ট্রেনযাত্রায় সন্তুষ্টি জরিপে, উল্টোচিত্র বাস্তবে

মোহনগঞ্জ-ঢাকা রেলপথের হাওর এক্সপ্রেস সকাল ৮টায় যাত্রা করে দুপুর ১টা ৫০ মিনিটে কমলাপুর স্টেশনে পৌঁছার কথা। তবে গত রোববার ট্রেনটি পৌঁছে প্রায় তিন ঘণ্টা দেরিতে। ত্যক্তবিরক্ত যাত্রীরা ক্ষোভ ঝাড়লেও রেলওয়ের জরিপে দাবি করা হয়েছে, ৫৭ শতাংশ যাত্রীই ট্রেনের সময়ানুবর্তিতায় সন্তুষ্ট। অসন্তুষ্ট কেবল ১৬ শতাংশ যাত্রী।

 

রেলওয়ের নির্দেশে এই জরিপ করেছে সংস্থাটির পূর্ব ও পশ্চিমাঞ্চলের প্রধান বাণিজ্যিক ব্যবস্থাপকের (সিসিএম) কার্যালয়। সেবা নিয়ে যাত্রীদের অভিযোগের অন্ত না থাকলেও পূর্বাঞ্চলের জরিপে দাবি করা হয়েছে, ট্রেনে স্বাচ্ছন্দ্য অনুভব করেন ৬৮ শতাংশ যাত্রী। পশ্চিমাঞ্চলের ৬৬ শতাংশ যাত্রী ট্রেনে চড়েন স্বাচ্ছন্দ্যে। পূর্বাঞ্চলের ট্রেনে রেলের কর্মীদের সেবায় সন্তুষ্ট ৭৩ শতাংশ যাত্রী; পশ্চিমাঞ্চলে এই হার ৫৫ শতাংশ। টিকিট পেতে পূর্বাঞ্চলের ৪৭ ও পশ্চিমাঞ্চলের ৪০ শতাংশ যাত্রী কখনও বিড়ম্বনায় পড়েননি! মাত্র ১২ থেকে ১৫ শতাংশ যাত্রী ট্রেনের পরিচ্ছন্নতায় অসন্তুষ্ট। ট্রেনের আসন নিয়ে অসন্তুষ্টি মাত্র ৭ থেকে ৯ শতাংশ যাত্রীর।

 

সমকাল রোববার কমলাপুরে ১০ যাত্রীর সঙ্গে কথা বলেছে। তাঁদের মতে, রেলের জরিপের ফল প্রায় উল্টো। শুধু অবাস্তব নয়, জরিপে গোঁজামিলও রয়েছে। যত যাত্রীর ওপর জরিপ করা হয়েছে, কয়েকটি প্রশ্নের উত্তরদাতার সংখ্যা এর চেয়ে বেশি!

 

সংশ্লিষ্টরা বলছেন, যাত্রীর আস্থা রয়েছে এমনটা দেখাতেই জরিপে কারচুপি করা হয়েছে। যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, এই ফল বিশ্বাসযোগ্য নয়। ২০১৬ সালে সমিতি জরিপ করেছিল। এর ফলে দেখা যায়, ৮৭ শতাংশ যাত্রী রেলের সেবায় সন্তুষ্ট নয়।

 

রেলের জরিপের ফল বাস্তবসম্মত কিনা তা জানতে বারবার চেষ্টা করেও রেলওয়ের মহাপরিচালক কামরুল আহসানের বক্তব্য জানতে পারেনি সমকাল। রেল সচিব ড. হুমায়ুন কবীর সমকালকে বলেন, জরিপ একটা হয়েছে। তবে ইদানীং ট্রেন দেরি করছে। বিলম্বের কারণ অনুসন্ধান করতে বলা হয়েছে।

 

পূর্ব আর পশ্চিম দুই অঞ্চলে বিভক্ত রেল। যাত্রীরা রেল নিয়ে কী ভাবছে তা জানতে গত নভেম্বরে জরিপের উদ্যোগ নেওয়া হয়। পূর্বাঞ্চল ঢাকা-চট্টগ্রাম পথের সুবর্ণ এক্সপ্রেস, ঢাকা-দেওয়ানগঞ্জ পথের তিস্তা এক্সপ্রেস এবং ঢাকা-সিলেট পথের পারাবত এক্সপ্রেসের ১ হাজার ৩৬৬ যাত্রীর মতামত ওই জরিপে লিপিবদ্ধ বলে দাবি করা হয়েছে। পশ্চিমাঞ্চলের দাবি, ঢাকা-খুলনা পথের সুন্দরবন এক্সপ্রেস, ঢাকা-রাজশাহী পথের বনলতা এক্সপ্রেস এবং ঢাকা-পঞ্চগড় পথের পঞ্চগড় এক্সপ্রেসের ৩২৭ যাত্রীর মতামত নিয়েছে তারা।

 

জরিপে যাত্রীদের ১৪টি প্রশ্ন করা হয়। রেল সূত্র জানিয়েছে, প্রশ্নসংবলিত ফরম ও কলম ট্রেনের যাত্রীদের দেন রেলের কর্মীরা। প্রশ্নের পাশে হ্যাঁ, না এবং মোটামুটি/মন্তব্য নেই চারটি অপশন দেওয়া হয়। যাত্রীরা তাতে টিক দেন। সেবার মানোন্নয়নে যাত্রীদের কাছে মতামত চাওয়া হয়েছিল। তবে জরিপে অংশ নেওয়া ১ হাজার ৬৯৩ যাত্রীর কারও কাছ থেকে মতামত পায়নি রেল। পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্যিক ব্যবস্থাপক (সিসিএম) মোহাম্মদ নাজমুল ইসলাম সমকালকে বলেন, যাত্রীর কাছ থেকে পাওয়া উত্তরের ভিত্তিতে জরিপের গ্রাফ ও ফল তৈরি করা হয়েছে। অবিশ্বাস্য ফলের বিষয়ে তিনি বলেন, নথি দেখে বলতে হবে।

৭ নম্বর প্রশ্ন ছিল, রেলের কর্মীদের সেবায় সন্তুষ্ট কিনা? জরিপে অংশ নেওয়া পূর্বাঞ্চলের ৯৯৪ বা ৭৩ শতাংশ যাত্রী সন্তুষ্টির কথা জানিয়েছেন। মাত্র ৮৪ বা ৬ শতাংশ যাত্রী অসন্তুষ্ট। বাকি ৩০৫ জনের মতামত নেই বা মোটামুটি। এই তিন অঙ্কের যোগফল ১ হাজার ৩৮৩ জন! অথচ ফল অনুযায়ী জরিপে ১ হাজার ৩৬৬ জনের মতামত নেওয়া হয়েছে। জরিপে অংশগ্রহণকারীর চেয়ে উত্তরদাতার সংখ্যা বেশি হয় কী করে প্রশ্নের সদুত্তর পাওয়া যায়নি। রেল সচিব বলেন, এ রকম তো হতে পারে না। এমন হলে তো বাস্তবতার সঙ্গে জরিপের মিল নেই। জিজ্ঞেস করলেন ৫০ জনকে। উত্তর দিলেন ৬০ জন। কোনো ভুল আছে কিনা দেখতে হবে।

 

রেলের ১৪টি প্রশ্ন গত রোববার কমলাপুর স্টেশনে ১০ যাত্রীকে করে সমকাল। তাঁদের ৮০ শতাংশই বলেন, রেলকর্মীদের কাছ থেকে কাঙ্ক্ষিত সেবা পান না। বনলতা এক্সপ্রেসের যাত্রী কবিরুল ইসলাম বলেন, ট্রেনে খাবার বিক্রি, টাকা নিয়ে বিনা টিকিটে যাত্রী তোলা ছাড়া আর কোনো কাজ নেই রেলকর্মীদের।

 

দুই অঞ্চলের সিসিএমের কার্যালয় জরিপের প্রথম ফল গত ডিসেম্বরে রেল ভবনে পাঠায়। তাতে অসংগতি আরও বেশি থাকায় প্রতিবেদন ফেরত পাঠানো হয়। গত মাসের শেষ সপ্তাহে পাঠানো হয় সংশোধিত প্রতিবেদন। এর সঙ্গেও বাস্তবতার মিল নেই। রেলের সূত্রের ভাষ্য, কাট-কপি-পেস্টের কারণে এই ফল এসেছে। কর্মকর্তাদের ধারণা, ঘরে বসে করা হয়েছে জরিপ। টাকা বেশি খরচ না হলেও পুরোটাই জলে গেছে।

জরিপের দ্বিতীয় প্রশ্ন ছিল, ট্রেনের টিকিট পেতে বিড়ম্বনার সম্মুখীন হয়েছেন কিনা। পূর্বাঞ্চলের জরিপ অনুযায়ী, ১ হাজার ৩১৯ জন প্রশ্নের জবাব দিয়েছেন। বাকি ৪৭ জন জবাব দিয়েছেন কিনা, তা উল্লেখ নেই। অথচ টিকিট নিয়েই সবচেয়ে বেশি অভিযোগ যাত্রীদের। পূর্বাঞ্চলের জরিপে বলা হয়েছে, ৬৩৮ জন বা ৪৭ শতাংশ যাত্রী কখনও টিকিট নিয়ে বিড়ম্বনায় পড়েননি। পশ্চিমাঞ্চলের জরিপে বলা হয়েছে, ১৩১ জন বা ৪০ শতাংশ টিকিট বিড়ম্বনায় পড়েননি।

 

তবে হাওর এক্সপ্রেসের যাত্রী কাজী লুৎফর রহমান সমকালকে জানান, অনলাইনে পাঁচ দিন আগেই টিকিট শেষ হয়। আর কাউন্টারে টিকিট পেতে দীর্ঘ লাইন ধরতে হয়। শীতাতপ নিয়ন্ত্রিত বগি ও কেবিনের টিকিট পাওয়া যায় কালেভদ্রে।

 

১১ নম্বর প্রশ্ন ছিল, ট্রেনের সময়ানুবর্তিতায় সন্তুষ্ট কিনা। রেলের ওআরএম তথ্যানুযায়ী, ২০২১-২২ অর্থবছরে পূর্বাঞ্চলের ৯৩ শতাংশ ও পশ্চিমাঞ্চলের ৮৫ শতাংশ আন্তঃনগর ট্রেন সময় মেনে চলেছে। এর আগের বছরে দুই অঞ্চলে এই হার ছিল যথাক্রমে ৯২ ও ৮৮ শতাংশ। রেলের হিসাবেই বিপুল বিনিয়োগের পরও সময়ানুবর্তিতা খারাপ হচ্ছে। রেল সচিবও বলেছেন, কয়েক সপ্তাহ ধরে কিছু ট্রেন দেরি করছে।

গত ডিসেম্বরে কুয়াশা এবং জয়দেবপুরে নির্মাণকাজের কারণে প্রতিদিনই ট্রেন শিডিউলের বিপর্যয় ঘটে। তবে একই সময়ে করা জরিপ অনুযায়ী, পূর্বাঞ্চলের ৫৭ শতাংশ ও পশ্চিমাঞ্চলের ৪০ শতাংশ যাত্রী সময়ানুবর্তিতায় সন্তুষ্ট। যদিও দ্রুত যান এক্সপ্রেসের যাত্রী মো. আসলাম সমকালকে বলেন, উত্তরবঙ্গ থেকে এই ট্রেন কোনো দিনই নির্দিষ্ট সময়ে ছাড়ে না, আসেও না। কীসের সন্তুষ্টি!

 

পূর্বাঞ্চলের জরিপ অনুযায়ী, ৫৬ শতাংশ যাত্রী ট্রেনের পরিষ্কার-পরিচ্ছন্নতায় সন্তুষ্ট। ৩১ শতাংশের মতামত নেই বা মোটামুটি সন্তুষ্ট। মাত্র ৯ শতাংশ অসন্তুষ্ট। পশ্চিমাঞ্চলের মাত্র ১৫ শতাংশ যাত্রী অসন্তুষ্ট। তবে সমকালকে মতামত দেওয়া ১০ যাত্রীর ৭০ শতাংশই পরিচ্ছন্নতায় সন্তুষ্ট নন।

 

জরিপে দাবি করা হয়েছে, পূর্বাঞ্চলের ৯ শতাংশ যাত্রী মনে করেন, আসন আরামদায়ক নয়। পশ্চিমাঞ্চলের ৭ শতাংশের একই অভিমত। টয়লেট ব্যবহারের উপযোগী নয় বলে মত দিয়েছেন পূর্বাঞ্চলের ১৭ শতাংশ ও পশ্চিমাঞ্চলের ১৯ শতাংশ যাত্রী। তবে সমকালকে মতামত দেওয়া ৯০ শতাংশ যাত্রীই অসন্তুষ্টির কথা বলেছেন। ট্রেনের বাতি ও পাখার কার্যকারিতায় সন্তুষ্ট নন পূর্বাঞ্চলের ৮ শতাংশ ও পশ্চিমাঞ্চলের ৫ শতাংশ যাত্রী।

 

জরিপ অনুযায়ী, ট্রেনের ক্যাটারিংয়ের খাবারের দাম ও মানে অসন্তুষ্ট পূর্বাঞ্চলের মাত্র ২৩ শতাংশ ও পশ্চিমাঞ্চলের ৩১ শতাংশ যাত্রী। ট্রেনে আইনশৃঙ্খলা বাহিনীর ভূমিকায় সন্তুষ্ট পূর্বাঞ্চলের ৫৭ ও পশ্চিমাঞ্চলের ৫০ শতাংশ যাত্রী। চট্টগ্রাম মেইলের যাত্রী রাসেল আহমেদ বলেন, বনরুটির ভেতর টিকিয়া দেওয়া বার্গারের দাম ১০০ টাকা। তাহলে কীভাবে এত যাত্রী খাবারের দামে সন্তুষ্ট? জরিপে ঘাপলা আছে।