ডিএসইর লেনদেন ফের ২০০ কোটির ঘরে

দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইর সার্বিক লেনদেন ফের ৩০০ কোটি টাকার নিচে নেমেছে। বৃহস্পতিবার ঢাকার শেয়ারবাজারে কেনাবেচা হওয়া শেয়ারের মূল্য ছিল ২৮৭ কোটি টাকারও কম। এর মধ্যে সোয়া ৩৭ কোটি টাকার লেনদেনই ছিল ব্লকে। অর্থাৎ মূল শেয়ারবাজারে কেনাবেচা হয়েছে আড়াইশ কোটি টাকারও কম মূল্যের শেয়ার। এ লেনদেন বুধবারের তুলনায় সাড়ে ৪১ কোটি টাকা কম এবং গত চার সপ্তাহের সর্বনিম্ন।

 

এর আগে গত ফেব্রুয়ারি শেষেও ডিএসইর লেনদেন ২০০ কোটি টাকার ঘরে নেমেছিল। বাজারসংশ্লিষ্টরা জানান, ওই সময় লেনদেন কমার প্রধান কারণ ছিল দিনের পর দিন ফ্লোর প্রাইসে পড়ে থাকা শেয়ারগুলোর কোনো কেনাবেচা না হওয়া। তা ছাড়া ওই সময়ে স্বল্প বাজার মূলধনি যে ১৬৭ শেয়ারে ফ্লোর প্রাইস ছিল না, সেগুলোর নিচের সার্কিট ব্রেকার ১ শতাংশ থাকার কারণে ওই শেয়ারগুলোরও সিংহভাগের লেনদেন হচ্ছিল না।

 

নিয়ন্ত্রণহীনভাবে লেনদেন কমতে থাকার প্রেক্ষাপটে গত ১ মার্চ বিকালে আদেশ জারি করে ১৬৭ শেয়ারে নতুন করে ফ্লোর প্রাইস আরোপ করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এ সিদ্ধান্তের ফলে কিছুদিন শেয়ার লেনদেন বৃদ্ধি পায়। গত ২৭ ফেব্রুয়ারি যেখানে ২৬২ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল, সেখানে পরদিন লেনদেন বেড়ে ৪২০ কোটি টাকা ছাড়ায়। এর এক সপ্তাহ পর ৬ মার্চ লেনদেন আরও বেড়ে ৭২৭ কোটি টাকা ছাড়ায়। কিন্তু আবারও ক্রমাগত লেনদেন কমেছে।

 

বিভিন্ন ব্রোকারেজ হাউস কর্মকর্তারা জানান, গতকাল তালিকাভুক্ত ৩৯০ শেয়ারের মধ্যে ২০৬টি ফ্লোর প্রাইসে কেনাবেচা হয়েছে। ক্রেতার অভাবে ফ্লোর প্রাইসে পড়ে থাকা আরও ৮৭ শেয়ার কেনাবেচাই হয়নি। একটি শেয়ারবাজারে চার ভাগের তিন ভাগ শেয়ারে এমন অবস্থা হলেও স্বাভাবিকভাবে লেনদেন কমবে।

 

দিন দিন লেনদেন পরিস্থিতি আরও খারাপের শঙ্কা করে শীর্ষ এক ব্রোকারেজ হাউসের এমডি বলেন, ৩০৩ কোম্পানির ২৮৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। অথচ শীর্ষ ২০ শেয়ারেই লেনদেন ১৯৫ কোটি টাকা, যা মোটের ৬৮ শতাংশ। লেনদেনের শীর্ষে থাকা সি পার্ল হোটেলের পৌনে ৪৬ কোটি টাকার শেয়ার, যা মোট লেনদেনের ১৬ শতাংশ। হাতেগোনা কয়েকটি শেয়ারে ভর করে লেনদেন চলছে।

 

এদিকে লেনদেন ব্যাপক পরিমাণে কমলেও গতকাল দর হারানো শেয়ারের তুলনায় দর বৃদ্ধি পাওয়া শেয়ার বেশি ছিল। ডিএসইতে ৭৪ শেয়ারের দর বৃদ্ধির বিপরীতে ২৪টির দর কমেছে। দর অপরিবর্তিত থেকেছে ২০৫টির। প্রধান সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট বেড়ে ৬২১৫ পয়েন্টে উঠেছে। শেয়ারদর বেড়েছে মূলত ছোট খাতগুলোর শেয়ারের।