সার্বিক লেনদেন কমলেও বেড়েছে আইসিটি খাতের

ফের নিম্নমুখী ধারায় শেয়ারবাজার। বৃহস্পতিবারও বেশিরভাগ শেয়ার দর হারিয়েছে, কমেছে লেনদেনের পরিমাণও। এর বিপরীতে লেনদেন ও দরবৃদ্ধির শীর্ষে উঠে এসেছে তথ্যপ্রযুক্তি খাত। প্রধান শেয়ারবাজার ডিএসইর বাজার মূলধনে ছোট এ খাতের অংশ ১ শতাংশ হলেও সার্বিক লেনদেনে এ খাতের অংশ ছিল সাড়ে ২২ শতাংশ।

 

পর্যালোচনায় দেখা গেছে, সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন ১০৪ কোটি টাকা কমে ৫৪৫ কোটি টাকায় নেমেছে। তবে তথ্যপ্রযুক্তি খাতের লেনদেন আড়াই কোটি টাকা বেড়ে ১২২ কোটি টাকা ছাড়িয়েছে। যা মোট লেনদেনের ২২ দশমিক ৪০ শতাংশ। লেনদেনে শীর্ষ দশ শেয়ারের চারটি ছিল এ খাতের।

 

যদিও দিনের লেনদেন শেষে ডিএসইর মোট বাজার মূলধন (বন্ড ব্যতীত) ছিল ৪ লাখ ৪৬ হাজার ৫২৯ কোটি টাকা। এর মধ্যে তথ্যপ্রযুক্তি খাতের ১১ কোম্পানির বাজার মূলধন দাঁড়িয়েছে ৪ হাজার ৫৬৮ কোটি টাকা, যা মোটের ১ শতাংশ। মোট শেয়ারে অংশ শূন্য দশমিক ৮১ শতাংশ।

 

বাজারসংশ্লিষ্টরা জানান, জেনেক্স ইনফোসিস, বিডিকম, এডিএন টেলিকম, আমরা নেটওয়ার্ক নামের কোম্পানিগুলোর শেয়ারের দর কয়েকদিন ধরে বাড়ছে। শোনা যাচ্ছে, কিছু ক্ষেত্রে নতুন করে কারসাজি শুরু হয়েছে। এ কারণে নতুন করে লেনদেনও বাড়ছে।

 

গতকাল লেনদেনের শীর্ষে ছিল জেনেক্স ইনফোসিস। টানা তিন সপ্তাহে ১১২ থেকে ৮১ টাকায় নামার পর দুই সপ্তাহ ধরে শেয়ারটির দর বাড়ছে। এ দফায় গতকাল সর্বোচ্চ দর উঠেছে ১০৪ টাকা। তবে বিক্রির চাপে গতকাল সর্বশেষ ১০১ টাকা ৪০ পয়সায় কেনাবেচা হয়েছে। ডিএসইতে এ কোম্পানির ৪১ কোটি ৩২ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে, যা ছিল একক কোম্পানি হিসেবে সর্বোচ্চ। দ্বিতীয় সর্বোচ্চ সাড়ে ২৭ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে এডিএন টেলিকমের। এর দর সর্বশেষ দুই সপ্তাহে ১১৩ থেকে ১৬৬ টাকায় উঠেছে। লেনদেনে পঞ্চম ও অষ্টম অবস্থানে থাকা আমরা নেটওয়ার্কসের সাড়ে ২৪ কোটি টাকার এবং বিডিকমের সাড়ে ১৭ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

 

 

পর্যালোচনায় দেখা গেছে, তথ্যপ্রযুক্তি খাতের ১১ কোম্পানির মধ্যে ৮টির দর বেড়েছে। বাকি তিনটির মধ্যে একটির দর কমার পরও খাতটির সার্বিক দর বেড়েছে ২ শতাংশ। তবে সার্বিক হিসাবে লেনদেন হওয়া ৩২৮ শেয়ারের মধ্যে দর বেড়েছে মাত্র ৪৭টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত ছিল বা ফ্লোর প্রাইসে কেনাবেচা হয়েছে ১৬৮টি।