল্যান্ড ব্যাংক

তালিকাভুক্তির দ্বিতীয় দিনেই ফ্লোর প্রাইসে বা সর্বনিম্ন মূল্যসীমায় গেছে বেসরকারি খাতের ব্যাংক মিডল্যান্ড ব্যাংকের শেয়ার। ৩৫তম ব্যাংক হিসেবে গত সোমবার দেশের দুই শেয়ারবাজারে ব্যাংকটি তালিকাভুক্ত হয়। প্রথম দিনে এর সমাপনী মূল্য ছিল ১০ টাকা ২০ পয়সা। নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির বেঁধে দেওয়া নিয়মে এ দরেই শেয়ারটির ফ্লোর প্রাইস নির্ধারিত হয়েছে। মঙ্গলবার লেনদেনের পুরো সময় ফ্লোর প্রাইসে কেনাবেচা হয়েছে শেয়ারটি।

 

সংশ্লিষ্টরা জানান, গত সোমবার সেকেন্ডারি শেয়ারবাজারে লেনদেনের শুরুতে মিডল্যান্ড ব্যাংকের শেয়ারের চাহিদা কম ছিল। আইপিও প্রক্রিয়ায় ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারটির লেনদেন হয় ৯ টাকায়। একপর্যায়ে ১০ টাকা ৩০ পয়সা পর্যন্ত দর ওঠে। তবে শেষ আধা ঘণ্টার লেনদেনের ভারিত গড় মূল্যের হিসাবে এর সমাপনী মূল্য নির্ধারিত হয় ১০ টাকা ২০ পয়সা।

 

ফ্লোর প্রাইসে আটকে যাওয়ায় প্রথম দিনের তুলনায় লেনদেনও কমেছে। সোমবার প্রধান শেয়ারবাজার ডিএসইতে মিডল্যান্ড ব্যাংকের ২২ লাখ ৭২ হাজার ৩৯৫টি শেয়ার মোট সোয়া ২ কোটি টাকায় কেনাবেচা হয়। গতকাল ব্যাংকটির ৮ লাখ ৫৮ হাজার ৪২৭টি শেয়ার কেনাবেচা হয় ৮৮ লাখ টাকায়।

 

এদিকে গতকাল ডিএসইতে দর বৃদ্ধি পাওয়া শেয়ারের তুলনায় দর হারানো শেয়ার সংখ্যা বেশি ছিল। তালিকাভুক্ত ৩৯৩ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে মাত্র ২৮ শেয়ারের দর বেড়েছে এবং কমেছে ৫৬টির। এর বাইরে ২০১ শেয়ার যথারীতি ফ্লোর প্রাইসে কেনাবেচা হয়েছে। ক্রেতার অভাবে ১০৮ শেয়ার ও ফান্ডের কোনো লেনদেন হয়নি।

 

পর্যালোচনায় দেখা গেছে, যে ২৮ শেয়ারের দর বেড়েছে, তার ১০টি ছিল বীমা খাতের। এ ছাড়া প্রকৌশল, খাদ্য ও আনুষঙ্গিক, তথ্য-প্রযুক্তি এবং চামড়া ও চামড়াজাত পণ্য খাতের ১২টি শেয়ারের দর বেড়েছে। পাট এবং কাগজ ও ছাপাখানা খাতের ৯ কোম্পানির মধ্যে ছয়টিই দর হারিয়েছে। দরবৃদ্ধির শীর্ষে ছিল রুগ্‌ণ কোম্পানি লিগ্যাসি ফুটওয়্যার। টানা পঞ্চম দিনে শেয়ারটির দর সাড়ে ৪১ টাকা থেকে বেড়ে ৬৭ টাকা ৮০ পয়সায় উঠেছে। দ্বিতীয় অবস্থানে থাকা ইনটেক অনলাইনের শেয়ারদর দুদিনে ২০ টাকা ৮০ পয়সা থেকে বেড়ে ২৫ টাকায় উঠেছে। এ ছাড়া ৪ থেকে প্রায় ৭ শতাংশ দর বেড়ে পরের অবস্থানে ছিল ন্যাশনাল ফিড মিলস, ওইম্যাপ ইলেকট্রোড ও বিডি অটোকার। ৫ থেকে প্রায় ৬ শতাংশ দর হারিয়ে দরপতনের শীর্ষে ছিল জুট স্পিনার্স, হাক্কানি পাল্প এবং সোনালী পেপার।

 

সোমবারের তুলনায় ডিএসইর লেনদেন সাড়ে ৪৫ কোটি টাকা কমে ২৭২ কোটি টাকায় নেমেছে। ব্লক মার্কেটে পৌনে ৩১ কোটি টাকার কেনাবেচা হয়। একক কোম্পানি হিসেবে ২৩ কোটি ৪২ লাখ টাকার লেনদেন নিয়ে শীর্ষে ছিল ভ্রমণ সি পার্ল হোটেল।