খেলাপি কমাতে ঋণ অবলোপন নীতিমালায় শিথিলতা

ব্যাংকখাতের বিষফোঁড়া হলো খেলাপি ঋণ। নানা সুবিধা দিয়েও কোনোক্রমেই বাগে আনতে পারছে না সরকার। এবার খেলাপি কমাতে নতুন উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এজন্য ঋণ অবলোপন নীতিমালা শিথিল করা হয়েছে নতুন এ নিয়মের ফলে এখন থেকে পাঁচ লাখ টাকার মন্দ মানের (ব্যাড লোন) খেলাপি ঋণ মামলা না করে অবলোপন করে ব্যালান্স শিট বা স্থিতিপত্র থেকে বাদ দিতে পারবে ব্যাংক। এতদিন যা দুই লাখ টাকা অবলোপনে সুযোগ ছিল। আর এ নিয়মের কারণে ঋণ আদায় না হলেও কাগজ-কলমে খেলাপি ঋণ কমবে ব্যাংকগুলোর।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ (বিআরপিডি) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনা মতে, এখন থেকে কৃষি, অতিক্ষুদ্র, কুটির ও মাঝারি (সিএমএসএমই) শিল্পসহ ক্ষুদ্র অংকের ঋণের মামলা খরচ যদি ঋণের অংকের চেয়ে বেশি হয়, তবে পাঁচ লাখ টাকা পর্যন্ত ঋণ অবলোপন করতে মামলা করতে হবে না।

ইসলামী শরীয়াহভিত্তিক ব্যাংকগুলোর বিনিয়োগের ক্ষেত্রে এ নীতিমালা অনুসরণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারার ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে। যা অনতিবিলম্বে কার্যকর হবে।