মুনাফা তুলে নেওয়ার প্রবণতা

কয়েক দিন বৃদ্ধির পর শেয়ারদর ও লেনদেন বৃদ্ধির ধারায় খানিকটা ছেদ পড়েছে। সর্বশেষ কার্যদিবস গত মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ডিএসইর লেনদেন প্রায় ৭৮ কোটি টাকা বা পৌনে ১১ শতাংশ কমে ৬৪৯ কোটি টাকায় নেমেছে। এদিন সাড়ে তিনশ শেয়ারের কেনাবেচা হলেও দর বেড়েছে মাত্র ৫৭টির।

 

শেয়ারবাজার সংশ্লিষ্টরা জানান, গত কয়েক দিনের লেনদেনে ১৬৭ শেয়ারে ফ্লোর প্রাইস ফিরিয়ে আনা এবং কাতারে বিনিয়োগ রোড শোর প্রভাব আছে। গত ২ মার্চ ১৬৭ শেয়ারে ফ্লোর প্রাইস ফিরিয়ে আনার পর এর মধ্যে অনেক শেয়ারের দর বেড়েছিল। গত ডিসেম্বরে ফ্লোর প্রাইস প্রত্যাহারের পর যেসব শেয়ারের টানা দরপতন হয়, গত কয়েক দিনে সেগুলোর দর বেড়েছে বেশি। অবশ্য মঙ্গলবার এদের বেশিরভাগ দর হারিয়েছে।

 

কাতারে বিনিয়োগ রোড শোকে কেন্দ্র করে লেনদেন ও সূচক বাড়ানোর বিশেষ প্রচেষ্টা ছিল বলে বেশ কয়েকটি ব্রোকারেজ হাউসের কর্মকর্তারা জানান। তাঁরা বলেন, বিদেশে যখনই বিনিয়োগ রোড শো হয়, তখন সূচক ও লেনদেন বাড়াতে শেয়ার কেনার জন্য নানা পর্যায় থেকে অনুরোধ করা হয়। এবারও তার ব্যতিক্রম ছিল না। যা রোড শোর আগে লেনদেন ও সূচক বৃদ্ধির অন্যতম কারণ ছিল।

 

শীর্ষ এক ব্রোকারেজ হাউসের ব্যবস্থাপনা পরিচালক জানান, বর্তমান পরিস্থিতিতে সিংহভাগ বিনিয়োগকারীর নতুন করে বিনিয়োগ করার সক্ষমতা নেই। যাঁদের আছে, তাঁরা একটু মুনাফা পেলেই শেয়ার বিক্রি করে তা তুলে নেন। আগের দুদিনের ধারাবাহিকতায় মঙ্গলবার দিনের লেনদেনের শুরুতে দর ও সূচক বাড়লে এ সুযোগে অনেকে মুনাফা তুলে নিতে শেয়ার বিক্রি করেন। এর প্রভাব ছিল সূচক ও লেনদেনে।

 

দিনের লেনদেন শেষে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ডিএসইতে ৩৯০ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ৩৫০টির কমবেশি কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৭টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত ছিল ১৮৩টির। অনেক শেয়ার দর হারানো সত্ত্বেও ডিএসইএক্স সূচক প্রায় ৩ পয়েন্ট বেড়ে ৬২৬২ পয়েন্টে উঠেছে।

 

তবে লেনদেনের পরিমাণ বেশ খানিকটা কমেছে। দুই সপ্তাহ আগেও যেখানে ডিএসইর লেনদেন ২০০ কোটি টাকার ঘরে ছিল, সোমবার তা ৭২৭ কোটি ছাড়ায়। মঙ্গলবার ওই লেনদেন ৬৪৯ কোটি টাকায় নেমেছে। এর মধ্যে শীর্ষ ২০ কোম্পানিরই কেনাবেচা হয় ৪১৯ কোটি টাকার শেয়ার, যা মোটের সাড়ে ৬৪ শতাংশ। একক খাত হিসেবে বীমার ৫৪ কোম্পানির ১০৭ কোটি টাকার লেনদেন ছিল সর্বোচ্চ। তথ্যপ্রযুক্তি খাতের ১০ কোম্পানির ৯২ কোটি টাকার লেনদেন ছিল এর পরের অবস্থানে।