কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপন আবারো বাড়ল ইডিএফ ঋণের সুদহার

রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে নেয়া ঋণের সুদহার আরেক দফায় বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন নির্দেশনা অনুযায়ী, গ্রাহক পর্যায়ে ইডিএফ থেকে নেয়া ঋণের সুদ হবে ৪ দশমিক ৫০ শতাংশ। আর ঋণ বিতরণকারী ব্যাংক থেকে ৩ শতাংশ হারে সুদ আদায় করবে কেন্দ্রীয় ব্যাংক। এর আগে গত ৮ নভেম্বর প্রজ্ঞাপন দিয়ে ইডিএফের সুদহার শূন্য দশমিক ৫০ শতাংশ বাড়ানো হয়েছিল।

৮ নভেম্বরের প্রজ্ঞাপনে বলা হয়, ২০ জুলাই থেকে ইডিএফ ঋণের ক্ষেত্রে গ্রাহক পর্যায়ে সুদের হার ছিল ৩ শতাংশ। আর ঋণ বিতরণকারী ব্যাংকগুলো বিশেষ এ তহবিল থেকে নেয়া অর্থের জন্য ১ দশমিক ৫০ শতাংশ সুদ কেন্দ্রীয় ব্যাংককে পরিশোধ করত। ১৩ নভেম্বর থেকে ইডিএফ তহবিলের জন্য ঋণ বিতরণকারী ব্যাংকগুলো ২ দশমিক ৫০ শতাংশ হারে বাংলাদেশ ব্যাংককে সুদ পরিশোধ করবে। আর রফতানিকারকদের কাছ থেকে ৪ শতাংশ সুদ আদায় করতে পারবে। গতকাল এ নির্দেশনা পরিবর্তন করে গ্রাহক পর্যায়ে ইডিএফ ঋণের সুদহার ৪ দশমিক ৫০ শতাংশে উন্নীত করা হয়।

এর আগে ২০২০ সালের ৭ এপ্রিল গ্রাহক পর্যায়ে ইডিএফ ঋণের সুদহার ২ শতাংশে নামিয়ে আনে বাংলাদেশ ব্যাংক। ওই সময় তহবিল থেকে ডলার ধার নেয়ার জন্য বাণিজ্যিক ব্যাংকগুলো ১ শতাংশ সুদ কেন্দ্রীয় ব্যাংককে পরিশোধ করতে হতো। মূলত করোনাভাইরাস সৃষ্ট আর্থিক দুর্যোগ থেকে দেশের রফতানিকারকদের সুরক্ষা দিতে ঋণের সুদহার কমিয়ে এনেছিল বাংলাদেশ ব্যাংক।

রফতানিকারকদের ঋণ সুবিধা দিতে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ইডিএফ গঠন করা হয়। ২০২০ সালের এপ্রিল পর্যন্ত বিশেষ এ তহবিলের আকার ছিল ৩৫০ কোটি বা সাড়ে তিন বিলিয়ন ডলার। করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর প্রথম দফায় সরকারের নির্দেশে ইডিএফের আকার ৫ বিলিয়ন ডলারে উন্নীত করা হয়। এরপর কয়েক দফায় বাড়ানোর পর বর্তমানে ইডিএফের আকার ৭ বিলিয়ন ডলারে গিয়ে ঠেকে। ব্যবসায়ীদের সুবিধা দিতে ইডিএফ ঋণের সুদহার কমানোর পাশাপাশি ঋণ পরিশোধের মেয়াদ বাড়িয়ে দেয় বাংলাদেশ ব্যাংক। 

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানান, করোনার সময় ইডিএফের আকার ৩৫০ থেকে ৭০০ কোটি ডলারে উন্নীত করা হয়েছিল। উদ্দেশ্য ছিল আর্থিক বিপর্যয় থেকে রফতানিকারকদের সুরক্ষা দেয়া। বিশেষ সুবিধা পেয়ে দেশের অনেক রফতানিকারকই ইডিএফ থেকে ঋণের পরিমাণ অস্বাভাবিক হারে বাড়িয়েছে। কিন্তু এখন ইডিএফের ঋণ আর ফেরত আসছে না। অনেক ব্যবসায়ীর রফতানীকৃত পণ্যের অর্থ দেশে আসেনি। এ কারণে ইডিএফের ঋণও ব্যাংকগুলোতে ফোর্স লোন বা মেয়াদি ঋণে রূপান্তর হচ্ছে।

এ পরিপ্রেক্ষিতে রফতানিকারকদের সতর্ক করে বাংলাদেশ ব্যাংক থেকে বিশেষ নির্দেশনাও দেয়া হয়। এর আগে কেন্দ্রীয় ব্যাংক থেকে জারীকৃত অপর এক প্রজ্ঞাপনে বলা হয়, রফতানি আয় কিংবা সংরক্ষিত বৈদেশিক মুদ্রা দ্বারা ইডিএফ ঋণের দায় পরিশোধ করতে হবে। কোনো প্রতিষ্ঠান অন্য ঋণ নিয়ে এ তহবিলের দায় পরিশোধ করলে পরবর্তী সময়ে তারা আর ইডিএফ থেকে ঋণ নিতে পারবে না।

প্রসঙ্গত, ইডিএফ তহবিলে বিনিয়োগ করা অর্থও দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভে দেখানো হয়। এটি নিয়ে আপত্তি জানিয়ে আসছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংস্থাটির বক্তব্য হলো, ইডিএফসহ অন্যান্য খাতে বিনিয়োগ করা প্রায় সাড়ে ৮ বিলিয়ন ডলার রিজার্ভে দেখানো যাবে না। আইএমএফ থেকে ঋণ প্রাপ্তির শর্ত হিসাবে এরই মধ্যে এ তহবিলের আকার ১ বিলিয়ন ডলার কমিয়ে ৬ বিলিয়ন ডলারে নামিয়ে আনা হয়েছে। ধীরে ধীরে ইডিএফের আকার আরো কমিয়ে আনার পথে হাঁটছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের ২৫ জানুয়ারির তথ্য অনুযায়ী, দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩২ দশমিক ২৯ বিলিয়ন ডলার। এ রিজার্ভ থেকে ইডিএফসহ অন্যান্য খাতে বিনিয়োগকৃত অর্থ বাদ দিলে রিজার্ভের পরিমাণ ২৪ বিলিয়ন ডলারে নেমে যায়।