আগেরটাই অধরা, ইএফডি বসানোর নতুন লক্ষ্য এনবিআরের

খুচরা ব্যবসা থেকে মূল্য সংযোজন কর (মূসক) নিশ্চিত করতে ২০১৯ সালের আগস্টে পরীক্ষামূলকভাবে ঢাকা ও চট্টগ্রামের পাঁচটি ভ্যাট কমিশনারেটে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) চালু করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তাদের লক্ষ্য ছিল যন্ত্রটি ক্রেতা ও বিক্রেতার কাছে দ্রুততম সময়ে পৌঁছে দিয়ে ভ্যাট আদায় বাড়ানো। এ লক্ষ্যে ২০২১ সালের জুনের মধ্যে ৬ হাজার ও বছরটি শেষে মোট ১০ হাজার দোকানে ইএফডি যন্ত্র বসানোর কথা জানায় এনবিআর।

তবে ২০২২ শেষ হয়ে এলেও মাত্র ৮ হাজার দোকানে বসেছে যন্ত্রটি। প্রথমে বিনামূল্যে দোকানে বসালেও পরে যন্ত্রটি বসাতে ব্যবসায়ীদের কাছে টাকা চায় এনবিআর। ব্যবসায়ীদের অনীহায় আলোর মুখ না দেখা যন্ত্রটি নিয়ে ফের তৎপর রাজস্ব বোর্ড।

বিদেশ থেকে ইএফডি কেনা, দোকানে বসানো ও রক্ষণাবেক্ষণ পুরো প্রক্রিয়াটিকে তৃতীয় পক্ষের হাতে তুলে দিয়ে ইএফডিতে সফল হতে চায় এনবিআর।

আগামী পাঁচ বছরের মধ্যে ৩ লাখ দোকানে ইএফডি যন্ত্র বসানোর পাশাপাশি, সারাদেশের যন্ত্রটির তত্ত্বাবধানের দায়িত্ব দেওয়া হয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠান জেনেক্স ইনফোসিস লিমিটেডকে। বৃহস্পতিবার (৩ অক্টোবর) প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তি হওয়ার কথা রয়েছে এনবিআরের।

২০১৯ সালের জুনে নতুন ভ্যাট আইন চালু হয়। এর আওতায় রাজস্ব বোর্ড স্বয়ংক্রিয় ও অনলাইনভিত্তিক কর ব্যবস্থা প্রবর্তনের বিভিন্ন উদ্যোগ নেয়। এরই ধারাবাহিকতায় ২৪ ধরনের ব্যবসা প্রতিষ্ঠানে বসে ইএফডি মেশিন। ক্রেতাকে ইএফডিতে উদ্বুদ্ধ করতে, মেশিনটি থেকে প্রস্তুতকৃত রশিদের ব্যবহার করে লটারির ব্যবস্থা করে এনবিআর। ২০২১ সালের ফেব্রুয়ারি থেকে শুরু হয় লটারির কার্যক্রম, এরপর থেকে ২১টি লটারি অনুষ্ঠিত হয়েছে। লটারিতে প্রথম ও দ্বিতীয় পুরস্কার হিসেবে যথাক্রমে ১ লাখ ও ৫০ হাজার টাকা দেওয়ার কথা রয়েছে। তবে ইএফডি যুক্ত দোকানের অভাব ও যন্ত্রটি সম্পর্কে জেনেও অনেকেই লটারিতে অংশ নেননি কিংবা নিলেও পুরস্কার গ্রহণ করতে আসেননি।

জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক রাজস্ব বোর্ডের এক কর্মকর্তা স্বীকার করেন ইএফডি যন্ত্র বেশিসংখ্যক দোকানে না থাকায় এটি সম্পর্কে মানুষের আগ্রহ তৈরি হয়নি। তবে তৃতীয় পক্ষের হাতে যাওয়ার পরে ইএফডি নিয়ে নতুন করে আবার প্রচার শুরু করবে এনবিআর।

তিনি বলেন, খুচরায় অসংগঠিত একটা খাত। এ খাতে কারও নিয়ন্ত্রণ নাই, প্রকৃত সংখ্যা বা বাস্তব চিত্র জানার সুযোগ নাই। বেসরকারি প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে ইএফডি গেলে এ খাত থেকে ভ্যাট আদায় বাড়বে। পাশাপাশি রাজস্ব বোর্ড প্রচার চালাচ্ছে, আমরা লটারি করছি প্রতি মাসে। জেনেক্স ইনফোসিস কাজটা পাচ্ছে। তাদের সঙ্গে বৃহস্পতিবার একটা চুক্তি স্বাক্ষর হবে।

ওই কর্মকর্তা বলেন, এখন আমাদের যন্ত্র কম এজন্য ক্যাম্পেইন করছি না। যখন আমরা তিন লাখ বসাবো, প্রথম বছর ৬০ হাজার তারপর বাকিগুলো বসাবো। তখন যেকোনো দোকানে যন্ত্রটি থাকবে। দুই কারণে মানুষ ইএফডিতে আগ্রহী হবে। প্রথমত ক্রেতার দেওয়া ভ্যাট সরকারি কোষাগারে যাবে, দ্বিতীয়ত প্রতি মাসে ইএফডি চালানের বিপরীতে যে লটারি হয় সেখানে অংশ নিয়ে পুরস্কার জেতার সুযোগ থাকছে।

রাজস্ব বোর্ডের কর্মকর্তারা জানান, দোকানে বসানোর পাশাপাশি রক্ষণাবেক্ষণের কাজও করবে জেনেক্স। এজন্য প্রাপ্ত ভ্যাটের বিপরীতে তারা কমিশন পাবে। এছাড়া দোকানদারকে প্রাপ্ত অর্থের একটা অংশ দেওয়া হতে পারে।

ইএফডি সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, বর্তমানে ৮ হাজার যন্ত্র বসানো হয়েছে। আরও ২ হাজার আসছে। যদিও এটি করছে আরেকটি প্রতিষ্ঠান। জেনেক্স শুধু মেশিনটিই বসাবে না এর রক্ষণাবেক্ষণও করবে। এমনকি যন্ত্রটির নিয়মিত ব্যবহারও নিশ্চিত করবে। ইএফডিটা ফাংশনিং করবে। তারা যত বেশি ইএফডি বসাতে পারবে তাতে তারাও লাভবান হবে। টোটাল যে রেভিনিউ হবে সেটার ০.৫২ শতাংশ তারা পাবে। যন্ত্রটি কোম্পানি দেবে, এর রক্ষণাবেক্ষণও তারা করবে। আমরা ড্যাশবোর্ডে সবকিছু দেখব, কোথাও কোনো অনিয়ম হলে সেটার বিরুদ্ধে ব্যবস্থা নেব।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা জানান, দোকানদারকে প্রণোদনা কীভাবে দেওয়া যায় সেটা নিয়ে আমরা চিন্তা করছি। হয়তো মাসিক বিক্রির ওপর বা সর্বোচ্চ বিক্রির ওপর দোকানদারদের কিছু একটা দেওয়ার কথা চিন্তা করছি। যে অ্যাসোসিয়েশনগুলো বলছে আমরা আগ্রহী। মেশিন কেনার টাকা তাদের দিতে হবে না নতুন সিস্টেমে। জোনভিত্তিক ডেডিকেটেড টিম থাকবে প্রতিষ্ঠানটির। আমার মনে হয় এর মাধ্যমে হাজার কোটি টাকার রাজস্ব আদায় করতে পারবো।

২০১৯ সালে ভ্যাট আইন চালুর আগে প্রথম দফায় চায়না থেকে এক লাখ ইএফডি আমদানির উদ্যোগ নেওয়া হয়। চায়নার এসজেডজেডটি কোম্পানি প্রতিষ্ঠানটিকে ঠিকাদার হিসেবে নিয়োগ দেওয়া হয়। মেশিন ইনস্টলেশনের বিষয়ে কারিগরি সহায়তাও তারা দিচ্ছে।

জেনেক্সের সঙ্গে চুক্তির পরে হলে বিষয়টি কী দাঁড়াবে এ প্রসঙ্গে রাজস্ব বোর্ডের এক কর্মকর্তা বলেন, তারাও থাকবে। সিস্টেমে দুই প্রতিষ্ঠানের মধ্যে কীভাবে সমন্বয় হবে সেটা আমরা চিন্তা করছি। এসজেডজেডটিকে আমরা এখনই বাদ দিচ্ছি না। ওদের বলা হয়েছে ১০ হাজার মেশিন ইন্সটেলশনের কথা, ওরা ৮ হাজার বসিয়েছে। ২ হাজার পোর্ট থেকে ছাড় হয়েছে, এখন দোকানে বসানো শুরু করবে। আমি মনে করি এর ফলে ভ্যাটে আমূল পরিবর্তন আসবে।

চালুর পর এক বছর ব্যবসায়ীদের বিনামূল্যে যন্ত্রটি দিয়েছে রাজস্ব বোর্ড। তবে গত বছরের অক্টোবর থেকে ব্যবসায়ীদের এককালীন বা কিস্তির মাধ্যমে ইএফডি কিনতে বলে সংস্থাটি। ২০ হাজার ৫৩৩ টাকা ব্যয়ে ব্যবসায়ীদের যন্ত্রটি কিনে নেওয়ার কথা থাকলেও, বেশি টাকার নেওয়ার অজুহাতে অনেক ব্যবসায়ী তা কেনেননি।

এছাড়া সব দোকানে ইএফডি যন্ত্র না বসানোয় বৈষম্য, ত্রুটি হলে তা সারানোতে দীর্ঘসূত্রতাসহ নানা কারণে ব্যবসায়ীরা যন্ত্রটিতে আগ্রহী হননি। বসুন্ধরা সিটি, বায়তুল মোকররমের একাধিক দোকানে যন্ত্রটি ব্যবহারে অনাগ্রহ দেখা গেছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ব্যবসায়ীদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা সভায় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, আমরা ইএফডি মেশিন নিয়ে বসে আছি। ব্যবসায়ীরা ইএফডি নিতে চাইছেন না।

সে সময় খুচরা ব্যবসায়ীদের উদ্দেশ্যে তিনি বলেন, এ পর্যন্ত ৫০০টা মেশিন বিক্রি করছি। মাত্র ৩০-৪০টা মেশিনের টাকা পেয়েছি। এক লাখ মেশিনের অর্ডার আছে, এখন পর্যন্ত সাড়ে তিন হাজার ইএফডি মেশিন বসানো হয়েছে।

যদিও ইএফডি নিয়ে আগের ধারণা থেকে এখনও সরে আসতে পারেননি ব্যবসায়ীর। তারা বলছেন, ভ্যাট দেবে ক্রেতা। তাদের কোনো সমস্যা নেই। কিন্তু যন্ত্রটি বসালে সব দোকানে বসাতে হবে। তা না হলে বৈষম্য হবে, এতে ব্যবসা ক্ষতিগ্রস্ত হবে।

নতুন চুক্তির ফলে ব্যবসায়ীরা উপকৃত হবেন ও ভ্যাট আদায়ে আগ্রহী হবেন বলে মনে করে রাজস্ব বোর্ড।

সংশ্লিষ্টরা বলছেন, দোকান মালিক সমিতির বিরোধিতার জায়গা ছিল বসালে সবাইকে বসাতে হবে, এক দোকানে থাকবে অন্য দোকানে থাকবে না। আউট সোর্সিংয়ে যাওয়ার মাধ্যমে যাওয়া এখন আর সেই বৈষম্য হবে না। হয়তো এমনও হতে পারে এই তিন লাখ যন্ত্র বসানোর দোকান খুঁজে পাওয়া যাবে না। পাড়া-মহল্লা থেকে শুরু করে দেশের প্রত্যন্ত অঞ্চলে ইএফডি বসবে।

বিষয়টি নিয়ে জেনেক্স ইনফোসিসের কারও বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। যদিও ইএফডিকে আউটসোর্সিং দেওয়ার সমালোচনা করে দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন জাগো নিউজকে বলেন, বিষয়টি নিয়ে আমাদের সঙ্গে কেউ আলোচনা করেনি। আলোচনার প্রয়োজনও বোধ করেনি।

তার মতে, নতুন দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানটি ব্যবসায়ীদের কাছে যন্ত্রটি বিক্রি করবে। এক্ষেত্রে অনিয়ম হওয়ার সুযোগ রয়েছে। যন্ত্রটি বসানো নিয়ে দীর্ঘসূত্রতা হতে পারে এমন সম্ভাবনার কথা জানিয়ে তিনি বলেন, আমরা রাজস্ব বোর্ডের অনেক বড় স্টেকহোল্ডার; আমাদের সঙ্গে আলোচনা করলে ভালো হতো। আমরা এ ব্যাপারে কিছু জানি না, তবে এরকম কিছু হলে সেটা দুঃখজনক হবে। এটা ক্ষুদ্র ব্যবসায়ীরা মেনে নেবেন কি না সেটা আমরা বলতে পারছি না।

ভ্যাট আদায় বাড়ানোর জন্য রাজস্ব বোর্ড ২০০৭-০৮ সালে ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টারের (ইসিআর) প্রচলন করার চেষ্টা চালায়। তবে এটি ব্যবসায়ী ও ক্রেতাদের মধ্যে সাড়া ফেলতে ব্যর্থ হয়। ২০১৭ সালে ইসিআরের পরিবর্তে ইএফডি বসানোর উদ্যোগ নেয় তারা।