১৫ বছর পর নিউজিল্যান্ডে ইংল্যান্ডের টেস্ট জয়

দিবারাত্রির প্রথম টেস্টের চতুর্থ দিনেই হার মেনেছে নিউজিল্যান্ড। ঘরের মাটিতে নিউজিল্যান্ড হেরেছে ২৬৭ রানের ব্যবধানে। যা নিউজিল্যান্ডের মাটিতে ইংল্যান্ডের ১৫ বছর পর পাওয়া জয়। সবশেষ ২০০৮ সালে নেপিয়ারে মাইকেল ভনের নেতৃত্বে নিউজিল্যান্ডে জিতেছিল ইংলিশরা।

 

ইংল্যান্ডের ৩৯৪ রানের টার্গেটে নেমে ব্রডের বোলিং তোপে ৬৩ রানেই ৫ উইকেট হারায় নিউজিল্যান্ড। চতুর্থ দিনে ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসনের আগুনে বোলিংয়ে ২২.৩ ওভারের মধ্যে অলআউট হয়ে যায় তারা। এতে দলীয় সংগ্রহে বাকি ৫ উইকেট হারিয়ে আর ৬৩ রান যোগ করতে পারে তারা। তাতে ৪৫.৩ ওভারে ১২৬ রানে অলআউট হয়ে ২৬৭ রানে হারে কিউইরা।

 

চতুর্থ দিনের তৃতীয় ওভারে মাইকেল ব্রেসওয়েলকে (২৫) তুলে নেন জ্যাক লিচ। পরে বাকি কাজটা একাই সারেন অ্যান্ডারসন। তার বোলিং তোপের কোনো লোয়ার অর্ডার ব্যাটারই দাঁড়াতে পারেননি। মাত্র ১৮ রানে ৪ উইকেট নিয়ে ইংল্যান্ডের জয় নিশ্চিত করেন ডানহাতি এই পেসার।

 

অ্যান্ডারসন-ব্রডকে ছাপিয়ে অবশ্য ম্যাচসেরার পুরস্কার জিতেছেন হ্যারি ব্রুক। প্রথম ইনিংসে ৮৯ রান ও দ্বিতীয় ইনিংসে ৫৪ রান করে সফরকারীদের মজবুত সংগ্রহ এনে দেন ডানহাতি এই ব্যাটার। ম্যাচ শেষে প্রতিক্রিয়ায় তিনি বলেছেন, 'এই জয়ে সম্ভবত কারও একক কৃতিত্ব নেই। আমরা সবাই দারুণভাবে ভূমিকা রেখেছি। বিশেষ করে এমন উইকেটে বোলারদের কথা আগে বলতে হয়।'

 

নিউজিল্যান্ডের অধিনায়ক টিম সাউদি ম্যাচ বলেছেন, 'হতাশাজনক। তবে ইংল্যান্ডকে কৃতিত্ব দিতে হবে। কৌশলগত দিক থেকে তারা খুব ভালো খেলেছে।'

 

আগামী ২৪ ফেব্রুয়ারি বেসিন রিজার্ভে দ্বিতীয় টেস্টে মুখোমুখি হবে দুই দল।