৪২ শহরে সেনা নিয়োগ করছে রুশপন্থি ভাড়াটে যোদ্ধা ওয়াগনার

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুত দখলের লড়াইয়ে ব্যাপক সেনা হতাহত হয়েছে রুশপন্থি ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের। আর সেই ঘাটতি পূরণে এবার রাশিয়ার ৪২টি শহরে নিয়োগ কেন্দ্র খুলছে গ্রুপটি। বাহিনীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিন জানিয়েছেন, তিনি বাখমুতের যুদ্ধে বড় ক্ষতি পূরণ করতে নতুন করে যোদ্ধা নিয়োগ করতে চান।

 

গত শুক্রবার অডিও বার্তায় প্রিগোজিন বলেন, কেন্দ্রগুলোতে গিয়ে নতুন যোদ্ধারা তালিকাভুক্ত হচ্ছে। তবে তিনি সেই সংখ্যা উল্লেখ করেননি। তিনি আরও বলেন, রুশ সেনাবাহিনী থেকে গোলাবারুদ সরবরাহের পরিমাণ বেড়েছে। ২০২৩ সালে উৎপাদিত গোলাবারুদ তাদের দেওয়া হয়েছে জানালেও গোলাবারুদ সংকট উদ্বেগের বিষয় বলে উল্লেখ করেন তিনি। এ সময় ইউক্রেনীয় বাহিনীর প্রচণ্ড প্রতিরোধ সত্ত্বেও ওয়াগনার সেনারা এগিয়ে যাবে, এ প্রত্যয় ব্যক্ত করেন প্রিগোজিন।

 

সম্প্রতি মস্কোর ওপর ক্ষোভ প্রকাশ করেন ওয়াগনার প্রধান। তাঁর অভিযোগ, নথিতে সই করার পরও যুদ্ধের প্রয়োজনীয় রসদ দিচ্ছে না রাশিয়া। এরপর তাঁর বাহিনীর প্রতিনিধে রুশ সেনা সদরে প্রবেশ নিষিদ্ধ করা হয়। বাখমুতে মারাত্মক ক্ষতির কথা স্বীকার করে এক পর্যায়ে ওয়াগনার যোদ্ধাদের মৃতদেহের লাইনের ভয়ঙ্কর ছবিও পোস্ট করেছিলেন প্রিগোজিন।

 

ওয়াগনার ভাড়াটে যোদ্ধারা বাখমুতের নিয়ন্ত্রণ নিতে সম্মুখযুদ্ধে লড়াই করেছে। শহরটিতে ইউক্রেনীয় সেনারা ৭ মাসেরও বেশি সময় ধরে ইউক্রেনীয় বাহিনীর প্রতিরোধে এগুতে পারেনি।

 

এদিকে, বিধ্বস্ত বাখমুতে প্রবল লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছে ইউক্রেন। কারণ, সেখানে প্রশিক্ষিত সেরা ইউনিটগুলো নিযুক্ত করেছে মস্কো। ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির সহযোগী মাইখাইলো পোডোলিয়াক শুক্রবার বলেছেন, রাশিয়া কৌশল পরিবর্তন করেছে। তাদের এই সক্ষম কর্মীদের যথাসম্ভব কমানোই লক্ষ্য।

 

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, বখমুত এরই মধ্য মৃত্যুকূপে পরিনত হয়েছে। দেশটির সর্বশেষ গোয়েন্দা আপডেটে বলা হয়েছে, গত চার দিনে ওয়াগনার গ্রুপ পূর্ব বাখমুতের বেশিরভাগ অংশের নিয়ন্ত্রণ নিয়েছে। আর ইউক্রেনীয় বাহিনী পশ্চিমের নিয়ন্ত্রণ বজায় রেখেছে। বাখমুটকা নদীর প্রধান সেতুগুলো ভেঙে দিয়েছে।