ন্যাশনাল টির ক্যাটাগরি পরিবর্তন

পুুঁজিবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল টি কোম্পানি লিমিটেডের সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের জন্য ঘোষিত সাড়ে ৭ শতাংশ নগদ লভ্যাংশে শেয়ারহোল্ডারদের সম্মতি পাওয়ায় কোম্পানিটিকে লেনদেনের জন্য  থেকে বি ক্যাটাগরিতে পাঠিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) আজ থেকেই বি ক্যাটাগরিতে লেনদেন করবে কোম্পানিটি। গতকাল অনুষ্ঠিত কোম্পানিটির বার্ষিক সাধারণ সভায় (এজিএমএ সম্মতি দেন শেয়ারহোল্ডাররা। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ছিল ১৭ নভেম্বর। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

২০২১-২২ হিসাব বছরে ন্যাশনাল টির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩৪ টাকা ৪৭ পয়সা। এর আগের হিসাব বছরে এ লোকসান ছিল ৩১ টাকা ৬৮ পয়সা। এ বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএসদাঁড়িয়েছে ৪৮ টাকা ৭৯ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ৪৮ টাকা ২৭ পয়সায়।

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে কোম্পানিটি তাদের শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩১ টাকা ৬৮ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে এ লোকসান ছিল ৫৫ টাকা ৭১ পয়সা। গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ৮৪ টাকা ২৭ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ১১৬ টাকা ৭৫ পয়সায়।

এর আগে ৩০ জুন সমাপ্ত ২০১৯-২০ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। তার আগের হিসাব বছরে ২২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল তারা।