আরটিজিএসে ৮৬৬ কোটি ডলার পরিশোধ

বাংলাদেশ ব্যাংকের তাৎক্ষণিক লেনদেন নিষ্পত্তির অনলাইন প্ল্যাটফর্ম রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএসে বৈদেশিক মুদ্রায় অভ্যন্তরীণ লেনদেন ধীরে ধীরে বাড়ছে। গত সেপ্টেম্বরে এ ব্যবস্থায় বৈদেশিক মুদ্রায় লেনেদেন শুরুর পর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত ছয় মাসে মোট ৮৬৬ কোটি ডলার লেনদেন হয়েছে।

 

আরটিজিএসে ২০১৫ সাল থেকে ১ লাখ টাকার বেশি অঙ্কের লেনদেন তাৎক্ষণিক নিষ্পত্তি করা যায়। গত সেপ্টেম্বরে বৈদেশিক মুদ্রায় লেনদেন যুক্ত করার আগ পর্যন্ত আন্তঃব্যাংকে এ ধরনের লেনদেন নিষ্পত্তি হতো ম্যানুয়াল পদ্ধতিতে, যা ছিল সময়সাপেক্ষ ও ঝামেলাপূর্ণ।

 

গত ৪ সেপ্টেম্বর থেকে আরটিজিএস প্ল্যাটফর্ম ব্যবহার করে টাকার পাশাপাশি ইউএস ডলার, পাউন্ড, ইউরো, কানাডিয়ান ডলার এবং ইয়েন এই পাঁচটি বৈদেশিক মুদ্রায় লেনদেন নিষ্পত্তি হচ্ছে।

 

এ ব্যবস্থায় এক ব্যাংক থেকে আরেক ব্যাংকে মুদ্রাভিত্তিক তথা ডলারের বিপরীতে ডলার, ইউরোর বিপরীতে ইউরো এভাবে লেনদেন নিষ্পত্তি হয়।

 

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত ফেব্রুয়ারি পর্যন্ত মোট ২ লাখ ৭২ হাজার ২৬৫টি লেনদেন হয়েছে। প্রথম মাস সেপ্টেম্বরে ২০ হাজার ৫১৮টি লেনদেনের বিপরীতে ৭৭ কোটি ডলার পরিশোধ হয়। গত ফেব্রুয়ারিতে ৫৩ হাজার ৯৩০টি লেনদেনের বিপরীতে পরিশোধ হয় ১৬১ কোটি ডলার। আগের মাস জানুয়ারিতে ৬১ হাজার ৬৯৯টি লেনদেনের বিপরীতে ১৮৮ কোটি টাকা পরিশোধ হয়।