ফ্লোর প্রাইস নিয়ে কথা বলেনি আইএমএফ

কয়েকদিন ধরে গুঞ্জন ছিল, শেয়ারবাজারে ফ্লোর প্রাইস তুলে দিতে বলছে আইএমএফ। তবে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে আলোচনায় ফ্লোর প্রাইস নিয়ে কোনো কথা বলেনি আইএমএফ প্রতিনিধি দল।

বিএসইসির সঙ্গে বৈঠক করে আইএমএফ প্রতিনিধি দল শেয়ারবাজারের সক্ষমতা বাড়ানোর বিষয়ে আশ্বাস দিয়েছে।

সোমবার (৭ নভেম্বর) বিএসইসির কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বিএসইসি চেয়ারম্যানের নেতৃত্বে বিএসইসির পক্ষ থেকে কমিশনাররা বৈঠকে অংশ নেন। অন্যদিকে আইএমএফ মিশনের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে ছয়জন প্রতিনিধি বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম জাগো নিউজকে এ তথ্য জানান।

তিনি বলেন, আইএমএফের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে ফ্লোর প্রাইস নিয়ে কোনো আলোচনা হয়নি। আইএমএফের পক্ষ থেকে ফ্লোর প্রাইসের বিষয়ে কোনো কিছু জানতেও চাওয়া হয়নি।

শেয়ারবাজার উন্নয়নে কি কি উদ্যোগ নেওয়া হয়েছে, আইএমএফের পক্ষ থেকে সে বিষয়ে জানতে চাওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে বিএসইসির পক্ষ থেকে সাম্প্রতিক সময়ে নেওয়া পদক্ষেপগুলো জানানো হয়। এতে আইএমএফ প্রতিনিধি দল সন্তোষ প্রকাশ করে বলে জানিয়েছেন বিএসইসির মুখপাত্র।

তিনি বলেন, ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের ব্যাপারে তারা সন্তোষ প্রকাশ করেছে। এটি ভালো উদ্যোগ বলে মনে করে আইএমএফ। বাজার উন্নয়নে অনেক ভূমিকা রাখবে সিএমএসএফ, তাই বিএসইসিকে ধন্যবাদ জানান তারা।

বৈঠকে শেয়ারবাজারের সক্ষমতা বাড়াতে বিএসইসির পক্ষ থেকে আইএমএফের সহযোগিতা চাওয়া হয়। তার পরিপ্রেক্ষিতে আইএমএফ প্রতিনিধি দল সহায়তার আশ্বাস দেয় বলে জানান মোহাম্মদ রেজাউল করিম।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও শ্রীলঙ্কার অর্থনৈতিক দুর্দশার পরিপ্রেক্ষিতে ছড়িয়ে পড়া আতঙ্কে সাধারণ বিনিয়োগকারীদের রক্ষার লক্ষ্যে গত ২৯ জুলাই বিএসইসি তালিকাভুক্ত প্রতিটি কোম্পানির ফ্লোর প্রাইস বেঁধে দেয়। নিয়ম অনুসারে, ওই মূল্যের নিচে কোনো শেয়ার কেনাবেচা করা যাবে না। বর্তমানে অর্ধেকের বেশি প্রতিষ্ঠানের শেয়ার দাম ফ্লোর প্রাইসে আটকে আছে।