একঘণ্টায় লেনদেন ৩৫ কোটি টাকার

নতুন বছরের প্রথম দিনের মতো দ্বিতীয় দিন সোমবারও লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্যসূচকের নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে। লেনদেনে অংশ নেওয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে, কমেছে তার ২১ গুণের বেশি। সেই সঙ্গে লেনদেনে বেশ ধীরগতি রয়েছে।

প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মাত্র ৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে প্রধান মূল্যসূচক কমেছে ১২ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ৩৫ কোটি টাকার কিছু বেশি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম ঘণ্টার লেনদেনে সূচক নিম্নমুখী রয়েছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকার চেয়ে দাম কমার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। পাশাপাশি লেনদেনে রয়েছে ধীরগতি।

নতুন বছরের প্রথম কার্যদিবস, রোববারও সবকটি মূল্যসূচকের পতন হয়। সেই সঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হয় দুশ কোটি টাকার কম। এতে বাজারটিতে আড়াই বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেনের ঘটনা ঘটে।

এ পরিস্থিতিতে সোমবার শেয়ারবাজারে লেনদেন শুরু হওয়ার কয়েক মিনিটের মধ্যে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমার তালিকায় নাম লেখায়। ফলে লেনদেনের সময় ১০ মিনিট না যেতেই সূচক ঋণাত্মক হয়ে পড়ে। লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে সূচকের নিম্নমুখী প্রবণতা।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৬ মিনিটে ডিএসইতে মাত্র ৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৫১টির। আর ৯৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক কমেছে ১১ পয়েন্ট। তবে অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে দশমিক ৪১ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক ২ পয়েন্ট কমেছে। এসময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ৩৮ কোটি ৩৮ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১২ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ১ কোটি ৭২ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৫৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪টির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।