বঙ্গবন্ধুর কাছে আমি খুব প্রিয় ছিলাম

বীর মুক্তিযোদ্ধা, সাত বার নির্বাচিত সাংসদ ও বাংলাদেশ জাতীয় সংসদের বর্তমান ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া ১৯৪৬ সালের ১৫ এপ্রিল গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলার গটিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ফয়জার রহমান এবং মাতার নাম হামিদুন নেছা। ভরতখালী উচ্চ বিদ্যালয়ে শিক্ষা জীবন শুরু তার। এরপর ১৯৬১ সালে গাইবান্ধা কলেজে ভর্তি হন। পরবর্তীতে তিনি বিএ এবং এলএলবি ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৬৮ সালে বার কাউন্সিল এবং ১৯৮৮ সালে সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের সদস্য হন। ১৯৫৮ সালে মার্শাল ল' বিরোধী আন্দোলনের মধ্য দিয়ে রাজনীতিতে আসেন ফজলে রাব্বী মিয়া। তখন তিনি ছিলেন অষ্টম শ্রেণির ছাত্র। ১৯৬২-৬৩ সালে শিক্ষা কমিশনের রিপোর্টের বিরুদ্ধেও  আন্দোলনে সক্রিয় ছিলেন তিনি। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার জন্য মুক্তিযুদ্ধ শুরু হলে ফজলে রাব্বী মিয়া মুক্তিযুদ্ধে যোগদান করে ১১নং সেক্টরের অধীনে যুদ্ধ করেন। এছাড়া সে সময় বাংলাদেশের স্বাধীনতার পক্ষে বৈশ্বিক জনমত গড়ে তুলতে কাজ করেন তিনি। ১৯৯০ সালে আইন বিচার ও সংসদ বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন ফজলে রাব্বী মিয়া। মুক্তিযুদ্ধের সময় কিছু অপ্রকাশিত বিষয় নিয়ে কথা বলেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া। সাক্ষাৎকার নিয়েছেন আল-আমিন।

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত বাংলাদেশ স্বাধীনতা যুদ্ধের দলিলপত্র তৃতীয় খণ্ডের ৪৭৮ পৃষ্ঠায় রৌমারী প্রকল্প সূত্রে ৯-১০-১৯৭১ইং তারিখে কমিউনিটি উন্নয়নের (রৌমারী) প্রকল্প সভার কার্যবিবরণী সংযুক্ত হয়েছে। এ সূত্রে আমরা জানতে পারি মহান মুক্তিযুদ্ধের সময় রংপুর জেলায় রৌমারী প্রকল্প নামে একটি প্রকল্প প্রণয়ন করা হয় এবং সে প্রকল্পের সম্পাদকের গুরু দায়িত্ব আপনি পালন করেছেন। আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসে এই বিষয়টি এখনো অনুদঘাটিত রয়েছে। এ বিষয়ে আপনার বক্তব্য কি?

 

ফজলে রাব্বী মিয়া: আপনাকে ধন্যবাদ। বাঙালি জাতির জীবনে মহান মুক্তিযুদ্ধ সবচেয়ে আলোচিত গৌরবময় অধ্যায়। মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের স্বাধীনতাকে আনুষ্ঠানিকভাবে অর্জন করতে; বাংলাদেশ রাষ্ট্রের পক্ষে বিশ্ব জনমত সৃষ্টি করতে এবং রাষ্ট্রীয় স্বীকৃতি অর্জনে বিভিন্ন প্রকার কর্মকাণ্ড অনুষ্ঠিত হয়েছে। এসকল কর্মকাণ্ডের মধ্যে রৌমারী কমিউনিটি ডেভেলপমেন্ট প্রকল্প একটি অন্যতম অনুষঙ্গ ছিল। প্রকল্পের উদ্দেশ্য রংপুর জেলার কুড়িগ্রাম মহকুমার প্রায় তিন লক্ষ জনসংখ্যা অধ্যুষিত রৌমারী থানার কৃষক, মৎস্যজীবী, তাঁতিসহ বিভিন্ন পেশাজীবীদের ভাগ্য উন্নয়নে একটি সুবিন্যস্ত পরিকল্পনা। এ প্রকল্প প্রণয়নের মৈলিক উদ্দেশ্য ছিল স্বাধীন বাংলাদেশের অস্তিত্ব বিশ্ববাসিকে জানান দেয়া।

 

কোথায়, কিভাবে এবং কোন উদ্দেশে এই প্রকল্পটি প্রণয়ন হয়েছে।

ফজলে রাব্বী মিয়া: একটি সার্বভৌম রাষ্ট্রের মৈলিক উপাদান হচ্ছে জনসমষ্টি, নির্দিষ্ট ভূখন্ড, সরকার ও সার্বভৌমত্ব। মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের ৫৬ হাজার বর্গমাইলের অধিকাংশ এলাকা পাকিস্তানি বাহিনীর দখলে ছিল। মাত্র কয়েকটি অঞ্চল মুক্তিযোদ্ধাদের দখলে ছিল; যেগুলো মুক্তাঞ্চল হিসেবে পরিচিত। মুক্তাঞ্চলগুলোতে বাংলাদেশ সরকারের বেসামরিক প্রশাসনের কার্যক্রম পরিচালনার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়। মুক্তাঞ্চলগুলো ছিল স্বাধীন বাংলাদেশ সরকারের অস্তিত্বের প্রমানক। তাই এখানে বেসামরিক প্রশাসন পরিচালনার মাধ্যমে বাংলাদেশের অস্তিত্বকে বিশ্বের দরবারে গৌরবের সাথে উপস্থাপিত হয়েছিল।

 

যুদ্ধকালীন অবস্থায় রৌমারী কমিউনিটি উন্নয়ন প্রকল্প প্রণয়নের মৌলিক উদ্দেশ্য কি ছিল?

ফজলে রাব্বী মিয়া: আমি আগেই বলেছি রৌমারী কমিউনিটি উন্নয়ন প্রকল্প প্রণয়নে দুটি মৌলিক উদ্দেশ্য ছিল। প্রথমত রৌমারী অঞ্চলের বিভিন্ন পেশাজীবী মানুষের ভাগ্য উন্নয়ন এবং দ্বিতীয়ত, আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশ নামক রাষ্ট্রের অস্তিত্বকে জানান দেওয়া। এ প্রসঙ্গে পেছনের কথা কিছু বলতেই হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের ডা. জন রেড্ডি এবং মিসেস জন রেড্ডি স্বাধীনতা যুদ্ধের আগে থেকেই বাংলাদেশের ইউএসএইড সংস্থার প্রতিনিধি হিসেবে বিভিন্ন সেবামূলক কাজে সম্পৃক্ত ছিলেন। ৭০ এর নির্বাচনের আগে বাংলাদেশের বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে তাঁরা উত্তরাঞ্চলের অসহায় মানুষদেরকে চিকিৎসা সহায়তা দিয়েছিলেন। ১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাতে ঢাকায় যখন পাকিস্তানি বাহিনী নৃঃসংশ হত্যাযজ্ঞ চালায়। তখন তাঁরা ঢাকাতেই অবস্থান করছিলেন। হত্যাযজ্ঞের বিভীষিকায় তারা হতবিহ্বল হয়ে পড়েন। ১৯৭১ সালের ২৫ মার্চের পর জন রেড্ডি স্বস্ত্রীক ঢাকা ত্যাগ করেন। পরবর্তীতে ঢাকার ভয়াবহ পরিস্থিতির বিবরণ দিয়ে তিনি মার্কিন সিনেটর উইলিয়াম বি. সেক্সবি বরাবর একখানি ঐতিহাসিক চিঠি প্রেরণ করেন। সিনেটর উইলিয়াম বি. সেক্সবি আমেরিকার সিনেটে ২৯ এপ্রিল ১৯৭১ সনে তার বক্তৃতায় জন রেড্ডির পত্র উদ্ধৃত করে বাংলাদেশের ভয়াবহ পরিস্থিতি তুলে ধরেণ।

পরবর্তীকালে ডা. জন রেড্ডি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকালে কলকাতায় মুজিবনগর সরকারের উর্ধতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের বাস্তবতাকে উপলব্ধি করার জন্য এবং বাস্তবতাকে বৈশ্বিক প্রেক্ষাপটে উপস্থাপন করার জন্য বিভিন্ন মুক্ত এলাকায় কার্যকর বেসামরিক প্রশাসন প্রতিষ্ঠার পরামর্শ দেন। সে মোতাবেক ১৯৭১ সালের মধ্য জুলাইয়ে কলকাতায় একটি গুরুত্বপূর্ণ বৈঠকে জন রেড্ডি, মিসেস রেড্ডি তাহেরউদ্দীন ঠাকুর, শামসুল হোসেন সরকার, ড. মফিজা রহমান, আব্দুল্লাহ সোহরাওয়ার্দী, ওয়ালিউর রহমান, সাদাকত হোসেন এমএনএ এবং আমি যোগদান করি। বয়সের কারণে আমি কনিষ্ঠ সদস্য হিসেবে এই বৈঠকে রৌমারীর জনগণের ভাগ্য উন্নয়নে প্রকল্প প্রণয়নে বিস্তারিত আলোচনা করি।

 

রৌমারি কমিউনিটি উন্নয়ন প্রকল্পের পরিকল্পনা এবং অর্থনৈতিক বিষয়ে আপনার মূল্যবান মতামত দিন।

 

ফজলে রাব্বী মিয়া: একটি বিষয় মনে রাখতে হবে, ১৯৭১ সনে বাংলাদেশের ভূখন্ডে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কার্যকর আছে তা বর্হিবিশ্বে প্রচার ও প্রকাশ করার জন্য মুক্তাঞ্চলগুলো ছিল একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। একটি রাষ্ট্রের প্রশাসনিক কাঠামোগুলোর মধ্যে গ্রামীন জনগণের উন্নয়ন ও পরিকল্পনা প্রণয়ন একটি অন্যতম কাজ। সে লক্ষ্যে মুক্তিযুদ্ধের সময় কলকাতার ৯ সার্কাস এভিনিউতে অনুষ্ঠিত বৈঠকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা বোর্ডের সার্বিক তত্ত্বাবধানে রৌমারী কমিউনিটি উন্নয়ন প্রকল্প নামে উন্নয়ন প্রকল্প প্রনয়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। বাংলাদেশ সরকারের অর্থায়নে জোনাল অ্যাডমিনিস্ট্রেটিভ কাউন্সিলের মাধ্যমে বাস্তবায়নযোগ্য এ প্রকল্পের মাধ্যমে কৃষি, জনস্বাস্থ্য,স্যানিটেশন, শিক্ষা ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের পরিকল্পনা গ্রহণ করা হয়। রৌমারি কমিউনিটি উন্নয়ন প্রকল্পে মোট বরাদ্দ ছিল প্রায় ১ লক্ষ রুপি। 

 

আমরা জানতে পেরেছি আপনি রৌমারী উন্নয়ন প্রকল্পের কো-অর্ডিনেটর ছিলেন। সেখানে আপনি আইন-শৃঙ্খলা, কমিউনিটির জনগণের উন্নয়নের জন্য সংহতি ও প্রেরণা, গ্রাম পঞ্চায়েতের কার্যাবলি, বাঙালি জাতীয়তাবাদ প্রতিষ্ঠা, সমাজের জন্য নিঃস্বার্থ সেবা ও সার্বজনীন ন্যায়বিচার বিষয়ে প্রশিক্ষণ দেন। এ কাজে বিদ্যমান প্রতিকুল পরিবেশে কিভাবে সাহসী ভূমিকা পালন করেন?

 

ফজলে রাব্বী মিয়া: রৌমারী অঞ্চলের মানুষেরা ওই সময় জেনোসাইড যে কি সেটি অনুভব করতে পারেনি। তারা মনে করত আমরা স্বাধীন দেশে বসবাস করছি। সুতরাং পরিবেশটা আমাদের জন্য প্রতিকূল ছিল না বরং সম্পূর্ণভাবে আমাদের অনুকূলে ছিল। ভৌগলিক কারণে ওই এলাকার মানুষ কখনও বুঝতে পারেনি যে আমরা একটা যুদ্ধ করছি বা ভয়াবহ প্রতিকূল পরিবেশে আছি। তখন ওখানকার মানুষ মনে করেছে আমরা সার্বভৌম বাংলাদেশে বসবাস করছি। যার ফলে বাংলাদেশটা যখন সম্পুর্ণ স্বাধীন হবে তখন আমাদের কি কি কার্যক্রম গ্রহণ করতে হবে সে বিষয়ে ওখানকার মানুষের দারুন আগ্রহ ছিল। অন্যদিকে, আমরা যারা প্রশিক্ষণ দিতাম বা সেখানে উপস্থিত ছিলাম আমাদের মত লোকদের তারা সচারচর ওখানে পায় না। আমাদেরকে পেয়ে তারা উৎসাহিত ও উজ্জীবিত হয়েছিল। সরকারের প্রোগ্রামটা সফল করতে তারাও আন্তরিকভাবে চেষ্টা করেছে।

 

মুক্তিযুদ্ধের সময় আপনাদেরকে কাছে পাওয়া রৌমারী জনগণের জন্য ছিল বড় পাওয়া। কিন্তু আপনাদের মাথায় তো ছিল; যেকোন সময় যেকোন পরিস্থিতি আসতে পারে এবং সেটি আপনাদেরই মোকাবেলা করতে হবে। এমন পরিস্থিতিতে আপনারা কিভাবে এ কর্মসূচী অব্যাহত রেখেছিলেন?

 

ফজলে রাব্বী মিয়া: সত্যি কথা বলতে কি কিছুটা মানসিক চাপ তো ছিল। তবে আমরা যেখানে ছিলাম সেখানে এয়ার অ্যাটাক ছাড়া অন্যভাবে আক্রমণ করার সুযোগ ছিল না। আর পাকিস্তানিদের পক্ষে এখানে এয়ার অ্যাটাক করাটা সম্ভব ছিলনা; কারণ ভারতের সাথে আমাদের সীমান্তের দুরত্ব কোয়াটার মাইলও না। এজন্য আমরা প্রচণ্ড আত্মবিশ্বাসি ছিলাম; বরং আমরাই ওখান থেকে পাকিস্তানি যেকোন স্থাপনাকে ধ্বংস করার জন্য নেভাল অ্যাটাক করতে পারতাম। এমন সুযোগ-সুবিধাটা সেখানে ছিল।এছাড়া ওখানে যারা নেভালের সাথে সংযুক্ত ছিল;তারা আমাদের এলাকায় এসে সম্পূর্ণ এলাকা রেকি করিয়েছিল। সেসময় বাহাদুরাবাদ ঘাট, জগন্থাথগঞ্জ ঘাট, সিরাজগঞ্জ ঘাট এলাকায় তাদের যে স্থাপনাগুলো ছিল সেগুলোতে কিভাবে বোম্বিং করবে সেটা নেভাল সদস্যদের দিয়ে রেকি করার পরে ইন্ডিয়ান বিমানবাহিনী বাংলাদেশের সাথে যুক্ত হয়ে সেখানে বোম্বিং করেছিল।

 

বাংলাদেশের রাজনীতিতে আপনার অবদান অনেক। স্বাধীনতা যুদ্ধ থেকে শুরু করে আজ অদ্যাবধি আপনি আপামর জনসাধারণের সাথে সম্পৃক্ত হয়ে আছেন। কিন্তু বড় পরিতাপের বিষয় হচ্ছে, মুক্তিযুদ্ধে আপনার অসামান্য অবদানের কথা জাতির কাছে এখনো অপ্রকাশিত রয়ে গেছে। এটা কেন?

ফজলে রাব্বী মিয়া: প্রথমত আমাদের ধারণা ছিল যে আমাদের মুক্তিযুদ্ধ দীর্ঘমেয়াদি বা প্রলং ওয়ার হবে। এজন্য আমরা এ প্রকল্পটি হাতে নিয়েছিলাম। কিন্তু অল্প দিনের মধ্যে দেশ স্বাধীন হয়ে যাওয়ার পরে আমরা এই প্রকল্পের কাজকে আর সামনের দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করিনি।

দ্বিতীয়ত, ছোটবেলা থেকেই আমি একটু প্রচার বিমূখ ছিলাম। আপনারা এখনো দেখবেন আমাদের এলাকার মানুষ সাধারণত প্রচারবিমূখ হয়। আর আমি নিজেও প্রচার বা বাগাড়ম্বরে বিশ্বাসী নই। আপনি এখনো দেখবেন আমি দুই বার ডেপুটি স্পিকার হয়েছি কিন্তু প্রচার প্রচারণা করিনি। আমি প্রচার প্রচারণায় কখনো স্বাচ্ছন্দ্যবোধ করি না।

 

আমরা বিশ্বাস করি বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে আপনি যে জনগোষ্ঠির নেতৃত্ব দেন সেটি নদী ভাঙ্গন অঞ্চল। এই এলাকার মানুষের কল্যাণে কাজ করাটা অত্যন্ত দুরূহ। আপনি সেখান থেকে কিভাবে ৭ বার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হলেন? এই বিপুল জনপ্রিয়তার গোপন মন্ত্রটা কি?

 

ফজলে রাব্বী মিয়া: গোপন মন্ত্র কিছুই না। আমি ছোটবেলা থেকেই একটু প্রতিবাদি চেতনার মানুষ ছিলাম। আমাদের পরিবারের একটি ছোট জোতদারী ছিল। আমার জেঠাকে দেখতাম মাঝে মাঝে প্রজাদের সঙ্গে অসাদাচরণ করত। আমি শৈশবকালেই সেটির প্রতিবাদ করেছিলাম। এছাড়া আমি যখন ভরতখালি হাই স্কুলে পড়ি; তখন আমাকে দিয়ে শিক্ষকরা ইংরেজি কবিতা আবৃত্তি করাতেন। এমন শাসনের মধ্যে যে, তোমাকে এটা আবৃত্তি করতেই হবে। তুমিই একমাত্র ফিট ছেলে যে এটা আবৃত্তি করতে পারবে। এছাড়া আমি হাইস্কুলের ছাত্র থাকাকালীনই শেক্সপিয়ারের নাটকে অভিনয় করেছি। সুতরাং তখন থেকেই আমি মোটামুটি মানুষের কাছে সমাদৃত ছিলাম এবং ছাত্র আন্দোলনের সময় আমার আপোষহীন ভূমিকার কারনে সর্বসাধারণের কাছে জনপ্রিয় হয়ে উঠেছিলাম।

 

আমরা শুনেছি বিভিন্ন এলাকার মানুষ আপনার বক্তৃতা শুনতে দুর দুরান্ত থেকে ছুটে আসে। আপনি অত্যন্ত সরলতার সাথে সাধারণ মানুষের সাথে মিশে যেতে পারেন। রাষ্ট্রের এত গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের পরেও আপনার এই সহজ সরল জীবনের রহস্য কি?

 

ফজলে রাব্বী মিয়া: আমি আজ অদ্যাবধি যা অর্জন করেছি তার পেছনে অনেকের অবদান রয়েছে। যেমন মুক্তিযুদ্ধকালীন সময়ে আমার যে ভূমিকা ছিল সে দলিলপত্র আমার কাছে সংগৃহীত ছিল না। এটা সংগ্রহ করেছিল বর্তমান বাংলাদেশ কর্ম কমিশনের সদস্য হামিদুল হক। এজন্য আমার অর্জনে তারও অনেক অবদান রয়েছে বলে আমি মনে করি।

আর মূলত আমার অনুপ্রেরণাদাতা ছিলেন আমার চাচা। তিনি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ছিলেন। পরবর্তীতে চেয়ারম্যানও হয়েছিলেন। এছাড়া আমার এক দাদা ছিল যিনি সবসময় আমাকে অনুপ্রেরণা দিতেন। তিনি চাইতেন আমি ভালো করে লেখাপড়া করি এবং একজন ভালো রাজনৈতিক কর্মী তৈরি হই। উনি ধরে নিয়েছিলেন আমি সেটা হতে পারব। এজন্য তিনি আমাদের পরিবারের সবাইকে ডেকে বলতেন, তোমরা ওকে সমর্থন করো; ও আমাদের পরিবারকে ধন্য করবে। অন্যদিকে আমার মায়ের একটা সুপ্ত আশা ছিল; তিনি চাইতেন আমি যেন পরোপকারী মানুষ হই। সম্ভবতঃ এই সমস্ত মুরুব্বিদের দোয়া আল্লাহ্ পাক কবুল করেছেন।

 

সাধারণত বাংলাদেশের পারিবারিক ঐতিহ্য হচ্ছে ছেলে মেয়েকে রাজনীতিতে যেতে না দেওয়া। কিন্তু আপনার পরিবারের কাছ থেকে ভিন্ন গল্প শুনছি। এ বিষয়ে কি বলবেন?

 

ফজলে রাব্বী মিয়া: আমার পরিবার বরাবরই রাজনীতিতে যুক্ত ছিল। মুসলিম লীগের সময় আমি যখন ভরতখালি হাইস্কুলের মাঠে আইয়ুব খানের বিরুদ্ধে বক্তৃতা দিয়েছিলাম; তখন আমার যে দাদা অনুপ্রেরণা দিতেন, তিনি ফরজের নামাজের সময় আমার বাবাকে বলেন, ফজলে রাব্বী যে বক্তৃতা দিয়েছে ওকে তো পুলিশে গ্রেফতার করবে। ওকে সামলে রাখো। আর সেই দাদাই পরবর্তীকালে আমাকে বলেছে, তুমি এগিয়ে যাও।

 

আমরা লালমনিরহাটের বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেনের বীরত্বগাথার কথা জানতে পেরেছি। তিনি কুড়িগ্রাম ট্রেজারির টাকা উদ্ধার করে গরুর গাড়ীতে করে মুজিবনগর সরকারের নিকট জমা দিয়েছিলেন। এ বিষয়ে আপনি কি কিছু জানেন?

 

ফজলে রাব্বী মিয়া: একটি দুঃসাহসিক অভিযানের মধ্য দিয়ে কুড়িগ্রাম ট্রেজারির টাকা নিয়ে তিনি গরুর গাড়ীতে করে মুজিবনগর সরকারের নিকট হস্তান্তর করেছিলেন। যে টাকাটা তিনি ইচ্ছা করলেই নিজের জন্য ব্যয় করতে পারতেন। তিনি সৎ ও দেশপ্রেমিক রাজনীতিবিদ ছিলেন। শুনেছি বগুড়া ট্রেজারি থেকে যারা টাকা নিয়ে গিয়েছিল তার সামান্য অংশ বাংলাদেশ সরকারের খাতে গিয়েছিল। অনেকে টাকা আত্মসাৎ করেছে। সে কাহিনীও শুনেছি। কিন্তু কুড়িগ্রাম ট্রেজারির একটি পয়সাও এদিক ওদিক হয়নি। ওই টাকাটা দিয়েই সরকার অর্থাৎ ওই জোনটা পরিচালিত হচ্ছিল (রৌমারী উন্নয়ন প্রকল্প)। এটি সরকারের অন্যতম আর্থিক উৎস ছিল।

 

আরেকটা বিষয় হচ্ছে মহান মুক্তিযোদ্ধা আবুল হোসেন এর সাথে আপনার জীবনের মধুর কোন স্মৃতি আছে কিনা?

 

ফজলে রাব্বী মিয়া: শ্রদ্ধেয় আবুল হোসেন ভাইয়ের সাথে আমার অনেক মধুর স্মৃতি আছে। আমি একটি ঘটনা বলছি, সেটি হচ্ছে আমি তখন গাইবান্ধা কোর্টে অনুশীলন করতাম। তখন পৌরসভা নির্বাচনে ওই অঞ্চলে রেজাল্টের বিষয়ে ট্রাইব্যুনাল করতে হলে গাইবান্ধার ট্রাইব্যুনালে যেতে হতো। কারন লালমনিরহাটে কোন ট্রাইব্যুনাল ছিল না। আবুল হোসেন ভাইয়ের ছোট ভাই মকবুল হোসেন ছিল পৌরসভার চেয়ারম্যান। তার বিরুদ্ধে একটি মামলা হয়েছিল। উনি এসেছিলেন আমাকে দিয়ে ওই মামলাটা করে দেওয়ার জন্য। আমি তখন কেবলমাত্র কোর্টে ঢুকছি। আবুল ভাই যে আসছে সেটা আমি খেয়াল করিনি। তখন আবুল ভাই পিছন থেকে ডাক দিয়ে বলছে, এই ফজলে রাব্বি। এই যে একটা ডাক, তখন আবার আমার বাবা মারা গিয়েছিল। মনে হলো অবিভাবকের একটা ডাক। এই মধুর স্মৃতি আমার মনে আছে।

 

আপনি জন্মগতভাবেই প্রতিবাদি। মানবাধিকারের জন্য আপনি সব সময় সোচ্চার। আপনি যে এলাকাটার প্রতিনিধিত্ব করেন সেটি নদী ভাঙ্গণ এলাকা। সেখানকার মানুষের মনে সব সময় অস্থিরতা কাজ করে। আপনি কিভাবে এলাকার মানুষের মধ্যে শান্তি দিয়ে ৭ বার নির্বাচিত হলেন?

 

ফজলে রাব্বী মিয়া: আমি নদী ভাঙ্গন এলাকার মানুষের পাশে থেকে রাত জেগে বাধ তৈরি করে বন্যা থেকে মানুষকে রক্ষা করেছি। আবার রাত জেগে তাদেরকে পাহারা দিয়েছি। সুতরাং তাদের মনিকোঠায় আমার স্থান হবে না কেন? একজন সংসদ সদস্য সারা রাত জেগে কোদাল দিয়ে মাটি কেটে, বস্তা ভরে, সেই বস্তা নদীতে ফেলে যদি নদী ভাঙ্গন থেকে মানুষকের রক্ষা করে তবে তার পিছনে সাধারণ মানুষ থাকবে না কেন?

 

তাহলে কি আমরা বলতে পারি, Leader sir Fazle Rabbi instills in his people a hope for success and a belief in themselve. Positive leader empower people to accomplish their goal?

 

ফজলে রাব্বী মিয়া: আমি একটা জিনিসে বিশ্বাস করি। ধরুণ আপনি আমার এলাকা থেকে এসেছেন। আমি হয়তো আপনার কাজটি করতে পারছি না বা সেই সক্ষমতা আমার নেই বা যে কাজটির জন্য আপনি এসেছেন সেটা নীতিগতভাবেই হোক আর আইনগতভাবেই হোক করা সম্ভব না। তবে আমার ঘর থেকে আপনাকে মন খারাপ করে ফিরে যেতে দেব না। যেভাবেই হোক আপনি হাসি মুখে আমার বাড়ি থেকে যাবেন।

 

ইংরেজিতে একটি কথা আছে,The very essence of leadership is that you have a vision. আপনার ভিশন সম্পর্কে জানতে চাই।

 

ফজলে রাব্বী মিয়া: মানুষের অনেক উচ্চাশা থাকে, অনেক চাওয়া থাকে। সবটা তো কেউ পাইনা। তারপরও বলবো আমি না চাইতে আল্লাহ আমাকে অনেক কিছু দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে পরপর দুইবার ডেপুটি স্পিকার করে আমার উপর যে বদন্যতা দেখিয়েছেন, সেজন্য আমি তাঁর কাছে কৃতজ্ঞ। প্রধানমন্ত্রী জানতেন আমি বঙ্গবন্ধুর কাছে খুব প্রিয় ছিলাম। বঙ্গবন্ধু ব্যক্তিগতভাবে আমাকে চিনতেন।

 

বঙ্গবন্ধুর সাথে আপনার কোন স্মৃতি যদি বলতেন?

ফজলে রাব্বী মিয়া: বঙ্গবন্ধুর সাথে আমার অনেক স্মৃতি আছে। তার মধ্যে একটির কথা বলছি। ১৯৭৩ সালে আমার নির্বাচনি এলাকা থেকে আমি মনোনয়ন প্রত্যাশা করে ঢাকায় এসেছিলাম। আমি ঢোকার সাথে সাথে বঙ্গবন্ধু বললেন, এই তুই এখানে কেন এসেছিস? তোর ফুলছড়ি ঘাটের খবর কি? তোর লাল বাহিনীর খবর কি? লাল বাহিনী বলতে উনি কুলিদেরকে বোঝাতেন। বললেন তুই কি জন্য ঢাকায় এসেছিস? আমি তখন বললাম নমিনেশন চাওয়ার জন্য এসেছি। উনি বললেন, নমিনেশন তোকে দেব না। আমি বললাম কেন? উনি বললেন, গতবারের প্রার্থীকেই নমিনেশন দেব। আমি বললাম গতবারও ওনাকে দিয়েছিলেন। ওনার পক্ষে কাজ করেছিলাম। বঙ্গবন্ধু বললেন, এবারও ওনাকে দেব। এবারও ওনার পক্ষে কাজ কর। যদি বেঁচে থাকিস আর আমি যদি বেঁচে থাকি সামনের বার ওই এলাকা থেকে তোকে নমিনেশন দেব। আমি তোর সম্পর্কে জানি। সেই কথাটা মনে করে এখনো প্রায়ই আমি স্মৃতিকাতর হয়ে পড়ি। তিনি আমাকে যে কথা দিয়েছিলেন, আল্লাহ পাক সেই সুযোগটা তাঁকে দেননি। আমি যতদিন বেঁচে থাকব এই কথাটি ততদিন  মনে থাকবে।